জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ প্রথম ছবি: নাসা অদেখা মহাবিশ্বের প্রথম ছবি প্রকাশ করেছে

মহাবিশ্বের প্রথম চিত্র: জেমস ওয়েব টেলিস্কোপের প্রথম চিত্র, যা ওয়েবের প্রথম গভীর ক্ষেত্র নামে পরিচিত, এটি SMACS 0723 নামে একটি গ্যালাক্সি ক্লাস্টারের। এতে গ্যালাক্সির আলো রয়েছে যা আমাদের কাছে পৌঁছাতে বহু বিলিয়ন বছর সময় নিয়েছে।

জেমস ওয়েব টেলিস্কোপের প্রথম ছবি
জেমস ওয়েব টেলিস্কোপের প্রথম ছবি

জেমস ওয়েব টেলিস্কোপের প্রথম ছবি

নাসা জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ থেকে পরবর্তী তরঙ্গের ছবি প্রকাশ করেছে, যা অদেখা মহাবিশ্বের গভীরতা প্রকাশ করেছে যা জ্যোতির্বিদ্যার একটি নতুন যুগের পথ প্রশস্ত করেছে।

জেমস ওয়েব স্পেস থেকে নতুন চিত্রগুলি একটি “নাক্ষত্রিক নার্সারি”, একটি দূরবর্তী গ্যাস গ্রহের বায়ুমণ্ডল, একটি মৃত নক্ষত্রের চারপাশে গ্যাসের মেঘ এবং ঘনিষ্ঠ এনকাউন্টারের একটি নৃত্যে তালাবদ্ধ ছায়াপথগুলির একটি “পঞ্চক” সম্পর্কে বিশদ প্রকাশ করে।

জেমস ওয়েব প্রজেক্টের সিনিয়র প্রজেক্ট সায়েন্টিস্ট জন ম্যাথার এর মতে, নতুন আবিষ্কারগুলো সুন্দর এবং সেগুলো বিস্ময়কর আবিষ্কার এবং বিজ্ঞানে পূর্ণ এবং অনেক কিছু আমরা সনাক্ত করতে পারিনি সেখানে রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জেমস ওয়েব স্পেস থেকে প্রথম ছবি উন্মোচন করেছেন 

মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন 12 জুলাই, 2022-এ হোয়াইট হাউসে একটি প্রিভিউ ইভেন্টে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ থেকে নেওয়া প্রথম মহাবিশ্বের প্রথম চিত্রগুলির মধ্যে একটি প্রকাশ করেছিলেন। জেমস ওয়েব টেলিস্কোপ থেকে রঙিন চিত্র এবং ডেটার প্রথম সম্পূর্ণ সেট আজ পরে নাসা দ্বারা প্রকাশ করা হবে।

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের প্রথম চিত্রটি 13 বিলিয়ন বছর আগের মহাবিশ্বের সবচেয়ে গভীর এবং তীক্ষ্ণতম ইনফ্রারেড চিত্র। এতে গ্যালাক্সির আলো রয়েছে যা আমাদের কাছে পৌঁছাতে বহু বিলিয়ন বছর লেগেছে।

জেমস ওয়েব টেলিস্কোপের প্রথম চিত্র, যা ওয়েবের ফার্স্ট ডিপ ফিল্ড নামে পরিচিত, এটি SMACS 0723 নামে একটি গ্যালাক্সি ক্লাস্টারের। এটি বিশদভাবে উপচে পড়ছে, কারণ এটি হাজার হাজার ছায়াপথ প্রকাশ করেছে, যার মধ্যে ইনফ্রারেডে দেখা সবচেয়ে অস্পষ্ট বস্তুগুলিও রয়েছে।

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ প্রথম চিত্র: 7 টি জিনিস জানা

1. জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের প্রথম ফটোটি আকাশের একটি প্যাচকে কভার করে যা মাটিতে একজনের হাতের দৈর্ঘ্যে ধরে রাখা বালির দানার আকারের প্রায়।

2. প্রথম ছবিটি তোলা হয়েছে ওয়েবের নিয়ার-ইনফ্রারেড ক্যামেরা (NIRCam), যা দূরবর্তী ছায়াপথগুলিকে তীক্ষ্ণ ফোকাসে নিয়ে এসেছে। এটি বিভিন্ন তরঙ্গদৈর্ঘ্যের ছবি থেকে তৈরি একটি যৌগিক, মোট 12.5 ঘন্টা।

3. জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের প্রথম চিত্রগুলি হাবল স্পেস টেলিস্কোপের গভীরতম ক্ষেত্রগুলির বাইরে ইনফ্রারেড তরঙ্গদৈর্ঘ্যে গভীরতা অর্জন করে, যা কয়েক সপ্তাহ সময় নেয়৷

4. প্রথম চিত্রটি গ্যালাক্সি ক্লাস্টার SMACS 0723 দেখায় যা 4.6 বিলিয়ন বছর আগে প্রদর্শিত হয়েছিল।

5. গ্যালাক্সি ক্লাস্টার একটি মহাকর্ষীয় লেন্স হিসাবে কাজ করে, এটির পিছনে আরও অনেক দূরবর্তী ছায়াপথকে বিবর্ধিত করে।

6. দূরবর্তী ছায়াপথগুলির ক্ষুদ্র, ক্ষীণ কাঠামো রয়েছে যা আগে কখনও দেখা যায়নি, তারার ক্লাস্টার এবং ছড়িয়ে থাকা বৈশিষ্ট্যগুলি সহ।

7. জেমস ওয়েব ইমেজ টেলিস্কোপের প্রথম পূর্ণ রঙের ছবিগুলির মধ্যে একটি।

জেমস ওয়েব টেলিস্কোপের প্রথম ছবি

NASA একের পর এক মহাবিশ্বের প্রথম ছবি প্রকাশ করবে জেমস ওয়েব টেলিস্কোপ, বিশ্বের সবচেয়ে বড় এবং সবচেয়ে শক্তিসম্পন্ন স্পেস টেলিস্কোপ এখন পর্যন্ত চালু করা হয়েছে। টেলিস্কোপ আজ প্রথমবারের মতো তার ফলাফল প্রকাশ করবে। ছবিগুলো নাসার অফিসিয়াল ওয়েবসাইটে যোগ করা হবে।

জেমস ওয়েব টেলিস্কোপ

জেমস ওয়েব টেলিস্কোপটি NASA দ্বারা ESA (ইউরোপিয়ান স্পেস এজেন্সি) এবং CSA (কানাডিয়ান স্পেস এজেন্সি) এর সাথে অংশীদারিত্বে তৈরি করা হয়েছে।

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপটি 25 ডিসেম্বর, 2021 তারিখে 13.5 বিলিয়ন বছর অতীতে দেখার জন্য এক মিলিয়ন মাইল যাত্রা শুরু করে চালু করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *