প্রকৌশলী দিবস 2022: থিম, তারিখ, ইতিহাস, তাৎপর্য এবং কেন প্রকৌশলী দিবস 15 সেপ্টেম্বর পালিত হয়?

প্রকৌশলী দিবস 2022 15 সেপ্টেম্বর ভারতে পালিত হয় স্যার এম. বিশ্বেশ্বরায়-কে সম্মান জানাতে- ভারতের প্রথম সিভিল ইঞ্জিনিয়ার। ইঞ্জিনিয়ার্স ডে 2022 থিম, তারিখ, ইতিহাস এবং তাৎপর্য দেখুন এবং জানুন কেন এটি 15 সেপ্টেম্বর উদযাপিত হয়।

প্রকৌশলী দিবস 2022 ভারত
প্রকৌশলী দিবস 2022 ভারত

ভারতে প্রকৌশলী দিবস 2022: ভারতে প্রকৌশলী দিবস 15 সেপ্টেম্বর স্যার এম. বিশ্বেশ্বরায়কে সম্মান জানাতে পালিত হয়। তিনি ভারতের প্রথম সিভিল ইঞ্জিনিয়ার হিসেবে পরিচিত, একজন রাষ্ট্রনায়ক এবং মহীশূরের 19তম দিওয়ানও ছিলেন। প্রকৌশলী দিবস 2022 বিশ্বেশ্বরায়র কৃতিত্বকে সম্মান ও স্বীকৃতি দেওয়ার জন্য পালিত হয়। ভারতে প্রকৌশলী দিবস উদযাপন করার এবং যারা দেশের সামগ্রিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তাদের ধন্যবাদ জানানোর সুযোগ দেয় কারণ বৈজ্ঞানিক সাফল্যগুলি একটি উন্নত জাতির একটি চিহ্ন যা সঠিক পথে রয়েছে।

15 সেপ্টেম্বর প্রকৌশলী দিবস 2022-এ, থিম, ইতিহাস, তাৎপর্য এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিবরণ দেখুন।

ভারতে কখন প্রকৌশলী দিবস পালিত হয়?

দেশের প্রকৌশলীদের উদযাপন করতে এবং তাদের কাজের জন্য তাদের ধন্যবাদ জানাতে প্রতি বছর 15 সেপ্টেম্বর ভারতে প্রকৌশলী দিবস পালিত হয়।

ইঞ্জিনিয়ার্স দিবস 2022 থিম

প্রকৌশলী দিবস 2022-এর থিম এখনও ঘোষণা করা হয়নি। প্রকৌশলী দিবস 2021-এর থিম ছিল ‘একটি স্বাস্থ্যকর গ্রহের জন্য ইঞ্জিনিয়ারিং- ইউনেস্কোর ইঞ্জিনিয়ারিং রিপোর্ট উদযাপন’।

প্রকৌশলী দিবস 2022: কেন 15 সেপ্টেম্বর দিবসটি পালিত হয়?

স্যার এম. বিশ্বেশ্বরায়র জন্মবার্ষিকী উপলক্ষে ১৫ সেপ্টেম্বর ভারত প্রকৌশলী দিবস উদযাপন করেছে। 1968 সালে ভারত সরকার এই দিনটি ঘোষণা করেছিল এবং তারপর থেকে, এটি ইঞ্জিনিয়ারদের উদযাপন এবং দেশের উন্নয়নে তাদের অবদানের সাথে চিহ্নিত করা হয়েছে।

 

ইঞ্জিনিয়ার্স ডে 2022: এম. বিশ্বেশ্বরায় কে ছিলেন?

স্যার এম. বিশ্বেশ্বরায় 15 সেপ্টেম্বর, 1860 সালে একটি তেলেগু ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন এবং তিনি পরে সিভিল ইঞ্জিনিয়ার এবং স্টেটসম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। বিশ্বেশ্বরায় ছিলেন মহীশূরের 19তম দিওয়ান এবং তিনি 1912 থেকে 1919 সাল পর্যন্ত সাত বছর দায়িত্ব পালন করেন।

স্যার এম. বিশ্বেশ্বরায়ার উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে মহীশূরের কৃষ্ণ রাজা সাগর বাঁধের উন্নয়ন, হায়দ্রাবাদের বন্যা সুরক্ষা ব্যবস্থা এবং দাক্ষিণাত্য মালভূমিতে সেচ ব্যবস্থার বাস্তবায়ন।

স্টেট ব্যাঙ্ক অফ মাইসোর, মাইসোর সোপ ফ্যাক্টরি, ব্যাঙ্গালোর এগ্রিকালচারাল ইউনিভার্সিটি, গভর্নমেন্ট ইঞ্জিনিয়ারিং কলেজ এবং আরও অনেক কিছুর মতো অনেক শিল্প প্রতিষ্ঠার জন্যও তাকে কৃতিত্ব দেওয়া হয়। এই শিল্পগুলি অত্যন্ত উপকারী ছিল এবং মহীশূরের লোকেদের জীবিকা নির্বাহ করত।

স্যার এম. বিশ্বেশ্বরায়কে অনেক মর্যাদাপূর্ণ পুরস্কার যেমন ব্রিটিশ ভারতীয় সাম্রাজ্যের নাইট কমান্ডার এবং ভারত সরকার ভারত রত্ন দিয়ে সম্মানিত করা হয়েছিল।

কিভাবে প্রকৌশলী দিবস 2022 ভারতে পালিত হয়?

1. প্রকৌশলী দিবস 2022-এ, সিনিয়র নেতা, রাজনীতিবিদ এবং কর্মকর্তারা স্যার এম. বিশ্বেশ্বরায়কে শ্রদ্ধা জানান এবং অনুপ্রেরণামূলক এবং তথ্যপূর্ণ বক্তৃতার মাধ্যমে জনগণকে তাঁর মহত্ত্বের কথা স্মরণ করিয়ে দেন।

2. ভারত সরকার এবং বেসরকারী প্রতিষ্ঠানগুলি ইঞ্জিনিয়ারদের অবদানের প্রশংসা করতে এবং তাদের কাজ এবং অবদান সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য ইঞ্জিনিয়ার দিবসে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে।

3. 15 সেপ্টেম্বর এম. বিশ্বেশ্বরায়ার জন্মবার্ষিকী উপলক্ষে, প্রতি বছর মুদ্দেনহাল্লিতে তাঁর জন্মস্থানে তাঁর জন্য একটি স্মরণসভা করা হয়।

ভারতে কখন প্রকৌশলী দিবস পালিত হয়?

দেশের প্রকৌশলীদের উদযাপন করতে এবং তাদের কাজের জন্য তাদের ধন্যবাদ জানাতে প্রতি বছর 15 সেপ্টেম্বর ভারতে প্রকৌশলী দিবস পালিত হয়।

ইঞ্জিনিয়ার দিবস 2022 এর থিম কি?

ইঞ্জিনিয়ার দিবস 2022 এর থিম এখনও ঘোষণা করা হয়নি। যাইহোক, প্রকৌশলী দিবস 2021 এর থিম ছিল ‘একটি স্বাস্থ্যকর গ্রহের জন্য ইঞ্জিনিয়ারিং- ইউনেস্কো ইঞ্জিনিয়ারিং রিপোর্ট উদযাপন’।

ভারতে প্রথম প্রকৌশল দিবস কবে পালিত হয়?

ভারতে প্রথম প্রকৌশল দিবস পালিত হয় 1968 সালে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *