আইপিএল 2022: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে অরেঞ্জ ক্যাপ এবং পার্পল ক্যাপের মধ্যে পার্থক্য কী?

আইপিএলে অরেঞ্জ এবং পার্পল ক্যাপস: আইপিএলের পনেরতম সিজনের আগে যা 2022 সালের মার্চ মাসে মুম্বাই এবং পুনেতে অনুষ্ঠিত হতে চলেছে, আসুন আমরা ভারত ভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেট লিগে অরেঞ্জ ক্যাপ এবং পার্পল ক্যাপের মধ্যে পার্থক্য বুঝতে পারি। তদুপরি, অন্যান্য হাইলাইট সহ দেখুন।

আইপিএলে অরেঞ্জ এবং পার্পল ক্যাপস

টি-টোয়েন্টি ম্যাচ জেতাতে বোলাররা ব্যাটারদের মতো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আইপিএলে ক্রিকেটারদের অসামান্য কৃতিত্বের জন্য 2008 সালে আইপিএলের উদ্বোধনী মৌসুমে অরেঞ্জ এবং পার্পল ক্যাপ চালু করা হয়েছিল।

2022 সালের মার্চ মাসে পুনে এবং মুম্বাইতে অনুষ্ঠিত হতে যাওয়া IPL-এর পনেরতম মরসুমের আগে, আমরা ভারত ভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেট লিগে অরেঞ্জ ক্যাপ এবং পার্পল ক্যাপের মধ্যে পার্থক্যটি দেখে নিই।

আইপিএল অরেঞ্জ ক্যাপ

25 এপ্রিল 2008-এ প্রবর্তিত, IPL-এ অরেঞ্জ ক্যাপ শীর্ষস্থানীয় রান-স্কোরারকে দেওয়া হয়। আইপিএল মৌসুমে ফিল্ডিং করার সময় টুর্নামেন্টে সবচেয়ে বেশি রান করা ব্যাটার অরেঞ্জ ক্যাপ পায়। আইপিএলের সমাপ্তিতে সামগ্রিকভাবে শীর্ষস্থানীয় রান অর্জনকারী প্রকৃত অরেঞ্জ ক্যাপ পুরস্কার জিতেছে।

আইপিএল অরেঞ্জ ক্যাপ: হাইলাইট

1. ব্র্যান্ডন ম্যাককালাম অরেঞ্জ ক্যাপ পরা প্রথম খেলোয়াড় হয়েছেন এবং শন মার্শ প্রথম অরেঞ্জ ক্যাপ বিজয়ী হয়েছেন।

2. ডেভিড ওয়ার্নার একমাত্র খেলোয়াড় যিনি এই কৃতিত্ব অর্জন করেছেন যখন ক্রিস গেইল তিনবার অরেঞ্জ ক্যাপ জিতেছেন।

3- বিরাট কোহলি IPL-এর একক সংস্করণে সবচেয়ে বেশি রান করেছেন– IPL 2016-এ 973 রান।

আইপিএল পার্পল ক্যাপ

আইপিএল টুর্নামেন্টে পার্পল ক্যাপ শীর্ষস্থানীয় উইকেট শিকারীকে দেওয়া হয়। IPL-এ অরেঞ্জ ক্যাপ প্রবর্তনের পর, 13 মে 2008-এ IPL-এর উদ্বোধনী মরসুমে পার্পল ক্যাপ চালু করা হয়েছিল।

আইপিএল মৌসুমে সবচেয়ে বেশি উইকেট পাওয়া বোলার ফিল্ডিংয়ের সময় পার্পল ক্যাপ পরেন। সামগ্রিক উইকেট-গ্রহীতা আইপিএল মরসুমের শেষে প্রকৃত পার্পল ক্যাপ পুরস্কার জিতেছেন।

আইপিএল বেগুনি ক্যাপ: হাইলাইট

1. পাকিস্তানের সোহেল তানভীর প্রথম পার্পল ক্যাপ বিজয়ী হয়েছেন।

2. আজ পর্যন্ত, ভুবনেশ্বর কুমার এবং ডোয়াইন ব্রাভোই একমাত্র বোলার যারা দুবার পার্পল ক্যাপ জিতেছেন।

3. ডোয়াইন ব্রাভো এবং হর্ষাল প্যাটেল আইপিএল 2013 এবং আইপিএল 2021-এ যথাক্রমে 32 উইকেট নিয়েছিলেন, যা আইপিএল টুর্নামেন্টের একক সংস্করণে যে কোনও বোলারের জন্য সর্বাধিক। তবে ভালো ইকোনমি রেটের কারণে হর্ষাল প্যাটেলের চেয়ে এগিয়ে রয়েছেন ডোয়াইন ব্রাভো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *