নদীর জন্য আন্তর্জাতিক কর্ম দিবস 2022: এখানে থিম, ইতিহাস এবং মূল তথ্য দেখুন

নদীগুলির জন্য আন্তর্জাতিক কর্ম দিবস 2022

নদীগুলির গুরুত্ব এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য এটি 14 মার্চ পালন করা হয়। নদীর জন্য আন্তর্জাতিক কর্ম দিবস, 2022 থিম, এর ইতিহাস এবং আন্তর্জাতিক নদী প্রকল্প সম্পর্কে কিছু তথ্য সম্পর্কে আরও পড়ুন।

নদীর জন্য আন্তর্জাতিক কর্ম দিবস 2022

এই বছর, দিবসটির 25 তম বার্ষিকী পালন করা হবে। এটি এমন একটি দিন যা সংহতির জন্য উত্সর্গীকৃত হয় যখন বিশ্বের বিভিন্ন সম্প্রদায় এক কণ্ঠে একত্রিত হয় যে নদীগুলি গুরুত্বপূর্ণ। দিবসটি জীববৈচিত্র্যে নদীর গুরুত্বকেও তুলে ধরে। আমরা সকলেই জানি যে নদীগুলি সারা বিশ্বে জীববৈচিত্র্য পুনরুদ্ধার এবং বজায় রাখার মূল চাবিকাঠি। এই বছর, বিশ্ব জৈবিক বৈচিত্র্যের 15 তম সম্মেলনের জন্য মিলিত হয়েছে। নদী ব্যবস্থা পৃথিবীর সর্বোচ্চ জৈবিক বৈচিত্র্য অঞ্চল।

দিনটি আগে নদী, জল এবং জীবনের জন্য বাঁধের বিরুদ্ধে আন্তর্জাতিক দিবস হিসাবে পরিচিত ছিল। ভারতেও নদী সংরক্ষণ বা বাঁধ নির্মাণের বিরুদ্ধে বেশ কিছু প্রকল্প শুরু হয়েছে। নর্মদা বাঁচাও আন্দোলন তার মধ্যে অন্যতম।

নদীর জন্য আন্তর্জাতিক কর্ম দিবস 2022 থিম

নদীর জন্য আন্তর্জাতিক কর্ম দিবস 2020 এর থিম ছিল “নারী, জল এবং জলবায়ু পরিবর্তন”। গত বছর 32টি দেশের প্রায় 100 জন নারী নদী রক্ষা ও রক্ষার জন্য তাদের প্রচেষ্টা প্রদান করেছে। তারা একটি বার্তা নিয়ে প্রথম মহিলা এবং নদী কংগ্রেসে জড়ো হয়েছিল

“জলবায়ু সংকটের এই সময়ে, বন্যা এবং খরা, এবং ক্রমবর্ধমান জলের অভাব, নদী এবং মানুষকে রক্ষা করা আরও জরুরি। আমরা তাদের উপর নির্ভরশীল সকলের জন্য আমাদের নদীগুলিকে বাঁচানোর লড়াইয়ে তাদের জীবন দিয়ে যাওয়া নারীদের সম্মান জানাই। আমরা নারীদের কাঁধে দাঁড়ান যারা দীর্ঘদিন ধরে এই আন্দোলনে নেতৃত্ব দিয়ে আসছেন।আমরা স্থানীয় এবং আদিবাসী সম্প্রদায়ের সাথে হাত মিলিয়েছি যারা তাদের জল ও অঞ্চল রক্ষায় বিশাল বিপদের সম্মুখী

আমরা অবাধ প্রবাহিত নদী এবং তাদের টিকে থাকা ভূমি, বন এবং অঞ্চলগুলিকে রক্ষা করার জন্য আমাদের লড়াই চালিয়ে যেতে প্রতিশ্রুতিবদ্ধ, মিঠা পানির সম্পদের উপর সমস্ত স্তরে সিদ্ধান্ত গ্রহণে মহিলাদের নেতৃত্ব নিশ্চিত করতে এবং জোটকে শক্তিশালী ও গড়ে তুলতে এবং আমাদের আন্দোলনকে বৃদ্ধি করতে – এর জন্য নারী, আমাদের পরিবার এবং সম্প্রদায়, আমাদের নদী এবং আমাদের গ্রহ হিসাবে নিজেদের ভবিষ্যত।

নদীর জন্য আন্তর্জাতিক কর্ম দিবস ইতিহাস

1997 সালের মার্চ মাসে কুরিটিবা ব্রাজিলে অনুষ্ঠিত বাঁধ দ্বারা প্রভাবিত মানুষের প্রথম আন্তর্জাতিক সভার অংশগ্রহণকারীরা বাঁধের বিরুদ্ধে এবং নদী, জল এবং জীবনের জন্য আন্তর্জাতিক কর্ম দিবস গ্রহণ করে। 20টি দেশের প্রতিনিধিরা সিদ্ধান্ত নিয়েছিলেন যে 14 মার্চ ব্রাজিলের বড় বাঁধের বিরুদ্ধে অ্যাকশনের আন্তর্জাতিক দিবস অনুষ্ঠিত হবে। এই দিবসটি উদযাপনের মূল উদ্দেশ্য হল ধ্বংসাত্মক পানি উন্নয়ন প্রকল্পের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে আওয়াজ তোলা, জলাশয়ের স্বাস্থ্য পুনরুদ্ধার করা এবং আমাদের নদীগুলির সুষম ও টেকসই ব্যবস্থাপনার দাবি করা।

নদীর জন্য আন্তর্জাতিক কর্ম দিবস 2020 উদযাপন

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) 11 মার্চ, 2020-এ COVID-19, একটি বিশ্বব্যাপী মহামারী ঘোষণা করেছে। তাই, সম্প্রদায়গুলিকে নিরাপদ রাখতে, আন্তর্জাতিক নদীগুলি ব্যক্তিগত ইভেন্টগুলি বাতিল করার পরামর্শ দিয়েছে এবং অনলাইন/বাড়িতে বিকল্পগুলিতে স্যুইচ করেছে৷

উদযাপনের উপায়গুলি নিম্নরূপ:

∆ একটি ফটো ক্যাম্পেইন চালু করতে। #DayofActionforRivers এবং #RiversUniteUs হ্যাশট্যাগগুলি ব্যবহার করার সময় আপনার বন্ধুদের, গোষ্ঠী সমর্থকদের একটি নদী সম্পর্কে একটি চিহ্ন ধারণ করে আপনার প্রিয় নদীর একটি ফটো বা আপনার একটি ফটো পোস্ট করতে বলুন৷

∆ একটি “রিমোট” ফোন ব্যাংকিং পার্টির আয়োজন করতে! এটি হল আপনার ইভেন্ট কল-টু-অ্যাকশনের মাধ্যমে সরকারি কর্মকর্তাদের লক্ষ্য করে আপনার নেটওয়ার্ক বা গোষ্ঠী সমর্থকদের একটি কল দেওয়া।

∆ আপনার বন্ধুর পরিবারের সদস্যদের আমন্ত্রণ জানান এবং নদীর গুরুত্ব উদযাপন করতে একটি পার্টি নিক্ষেপ করুন।

∆ নদীকে সম্মান জানাতে, আপনি একটি ব্যক্তিগত প্রার্থনা অনুষ্ঠান, আচার অনুষ্ঠান এবং অন্য কোনো গ্রাউন্ডিং অনুশীলনের আয়োজন করতে পারেন যা আপনি করতে চান ইত্যাদি।

সময়ের সাথে সাথে আন্তর্জাতিক নদীগুলি বাঁধ-আক্রান্ত মানুষ এবং তাদের সহযোগীদের আঞ্চলিক এবং জাতীয় নেটওয়ার্কগুলির একটি সিরিজ তৈরি করেছে। তাদের মধ্যে কয়েকটি নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

আফ্রিকা: আফ্রিকায়, আফ্রিকান রিভারস নেটওয়ার্ক (এআরএন) বাঁধ-আক্রান্ত মানুষদের একটি নেটওয়ার্ক এবং এনজিও নদী ও বাঁধ-সম্পর্কিত সমস্যা নিয়ে কাজ করছে। ARN-এর লক্ষ্য হল সদস্য গোষ্ঠীর মধ্যে সংহতি প্রচার করা; অংশগ্রহণকারীদের কণ্ঠস্বর, মহাদেশ ব্যাপী আলোচনা প্রশস্ত করা; এবং ওয়ার্ল্ড কমিশন অন ড্যামস (ডব্লিউসিডি) এর সুপারিশগুলিকে প্রচার করুন প্রধানত বাঁধ পরিকল্পনার আরও অংশগ্রহণমূলক পদ্ধতির জন্য। ARN-এর প্রথম সভাটি 2003 সালে অনুষ্ঠিত হয়েছিল যা একটি তৃণমূল নদী-ইস্যু নেটওয়ার্কের প্রয়োজনীয়তার চিত্র তুলে ধরেছিল। আমরা আপনাকে বলি যে ইন্টারন্যাশনাল রিভারস এআরএন-এর একটি সক্রিয় সদস্য।

দক্ষিণ-পূর্ব এশিয়া-মেকং: বার্মা, কম্বোডিয়া, থাইল্যান্ড এবং ভিয়েতনাম থেকে মেকং অঞ্চলে বেশ কিছু সুশীল সমাজের সংগঠন, শিক্ষাবিদ এবং সম্প্রদায় আন্দোলন জাতীয় পর্যায়ে নির্ধারিত জোট তৈরি করেছে এবং এই অঞ্চলের নদী রক্ষার জন্য কাজ করেছে। এটি বৈশ্বিক পর্যায়েও সমর্থিত। মেকং অঞ্চল জুড়ে আন্তর্জাতিক নদীগুলি দলগুলির সাথে কাজ করে এবং এর জীবনদাতা নদীগুলিকে রক্ষা করার জন্য তাদের প্রচেষ্টাকে সমর্থন করে।

দক্ষিণ এশিয়া: হাইফেন হিমালয়ান এবং পেনিনসুলার হাইড্রো-ইকোলজিক্যাল নেটওয়ার্ক নিয়ে গঠিত। এটি 2007 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এর লক্ষ্য আফগানিস্তান, বাংলাদেশ, বার্মা, ভুটান, চীন, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান এবং শ্রীলঙ্কা সহ দেশগুলিতে বাঁধ প্রকল্পে কাজ করা। হাইফেনের কাজ হল প্রশিক্ষণ প্রদান করা, হিমালয় এবং উপদ্বীপের নদী, উপকূল এবং জলাভূমি সংরক্ষণের জন্য গবেষণা এবং প্রচারাভিযান পরিচালনা করা এবং জলবায়ু পরিবর্তনের সমস্যার সমাধান করা।

উত্তর আমেরিকা: 1973 সাল থেকে, আমেরিকান নদীগুলি সমগ্র মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে 150,000 মাইলেরও বেশি নদীকে সুরক্ষিত বা পুনরুদ্ধার করেছে

তাই নদীর গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং নদী সংরক্ষণ এবং টেকসই উন্নয়নের দিকে কাজ করার জন্য আওয়াজ তুলতে 14 মার্চ নদীগুলির জন্য আন্তর্জাতিক কর্ম দিবস পালন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *