দাসত্বের শিকারদের আন্তর্জাতিক স্মরণ দিবস 2022: থিম, তারিখ, তাৎপর্য এবং ইতিহাস

দাসত্বের শিকারদের আন্তর্জাতিক স্মরণ দিবস 2022 থিম: দাসত্বের শিকারদের স্মরণে আন্তর্জাতিক দিবস 2022-এর থিম হল “সাহসের গল্প: দাসত্বের প্রতিরোধ এবং বর্ণবাদের বিরুদ্ধে ঐক্য”।

দাসত্বের শিকারদের আন্তর্জাতিক স্মরণ দিবস 2022: দাসত্ব এবং ট্রান্সআটলান্টিক দাস বাণিজ্যের শিকারদের স্মরণে আন্তর্জাতিক দিবস প্রতি বছর 25 শে মার্চ পালন করা হয় যারা নৃশংস দাসপ্রথার হাতে ভুক্তভোগী এবং মারা গেছে তাদের সম্মান ও স্মরণ করতে। 

দাসত্বের শিকার ব্যক্তিদের স্মরণের আন্তর্জাতিক দিবসের লক্ষ্য দাসপ্রথা এবং বর্ণবাদের ভয়াবহতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা যা সারা বিশ্বে ঘটেছে এবং অব্যাহত রয়েছে। 16 এবং 19 শতকের মধ্যে, প্রায় 20 মিলিয়ন লোককে জোরপূর্বক আফ্রিকা থেকে উত্তর ও দক্ষিণ আমেরিকা এবং ইউরোপে পাঠানো হয়েছিল।

দাসত্বের শিকার এবং ট্রান্সআটলান্টিক স্লেভ ট্রেড 2022-এর আন্তর্জাতিক স্মরণ দিবসের থিম হল “সাহসের গল্প: দাসত্বের প্রতিরোধ এবং বর্ণবাদের বিরুদ্ধে ঐক্য”।  

দাসত্বের শিকারদের আন্তর্জাতিক স্মরণ দিবস 2022 থিম

2022 সালের দাসত্বের শিকারদের স্মরণে আন্তর্জাতিক দিবসের থিম হল “সাহসের গল্প: দাসত্বের প্রতিরোধ এবং বর্ণবাদের বিরুদ্ধে ঐক্য”।

থিমটির উদ্দেশ্য এমন লোকদের গল্প তুলে ধরা যারা তাদের পরিবার এবং মাতৃভূমি থেকে বলপ্রয়োগ করে কেড়ে নেওয়া হয়েছিল এবং যারা এই অত্যাচারীদের বিরুদ্ধে লড়াই করেছিল এবং যারা তাদের স্বাধীনতা অর্জনের জন্য সমস্ত প্রতিকূলতার বিরুদ্ধে বিজয়ী হয়েছিল।

দাসপ্রথার বিলুপ্তি সত্ত্বেও, গল্পগুলি আজও অব্যাহত রয়েছে কারণ লোকেরা ট্রান্সআটলান্টিক ক্রীতদাস বাণিজ্যের সবচেয়ে স্থায়ী উত্তরাধিকার, যা বর্ণবাদের বিরুদ্ধে একসাথে লড়াই চালিয়ে যাচ্ছে।

অভাব লাইভস ম্যাটার আন্দোলন হল বর্ণবাদ এবং কুসংস্কারের বিরুদ্ধে একটি বিশাল গণআন্দোলনের একটি উদাহরণ যা মার্কিন যুক্তরাষ্ট্রে শুরু হয়েছিল এবং ধীরে ধীরে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। এটি একটি বিকেন্দ্রীকৃত রাজনৈতিক ও সামাজিক আন্দোলন যা কালো মানুষদের দ্বারা অভিজ্ঞ বর্ণবাদ, Achcha এবং বৈষম্য তুলে ধরতে চায়।

দাসত্বের শিকারদের আন্তর্জাতিক স্মরণ দিবস 2022 তাৎপর্য 

দাসত্ব এবং ট্রান্সআটলান্টিক ক্রীতদাস বাণিজ্যের শিকারদের স্মরণে আন্তর্জাতিক দিবস পালন করা হয় মানবতার বিরুদ্ধে ব্যাপক অপরাধ, নজিরবিহীন মানব পাচার, অবমাননাকর অর্থনৈতিক লেনদেন এবং নৃশংস মানবাধিকার লঙ্ঘন যা ট্রান্সআটলান্টিক বাণিজ্যের সময় ক্রীতদাস আফ্রিকানদের উপর আনা হয়েছিল।

দিনটি চালিত পরিবার এবং সম্প্রদায়ের অকথ্য বেদনা এবং যন্ত্রণার গল্প এবং নিপীড়কদের নিষ্ঠুরতার বিরুদ্ধে অবাধ্যতা এবং বিস্ময়কর সাহসের গল্পগুলি সম্পর্কে জানার সুযোগ দেয়।

দাসত্বের শিকারদের আন্তর্জাতিক স্মরণ দিবস কী ঘটেছিল সে সম্পর্কে জানার এবং এই ধরনের গল্পগুলি প্রতিফলিত করার, লক্ষ লক্ষ আফ্রিকানদের প্রতি শ্রদ্ধা জানানোর সুযোগ দেয় যারা তাদের ভূমি থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল এবং বর্ণবাদের বিরুদ্ধে সংহতি প্রকাশ করে, দাসদের একটি পণ্য। বাণিজ্য ব্যবস্থা, যা সারা বিশ্বে আফ্রিকান বংশোদ্ভূত লোকদের মুখোমুখি হতে থাকে।

দাসত্বের শিকারদের আন্তর্জাতিক স্মরণ দিবস 2022 এর উদ্দেশ্য

দাসত্বের শিকারদের আন্তর্জাতিক স্মরণ দিবস জাতিগত বৈষম্য, প্রান্তিককরণ এবং এই লোকদের বর্জনের অবসান ঘটাতে এবং ক্ষমতার ভারসাম্যহীনতা দূর করতে রাজনৈতিক, অর্থনৈতিক ও কাঠামোগত ক্ষেত্রে রূপান্তরকে সক্ষম করার চেষ্টা করে যা এখনও সুযোগ এবং ন্যায়বিচারের সমতা অস্বীকার করে। সব 

দিবসটি পালনে সকলকে বর্ণবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে মর্যাদা, সমতা ও সংহতির ভিত্তিতে সমাজ গড়ে তোলার আহ্বান জানানো হয়।

ট্রান্সআটলান্টিক স্লেভ ট্রেড: ট্রান্সআটলান্টিক ক্রীতদাস বাণিজ্য কি? 5 পয়েন্টে এটি সম্পর্কে সমস্ত জানুন

1. ট্রান্সআটলান্টিক স্লেভ ট্রেড ছিল আমেরিকা, পশ্চিম আফ্রিকা এবং ইউরোপের মধ্যে একটি ত্রিভুজাকার বাণিজ্য, যেটিতে ব্যাপক মানব পাচার, দাসপ্রথার অধীনে পুরুষ, মহিলা এবং শিশুদের ক্রীতদাস হিসাবে বিক্রি করা জড়িত ছিল। এটিকে ইতিহাসের সবচেয়ে জঘন্য মানবাধিকার লঙ্ঘন বলা হয়েছে।

2. 16-19 শতকের মধ্যে প্রায় 15-20 মিলিয়ন লোককে ক্রীতদাস হিসাবে বিক্রি করা হয়েছিল।

3. এর মধ্যে প্রায় 2.4 মিলিয়ন লোক দীর্ঘ এবং কঠিন সমুদ্রযাত্রার সময় মারা গিয়েছিল, যখন অন্য লক্ষ লক্ষ মানুষ এই দেশে আসার পরে অনাহার, অতিরিক্ত অপব্যবহার এবং মানবাধিকার লঙ্ঘনের মতো একাধিক কারণে মারা গিয়েছিল।

4. জাহাজের মালিকরা ক্রীতদাসদেরকে সাধারণ মানুষের চেয়ে পণ্যবাহী হিসাবে বিবেচনা করত এবং তাদের সম্ভাব্য সস্তা উপায়ে পাঠানো হত। 

5. দাসদের তখন ধান ক্ষেত, বাগান, খনি এমনকি গৃহকর্মী হিসাবে কাজ করার জন্য বিক্রি করা হয়েছিল।

দাসত্বের সমাপ্তি 

1807 সালে ব্রিটেনই প্রথম দেশ যারা দাস ব্যবসা নিষিদ্ধ করে আইন পাস করে।

ব্রিটেন তখন ফ্রান্স, স্পেন, পর্তুগাল এবং নেদারল্যান্ডসকে 1815 সালের মধ্যে দাসপ্রথা নিষিদ্ধ করার জন্য চাপ দেয়।

মার্কিন যুক্তরাষ্ট্র 1820 সালে দাস ব্যবসাকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করে। মার্কিন যুক্তরাষ্ট্র 1865 সালে আনুষ্ঠানিকভাবে দাসপ্রথা বিলুপ্ত করে।

দাসত্ব এবং ট্রান্সআটলান্টিক ক্রীতদাস বাণিজ্য ইতিহাসের শিকারদের স্মরণের আন্তর্জাতিক দিবস

দাসত্ব ও ট্রান্সআটলান্টিক দাস বাণিজ্যের শিকারদের স্মরণে আন্তর্জাতিক দিবসটি জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক 17 ডিসেম্বর, 2007-এ দাস ব্যবসার শিকারদের মুখোমুখি হওয়া সংগ্রাম এবং চ্যালেঞ্জের স্মরণে একটি প্রস্তাবের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছিল।

ইউএন রিমেম্বারেন্স প্রোগ্রাম

দাসপ্রথা এবং ট্রান্সআটলান্টিক ক্রীতদাস বাণিজ্যের শিকারদের স্মৃতিকে সম্মান জানাতে জাতিসংঘের সাধারণ পরিষদ 2007 সালে একটি স্মরণ দাসত্ব কর্মসূচি প্রতিষ্ঠা করে। কর্মসূচির আওতায় সারা বছর ধরে বিভিন্ন শিক্ষামূলক কার্যক্রমের আয়োজন করা হয়। দাস ব্যবসার শিকারদের স্থায়ীভাবে সম্মান জানাতে নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে একটি স্মৃতিসৌধও তৈরি করা হয়েছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *