আন্তর্জাতিক বন দিবস 2022: থিম, তারিখ, বনের ভূমিকা এবং বন উজাড়ের প্রভাব

2022 সালের আন্তর্জাতিক বন দিবসের থিম হল “বন এবং টেকসই উৎপাদন ও ব্যবহার”।

আন্তর্জাতিক বন দিবস 2022

2012 সাল থেকে প্রতি বছর 21শে মার্চ আন্তর্জাতিক বন দিবস পালন করা হয়। দিবসটির উদ্দেশ্য হল সকল প্রকার বনের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (FAO) দ্বারা 2012 সালে আন্তর্জাতিক বন দিবস প্রতিষ্ঠিত হয়।

জাতিসংঘের সাধারণ পরিষদ 2012 সালে সব ধরণের বনের গুরুত্ব উদযাপনের জন্য 21 মার্চকে আন্তর্জাতিক বন দিবস হিসাবে ঘোষণা করেছিল। সমস্ত দেশকে বন ও গাছের সাথে জড়িত স্থানীয়, জাতীয় এবং আন্তর্জাতিক কার্যক্রম পরিচালনা করতে উত্সাহিত করা হয়, যেমন বিশ্ব বন দিবস স্মরণে বৃক্ষ রোপণ অভিযান। 

2022 সালের আন্তর্জাতিক বন দিবসের থিম কী?

বিশ্ব বন দিবসের থিম 2022: আন্তর্জাতিক বন দিবস 2022 এর থিম হল “বন এবং টেকসই উৎপাদন এবং ব্যবহার”। প্রতিটি বিশ্ব বন দিবসের জন্য থিম বেছে নেওয়া হয় কোলাবোরেটিভ পার্টনারশিপ অন ফরেস্টস (CPF) দ্বারা। 

আন্তর্জাতিক বন দিবসের তাৎপর্য

কেন আমরা বন দিবস পালন করি?

আমাদের দৈনন্দিন জীবনে বনের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে আমরা বন দিবস উদযাপন করি। আমাদের জীবনের অনেক দিকই কোনো না কোনোভাবে বনের সঙ্গে যুক্ত। বন এবং তাদের টেকসই ব্যবস্থাপনা জলবায়ু পরিবর্তনের সাথে লড়াই করার এবং বর্তমান ও ভবিষ্যত প্রজন্মের সমৃদ্ধিতে অবদান রাখার চাবিকাঠি।

বনের গুরুত্বপূর্ণ ভূমিকা: 10 পয়েন্টে জানুন 

1. বন প্রাকৃতিক ফিল্টার হিসাবে কাজ করে, পরিষ্কার বায়ু এবং জল সরবরাহ করে এবং জৈবিক বৈচিত্র্যের আশ্রয়স্থল।

2. বন শুধুমাত্র বৃষ্টিপাতের ধরণকে প্রভাবিত করে, শহুরে অঞ্চলকে শীতল করে এবং গ্রিনহাউস গ্যাস নির্গমনের এক-তৃতীয়াংশ শোষণ করে আমাদের জলবায়ু নিয়ন্ত্রণে সাহায্য করে না, তারা অনেক সম্প্রদায়কে জীবিকা, ওষুধ, ভরণ-পোষণ এবং আশ্রয় প্রদান করে।

3. বিশ্বের স্থলজ জীববৈচিত্র্যের প্রায় 80 শতাংশের আবাসস্থল বন, যেখানে 60,000 টিরও বেশি গাছের প্রজাতি রয়েছে।

4. সারা বিশ্বের প্রায় 1.6 বিলিয়ন মানুষ তাদের আশ্রয়, খাদ্য, শক্তি, ওষুধ এবং আয়ের জন্য সরাসরি বনের উপর নির্ভর করে।

5. দারিদ্র্য বিমোচনে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDGs) অর্জনে বন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

6. গাছ থেকে অর্জিত কাঠ লক্ষ লক্ষ মানুষকে নিরাপদ এবং বিশুদ্ধ পানীয় জল সরবরাহ করতে এবং ব্যাকটেরিয়া মুক্ত খাবার রান্না করতে সাহায্য করে।

7. কাঠ আশ্রয় তৈরি করতে এবং অগণিত আসবাবপত্র এবং পাত্র তৈরি করতে সহায়তা করে।

8. কাঠ সম্প্রদায়ের উন্নয়ন এবং বর্ধনে সহায়তা করতে পারে, কারণ এটি আকাশচুম্বী ভবন তৈরি করতে পারে এবং প্লাস্টিককে প্রতিস্থাপন করতে পারে।

9. কাঠ আমাদের জামাকাপড়ের জন্য নতুন ফাইবার তৈরি করতে সাহায্য করে, যা আরও পরিবেশ-বান্ধব।

10. কাঠ আমাদের নিরাময় করতে এবং ন্যানো প্রযুক্তির মাধ্যমে নতুন নিরাময় খুঁজে পেতে সহায়তা করতে পারে। কাঠ আমাদের মহাকাশে নিয়ে যাচ্ছে।


বন নিধন 

স্বাস্থ্যকর বন মানুষ এবং গ্রহের জন্য অপরিহার্য এবং তবুও বিশ্ব প্রতি বছর 10 মিলিয়ন হেক্টর বন হারাচ্ছে, যা প্রায় আইসল্যান্ডের আয়তন।

অর্থনৈতিক উন্নয়নের পথ প্রশস্ত করার জন্য বিশ্বব্যাপী বন উজাড় একটি উদ্বেগজনক হারে অব্যাহত রয়েছে, যা পরিবেশের ক্ষতি করছে।

যদিও কাঠ একটি পুনর্নবীকরণযোগ্য সম্পদ, এটি আরও টেকসই এবং পরিবেশগতভাবে বন্ধুত্বপূর্ণ উপায়ে কাঠের ব্যবহার এবং উত্পাদন করা গুরুত্বপূর্ণ।

আন্তর্জাতিক বন দিবসের লক্ষ্য স্বাস্থ্যকর জীবিকার জন্য স্বাস্থ্যকর বনে পুনরায় প্রতিশ্রুতিবদ্ধ করার জন্য সচেতনতা বৃদ্ধি করা, মাটিতে বাস্তব এবং বিশ্বাসযোগ্য পদক্ষেপ দেখতে এবং আমাদের বনকে বিপন্ন করে এমন টেকসই ব্যবহার এবং উত্পাদনের ধরণগুলি শেষ করা।


প্রথম বন দিবস কবে পালিত হয়?

আন্তর্জাতিক বন দিবস সর্বপ্রথম 28 নভেম্বর, 2012 তারিখে প্রতিষ্ঠিত হয় যা প্রতি বছর 21শে মার্চ বিশ্ব বন দিবস এবং বন দিবসের সমন্বয়ে পালিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *