কিভাবে ইলেকট্রনিক্স শিখবেন | ইলেকট্রিক কাজ শিখুন

ইলেকট্রনিক্স হল বিদ্যুৎ নিয়ন্ত্রণের বিজ্ঞান, তাই এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ক্ষেত্র যা সৌভাগ্যবশত আপনি যা ভাবেন তার থেকে শেখা কম কঠিন। আপনি বৈদ্যুতিক স্রোত এবং সার্কিট পড়ার মাধ্যমে এখনই শুরু করতে পারেন। আরও একটি হ্যান্ডস-অন পদ্ধতির জন্য, বিল্ডিং কিট অর্ডার করুন বা আপনার নিজের সার্কিট তৈরি করুন। পর্যাপ্ত অধ্যয়নের সাথে, আপনি একদিন আপনার নিজস্ব ইলেকট্রনিক গ্যাজেট তৈরি করতে সক্ষম হবেন।

কিভাবে ইলেকট্রনিক্স শিখবেন | ইলেকট্রিক কাজ শিখুন
কিভাবে ইলেকট্রনিক্স শিখবেন | ইলেকট্রিক কাজ শিখুন

বেসিক শেখা

1. ইলেকট্রনিক্সের মৌলিক বিষয়গুলো জানতে বই পড়ুন। ইলেকট্রনিক্স সম্পর্কে পড়া শুরু করতে আপনার স্থানীয় লাইব্রেরি বা একটি বইয়ের দোকানে যান। এমনকি পুরানো বইগুলিতে বৈদ্যুতিক সার্কিট এবং তারা কীভাবে কাজ করে সে সম্পর্কে অনেক তথ্য রয়েছে। আপনি নিজের সার্কিট তৈরি শুরু করার আগে মৌলিক বিষয়গুলি অধ্যয়ন করতে এটি ব্যবহার করুন।
  • Make: Electronics , The Art of Electronics , or Foundations of Analog and Digital Electronic Circuits এর মত বইগুলো চেষ্টা করে দেখুন ।
  • আপনি যদি আবাসিক ইলেকট্রিশিয়ান হতে চান, তাহলে সবচেয়ে বর্তমান NEC কোড বইয়ের আবাসিক অংশ অধ্যয়ন করুন।
  • আরও সংস্থানগুলির জন্য, তথ্যমূলক ওয়েবসাইট এবং ডিজিটাল বইয়ের কপিগুলির জন্য অনলাইনে অনুসন্ধান করুন৷
2. বৈদ্যুতিক প্রকৌশল অধ্যয়ন করার জন্য একটি ফোন অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন।
অনেক তথ্যপূর্ণ, হ্যান্ডস-অন অ্যাপ খুঁজে পেতে আপনার ফোনের প্লে স্টোরে অনুসন্ধান করুন। কিছু অ্যাপ্লিকেশান আপনাকে ইলেকট্রনিক্সের মূল বিষয়গুলি শেখায়, অন্যগুলি আপনাকে একটি টাচস্ক্রিন ব্যবহার করে আপনার নিজস্ব সার্কিট বোর্ড ডিজাইন করতে দেয়৷
  • উদাহরণস্বরূপ, ইলেকট্রনিক্স বেসিক বা ইলেক্ট্রোড্রয়েড ব্যবহার করে দেখুন।
3. একটি তারের সাথে একটি কারেন্ট কিভাবে ভ্রমণ করে তা অধ্যয়ন করুন।
 একটি বৈদ্যুতিক প্রবাহে ইলেকট্রন থাকে, যা পরমাণুর নেতিবাচক চার্জযুক্ত কণা। একটি কারেন্টে, ইলেকট্রনগুলি একটি নেতিবাচক উত্স থেকে প্রবাহিত হয়, যেমন একটি ব্যাটারি টার্মিনাল। তারপর, এটি সার্কিটের চারপাশে প্রবাহিত হয় এবং ইতিবাচক টার্মিনালে ফিরে আসে।
  • আপনি এটি একটি কল মত চিন্তা করতে পারেন. যখন কলটি চালু হয়, তখন “জল” ধাক্কা দেওয়া হয় যতক্ষণ না এটি পাইপের শেষ পর্যন্ত পৌঁছা
4

সার্কিটে ভোল্টেজ সম্পর্কে পড়ুন। ভোল্টেজ হল একটি সার্কিটের মধ্য দিয়ে কারেন্ট প্রবাহের জন্য প্রয়োজনীয় বলের পরিমাপ। একটি সার্কিটে, ইলেকট্রনগুলি ব্যাটারির নেতিবাচক টার্মিনালের কাছে জমা হয়। সার্কিটের মধ্য দিয়ে কারেন্ট প্রবাহিত করার জন্য শক্তির প্রয়োজন, এবং এই পরিমাপ হল ভোল্টেজ।

  • এটিকে জলের ট্যাঙ্কে চাপ হিসাবে ভাবুন। যখন ট্যাঙ্ক থেকে জল নিষ্কাশন করা হয়, তখন চাপ কমে যায় এবং কম জল প্রবাহিত হয়।
5

বিভিন্ন বস্তুর রেজিস্ট্যান্স ফ্যাক্টর অধ্যয়ন কর। প্রতিরোধ একটি সার্কিটে কারেন্টকে ধীর করে দেয়। বিভিন্ন উপকরণ অন্যদের তুলনায় বিদ্যুৎকে বেশি বাধা দেয়। ধাতুর মতো পরিবাহী উপাদানের চেয়ে নিরোধকের মধ্য দিয়ে যাওয়ার জন্য আপনার একটি শক্তিশালী বৈদ্যুতিক প্রবাহের প্রয়োজন হবে। এতে ভোল্টেজ বেড়ে যায়।

  • উদাহরণস্বরূপ, বিভিন্ন আকারের জলের পাইপ কল্পনা করুন। জায়গার অভাবের কারণে ছোট পাইপের মধ্য দিয়ে প্রবাহিত জল আরও প্রতিরোধের সম্মুখীন হয়।
6

নোটেশন বুঝতে সার্কিট ডায়াগ্রাম পড়ুন। বৈদ্যুতিক চিত্র এবং স্কিম্যাটিক্স উপাদানগুলি বোঝাতে প্রতীক ব্যবহার করে। আপনি নিজের সার্কিট তৈরি করতে একটি অনুলিপি করার আগে, প্রতীকগুলির অর্থ কী তা খুঁজে বের করুন। ডায়াগ্রামে শর্টহ্যান্ড হিসাবে ব্যবহৃত প্রতীকগুলির একটি তালিকার জন্য অনলাইনে অনুসন্ধান করুন।

  • সরলরেখাগুলো হলো তার। একটি ব্যাটারি একটি দীর্ঘ এবং ছোট সরলরেখা অনুসরণ করে একটি + চিহ্ন দ্বারা প্রতিনিধিত্ব করা হয়।
  • ডায়োডগুলি, উদাহরণস্বরূপ, ত্রিভুজ দ্বারা প্রতিনিধিত্ব করা হয়। প্রতিরোধক বর্গাকার বা জ্যাগড লাইন দ্বারা প্রতিনিধিত্ব করা হয়।

 টুলস আয়ত্ত করা

1

একটি মাল্টিমিটার দিয়ে বৈদ্যুতিক প্রবাহ পরিমাপ করুন । বৈদ্যুতিক চার্জ তৈরি করে এমন বিভিন্ন শক্তি পরিমাপ করার জন্য একটি মাল্টিমিটার একটি সহজ উপায়। যেকোনো বৈদ্যুতিক সার্কিটে কারেন্ট পরীক্ষা করার জন্য হাতে থাকা সহায়ক। একটি পান যা বর্তমান, ভোল্টেজ এবং প্রতিরোধের পরিমাপ করে।

  • কারেন্ট হল একটি সার্কিটে বিদ্যুতের প্রবাহ। এটি অ্যাম্পিয়ারে পরিমাপ করা হয়।
  • একটি কারেন্টের ভোল্টেজ, ভোল্টে পরিমাপ করা হয়, সার্কিট বরাবর কারেন্টকে চাপ দেয়।
  • রেজিস্ট্যান্স নির্দেশ করে যে সার্কিট বিদ্যুৎ প্রবাহকে কতটা প্রতিরোধ করে। এটা ohms মধ্যে পরিমাপ করা হয়.
2

একটি প্রতিরোধক সঙ্গে একটি বৈদ্যুতিক প্রবাহ সীমিত. প্রতিরোধক হল তারের উপর ছোট টিউব। তারা সক্রিয়ভাবে কিছু করে না, তবে বৈদ্যুতিক প্রবাহ সীমিত করার ক্ষেত্রে তারা গুরুত্বপূর্ণ। একটি প্রতিরোধক ছাড়া, বৈদ্যুতিক প্রবাহ খুব শক্তিশালী হয়ে উঠতে পারে এবং অন্যান্য উপাদানগুলিকে ধ্বংস করতে পারে।

  • উদাহরণস্বরূপ, যদি আপনি একটি রোধ ছাড়া একটি সার্কিটে একটি LED আলো সংযুক্ত করেন, তাহলে আলো জ্বলতে পারে।
3

একটি ক্যাপাসিটর দিয়ে বিদ্যুৎ সঞ্চয় করুন। ক্যাপাসিটরগুলি প্রতিরোধকের বিপরীত। প্রবাহকে সীমিত করার পরিবর্তে, তারা কিছুটা বিদ্যুৎ সঞ্চয় করে এটিকে উত্সাহিত করে। এভাবে বিদ্যুৎ বিঘ্নিত হলে সার্কিট কাজ করতে থাকে।

  • উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার কম্পিউটারটি আনপ্লাগ করেন, ক্যাপাসিটারগুলি নিশ্চিত করবে যে ব্যাটারি থেকে বৈদ্যুতিক প্রবাহ মসৃণভাবে চলে।
4

ডায়োড এবং ট্রানজিস্টর ব্যবহার করে বৈদ্যুতিক প্রবাহ নিয়ন্ত্রণ করুন। এই উপাদানগুলিতে + এবং – টার্মিনাল রয়েছে যা বিদ্যুৎ পরিচালনা করতে সহায়তা করে। সক্রিয় হলে, এক প্রান্ত দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয় এবং অন্য প্রান্ত দিয়ে বেরিয়ে যায়। ডায়োডের 2টি প্রান্ত থাকে এবং ট্রানজিস্টরের 3টি থাকে।

  • ডায়োডগুলি শুধুমাত্র 1 দিকে বৈদ্যুতিক প্রবাহ প্রবাহ করতে ব্যবহৃত হয়।
  • ট্রানজিস্টর হল সুইচের মত যা কারেন্টের দিক পরিবর্তন করে।
5

তারগুলি কাটা এবং স্ট্রিপ করার অনুশীলন করুন। মৌলিক বৈদ্যুতিক কাজের জন্য, আপনার একটি হার্ডওয়্যার দোকান থেকে একটি তারের কাটার এবং একটি তারের স্ট্রিপার প্রয়োজন হবে। এটি করার জন্য, প্রথমে তারগুলিকে দৈর্ঘ্যে কাটুন। তারপরে,  উপাদানগুলির সাথে সংযোগ করার আগে প্রান্তগুলি থেকে প্রায় 1 ⁄ 4 ইঞ্চি (0.64 সেমি) নিরোধক ছিঁড়ে নিন।

  • তারের সাথে কাজ করতে, উপাদানগুলির বিপরীতে উন্মুক্ত প্রান্তগুলি ধরে রাখুন বা সেগুলিকে জায়গায় টেপ দিন। আপনি যদি একটি ব্রেডবোর্ড ব্যবহার করেন, তবে খোলা প্রান্তটি গর্তে ঠেলে দিন।
  • আপনি যখন প্রথম শুরু করেন, আপনাকে কীভাবে সোল্ডার করতে হয় তা শিখতে হবে না।
6

বিভিন্ন রঙের তারগুলি কীভাবে ব্যবহার করা হয় সে সম্পর্কে পড়ুন। বৈদ্যুতিক তারগুলি সাধারণত সমস্ত তামার হয়। যাইহোক, তাদের ব্যবহার আলাদা করার জন্য প্লাস্টিকের বিভিন্ন রঙে কেস করা হয়। সবসময় তারের মত একসাথে সংযুক্ত করুন। আপনার সার্কিটগুলিকে পাওয়ার জন্য কালো এবং লাল তারগুলি ব্যবহার করুন৷

  • কালো তারগুলি একটি সার্কিটের প্রধান বর্তমান পরিবাহী। লাল তারগুলি গৌণ বাহক।
  • নীল এবং হলুদ তারগুলি অস্বাভাবিক, তবে জটিল সার্কিটে বিদ্যুৎ বহন করতে ব্যবহৃত হয়।
  • সাদা এবং ধূসর তারগুলিকে নিরপেক্ষ বলে মনে করা হয় কারণ তারা অব্যবহৃত বিদ্যুৎ পরিচালনা করে।
  • সবুজ তারগুলি হল গ্রাউন্ডিং তার যা নিরাপত্তার জন্য কারেন্টকে মাটিতে নিয়ে আসে।

হাতে-কলমে অভিজ্ঞতা পাওয়া

1

একটি সার্কিট ডায়াগ্রাম ব্যবহার করে একটি সার্কিট তৈরি করুন। অনলাইনে সার্কিট ডায়াগ্রামের জন্য অনুসন্ধান করুন যা আপনি নিজে থেকে তৈরি করার চেষ্টা করতে পারেন। আপনার কোন উপাদান প্রয়োজন তা বের করতে চিত্রটি পড়ুন। তারপরে, সার্কিটটি তৈরি করুন যাতে এটি চিত্রের মতো দেখায়। এটি আপনাকে একটি সার্কিট কিভাবে কাজ করে তার একটি ধারণা দিতে সাহায্য করবে।

  • একটি ছোট সার্কিট দিয়ে শুরু করা ভাল। কয়েকটি ব্রাঞ্চিং লাইন এবং ব্যাটারি এবং লাইট বাল্বের মতো উপলব্ধ উপাদান সহ একটি চয়ন করুন।
2

একটি লাইট বাল্ব ব্যবহার করে একটি বন্ধ লুপ তৈরি করুন। 2টি তামার তার, একটি তাজা ব্যাটারি এবং একটি আলোর বাল্ব সংগ্রহ করুন৷ একটি টেবিলে উপাদানগুলি সেট করুন, তারপর বাল্ব জ্বলে না যাওয়া পর্যন্ত ব্যাটারি টার্মিনালগুলিকে বাল্বের ধাতব ভিত্তির সাথে সংযুক্ত করতে তারগুলি ধরে রাখুন৷

  • আপনি শুধুমাত্র এই উপাদান দিয়ে বাল্ব আলো করতে পারেন.
  • বৈদ্যুতিক কারেন্ট নেতিবাচক টার্মিনাল থেকে ইতিবাচক দিকে প্রবাহিত হয়, পথ ধরে আলোর বাল্বের মধ্য দিয়ে যায়।
  • এই বন্ধ লুপটি দেখে আপনার আলোর বাল্বকে প্রাণবন্ত করে তুললে আপনি একটি সার্কিটে কীভাবে বিদ্যুৎ চলে তা আরও ভালভাবে বুঝতে পারবেন।
3

অনুশীলন প্রকল্পের জন্য একটি কিট কিনুন। ইলেকট্রনিক্সের জন্য বিভিন্ন শিক্ষানবিস কিট খুঁজতে অনলাইনে যান। বিভিন্ন ধরণের কিট উপলব্ধ রয়েছে, প্রতিটি একটি সাধারণ পণ্য সম্পূর্ণ করার জন্য অংশগুলির সাথে প্যাকেজ করা হয়েছে। আপনার নিজের সার্কিট বোর্ড তৈরি না করে ইলেকট্রনিক্স সম্পর্কে শেখা শুরু করার এটি একটি ভাল উপায়।

  • উদাহরণস্বরূপ, একটি শিক্ষামূলক রোভার একটি ছোট, পূর্ব-নির্মিত রোবট। এটি কিছু মৌলিক কাস্টমাইজেশন এবং প্রোগ্রামিং কৌশল শিখতে ব্যবহৃত হয়।
4

Arduino বোর্ডের সাথে কাজ করার অনুশীলন করুন। আরডুইনো বোর্ডগুলি বেশিরভাগ ইলেকট্রনিক প্রকল্পে ব্যবহৃত সস্তা সার্কিট বোর্ড। এগুলি আপনার কেনা যেকোন কিটগুলিতে অন্তর্ভুক্ত, তবে আপনি সেগুলি আলাদাভাবে অনলাইনেও কিনতে পারেন। এগুলি শিক্ষানবিস-বান্ধব, তাই কিছু মৌলিক সার্কিট এবং প্রকল্পগুলি তৈরি করতে একটি ব্যবহার করার চেষ্টা করুন৷

  • একটি সাধারণ স্টার্টার প্রজেক্ট হল “ব্লিঙ্কিং লাইট”, যা আপনাকে শেখায় কিভাবে আপনার কম্পিউটারে কিছু সহজ Arduino প্রোগ্রামিং দিয়ে LED লাইট ব্লিঙ্ক করতে হয়।
  • আপনি যদি একটি কিট কিনতে না চান, আপনি একটি Arduino বোর্ড এবং একটি USB কেবল দিয়ে শুরু করতে পারেন৷ বোর্ডটিকে আপনার কম্পিউটারে সংযুক্ত করুন এবং অনলাইনে Arduino সফ্টওয়্যারটি ডাউনলোড করুন।
5

একটি ব্রেডবোর্ড ব্যবহার করে সার্কিট তৈরি করুন। একটি ব্রেডবোর্ড সোল্ডারিং ছাড়াই একটি সার্কিট তৈরি করার একটি উপায়। এটি দেখতে একগুচ্ছ গর্ত সহ একটি প্লাস্টিকের টুকরার মতো। একটি সার্কিটে সংযোগ করতে গর্ত মধ্যে তারগুলি ধাক্কা. বৈদ্যুতিক প্রবাহ তৈরি করতে তারগুলিকে একটি Arduino বোর্ড বা ব্যাটারির সাথে সংযুক্ত করুন।

  • ব্রেডবোর্ড ব্যবহার করে একটি LED আলো সক্রিয় করার চেষ্টা করুন। আপনার প্রয়োজন হবে তার, একটি LED, একটি প্রতিরোধক এবং একটি Arduino বোর্ড.. এই সমস্ত অংশ অনলাইনে অর্ডার করা যেতে পারে।
6

অনলাইন স্কিম্যাটিকস দিয়ে আপনার নিজস্ব প্রকল্প তৈরি করুন। একবার আপনি আরামদায়ক সার্কিট তৈরি করার পরে, আপনি তৈরি করতে চান এমন কয়েকটি প্রকল্প নিয়ে আসুন, যেমন একটি অ্যালার্ম বা সেন্সর। স্কিম্যাটিক্স হল ডিজাইন ডায়াগ্রাম যা আপনাকে দেখায় কিভাবে একটি প্রকল্প তৈরি করতে হয়। অনলাইনে সার্চ করলে অনেক স্কিম্যাটিক পাওয়া যাবে।

  • উদাহরণস্বরূপ, একটি জ্বলজ্বলে LED আলো দিয়ে একটি সার্কিট তৈরি করার কয়েকটি উপায় খুঁজে বের করতে “ব্লিঙ্কিং লাইট স্কিম্যাটিক” টাইপ করুন।

আপনার জ্ঞান অগ্রগতি

  1. বৈদ্যুতিক কাজ করে এমন একটি কোম্পানির জন্য চাকরি পান। বৈদ্যুতিক ক্ষেত্র সম্পর্কে শেখার সর্বোত্তম উপায় হল আপনি যে এলাকায় কাজ করতে চান সেখানে চাকরি পাওয়া। আপনি কোন ক্ষেত্রে কাজ করতে চান তা ঠিক করুন, যেমন বাড়িতে, অফিসে বা বাইরে কাজ করা। তারপরে, এমন একটি কোম্পানি খুঁজুন যেটি এই ধরনের কাজ করে এবং শুরু করুন!

    • উদাহরণস্বরূপ, আপনি যদি বাইরে কাজ করতে চান তবে আপনি এমন একটি কোম্পানিতে কাজ করতে উপভোগ করতে পারেন যেটি সৌর ইনস্টলেশন করে।
2

ইলেকট্রনিক্স পরিচালনা করার জন্য একটি প্রোগ্রামিং ভাষা আয়ত্ত করুন। একটি মাইক্রোকন্ট্রোলার ইনস্টল করে আপনার ইলেকট্রনিক্স দিকনির্দেশ দিন। এটি একটি ছোট কম্পিউটার চিপ যা আপনার সার্কিট বোর্ডে ফিট করে। একটি ব্যবহার করার জন্য C বা C++ এর মতো একটি কম্পিউটার প্রোগ্রামিং ভাষা অধ্যয়ন করা, তারপর আপনার কম্পিউটারের মাধ্যমে কোড টাইপ করা জড়িত।

  • আরডুইনো হল নতুনদের জন্য মাইক্রোকন্ট্রোলার প্রোগ্রাম করার একটি সহজ উপায়। আপনার কম্পিউটারে Arduino বোর্ড প্লাগ করুন, তারপর কোডিং শুরু করতে Arduino সফ্টওয়্যার ডাউনলোড করুন।
3

কম্পিউটার সফ্টওয়্যার ব্যবহার করে আপনার নিজস্ব স্কিম্যাটিক্স ডিজাইন করুন। আপনার কম্পিউটারে ফ্রিটজিংয়ের মতো একটি সহজ, বিনামূল্যের ডিজাইন প্রোগ্রাম ডাউনলোড করুন। আপনার নিজস্ব কাস্টম বৈদ্যুতিক সার্কিট একসাথে রাখতে প্রোগ্রামটি ব্যবহার করুন। এটি আপনাকে বৈদ্যুতিক সার্কিট এবং স্কিম্যাটিক্স আরও ভালভাবে বুঝতে সাহায্য করে। এছাড়াও, আপনি নির্মাণের জন্য অনন্য কিছু ডিজাইন করতে প্রোগ্রামটি ব্যবহার করতে পারেন।

  • আপনি ঈগল এবং কিক্যাডের মতো আরও জটিল PCB ডিজাইন সফ্টওয়্যারও ব্যবহার করতে পারেন।
  • একবার আপনি একটি সার্কিট তৈরি করার পরে, আপনি এটি মুদ্রণের জন্য একটি প্রোটোটাইপ প্রস্তুতকারকের কাছে পাঠাতে পারেন।
4

পড়াশুনার জন্য বৈদ্যুতিক যন্ত্রপাতি আলাদা করে নিন। একটি পুরানো টিভি, টোস্টার বা অন্য ডিভাইস ডিকনস্ট্রাকট করুন। ভিতরে বৈদ্যুতিক উপাদান অধ্যয়ন এটি ব্যবহার করুন. তারপরে, এটি আবার একসাথে রাখার চেষ্টা করুন। উপাদানগুলি কীভাবে কাজ করে তা আরও ভালভাবে বোঝার জন্য আপনি ভাঙা ডিভাইসগুলিকে ঠিক করার চেষ্টা করতে পারেন।

  • বৈদ্যুতিক শক এড়াতে সতর্কতা অবলম্বন করুন ।
  • আপনার মালিকানাধীন নয় এমন কোনো ডিভাইসে কাজ করার আগে অনুমতি নিন।
5

ইলেকট্রনিক্স একটি স্কুল কোর্স নিন. আপনার বয়স যাই হোক না কেন, আপনি একটি ক্লাস খুঁজে পেতে পারেন যা আপনাকে ইলেকট্রনিক্স শুরু করতে সাহায্য করবে। ইলেকট্রনিক্স বা বৈদ্যুতিক প্রকৌশলের প্রাথমিক ক্লাসের জন্য অনলাইনে দেখুন। আপনি এমনকি আপনার এলাকায় কিছু খুঁজে পেতে পারেন.

  • একবার আপনি শুরু করলে, আপনি আরও উন্নত ক্লাসে যেতে পারেন বা আপনার নিজস্ব বৈদ্যুতিক সার্কিট তৈরির অনুশীলন করতে পারেন।
  • কিছু উচ্চ বিদ্যালয় এবং কলেজ এই বিষয়গুলির উপর কোর্স অফার করে।
  • এছাড়াও Coursera বা edX-এর মতো সাইটে বিনামূল্যে অনলাইন কোর্সগুলি দেখুন৷
6

সোল্ডারিং তার এবং ইলেকট্রনিক্স অনুশীলন করুন । আপনি অগ্রগতির সাথে সাথে, আপনাকে অবশেষে তারগুলিকে সংযুক্ত করতে হবে বা বৈদ্যুতিক বোর্ডগুলিতে বেঁধে দিতে হবে। একটি সোল্ডারিং লোহা দিয়ে, আপনি টিনের সোল্ডারিং উপাদান গরম করে উপাদানগুলিকে একসাথে আঠালো করতে পারেন। এটি আপনাকে আরও ভাল বৈদ্যুতিক সার্কিট তৈরি করতে সহায়তা করে যা দীর্ঘস্থায়ী হয়।

  • ব্রেডবোর্ডগুলি ব্যবহার করা সহজ, তবে সংযোগগুলি সময়ের সাথে সাথে পড়ে যায়।
  • গরম লোহা এবং ধাতু দিয়ে কাজ করার সময় সতর্কতা অবলম্বন করতে ভুলবেন না। কখনই লোহাটি রেখে দেবেন না বা এটিকে জ্বলন্ত পৃষ্ঠে রাখবেন না।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *