বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস 2022: উচ্চ রক্তচাপের থিম, তাৎপর্য, লক্ষণ এবং ঝুঁকি পরীক্ষা করুন

বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস (WHD) 2022: এটি প্রতি বছর 17 মে পালন করা হয়। আসুন আমরা বিশ্ব উচ্চ রক্তচাপ দিবসের ইতিহাস, এর 2022 থিম, উচ্চ রক্তচাপ রোগ, এর কারণ, লক্ষণ এবং প্রতিরোধ সম্পর্কে পড়ি।

বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস (WHD) 2022

এই বছরের থিম রক্তচাপের সঠিক পরিমাপের গুরুত্ব সম্পর্কে সচেতনতা তৈরি করে। দিবসটি উদযাপনের মূল উদ্দেশ্য হল উচ্চ রক্তচাপ এবং শরীরের উপর এর প্রভাব সম্পর্কে মানুষকে শিক্ষিত করা এবং সচেতনতা ছড়িয়ে দেওয়া। তরুণদের উচ্চ রক্তচাপের কিছু প্রধান কারণ হল উচ্চ চাপের মাত্রা, স্থূলতা, দুর্বল খাদ্যাভ্যাস এবং একটি বসে থাকা জীবনযাপন। এটি আরও বলা হয় যে দীর্ঘায়িত উচ্চ রক্তচাপ একজন ব্যক্তিকে দীর্ঘস্থায়ী কিডনি রোগ, স্ট্রোক, হার্ট ফেইলিওর ইত্যাদি সহ বিভিন্ন চিকিৎসা অবস্থার উচ্চ ঝুঁকিতে রাখে।

উচ্চ রক্তচাপ বা শুধু মাথাব্যথাকে কখনই অবহেলা করবেন না, উচ্চ রক্তচাপ গুরুতর স্বাস্থ্য সংকটের দিকে নিয়ে যেতে পারে। উচ্চ রক্তচাপ রোগ, এর কারণ এবং প্রতিরোধ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা প্রয়োজন

উচ্চ রক্তচাপ রোগ, এর প্রতিরোধ, সনাক্তকরণ এবং নিয়ন্ত্রণ সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য প্রতি বছর 17 মে ওয়ার্ল্ড হাইপারটেনশন লিগ (WHL) দ্বারা বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস পালিত হয়। কার্ডিওভাসকুলার রোগের বিকাশের প্রধান ঝুঁকির কারণ হল উচ্চ রক্তচাপ।

WHD প্রথম মে 2005 সালে উদ্বোধন করা হয়েছিল। মূলত, এটি একটি উচ্চ রক্তচাপের অবস্থা এবং হৃদরোগ এবং স্ট্রোকের মতো বিভিন্ন স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে। উচ্চ রক্তচাপে, ধমনীর উপর বল বেশি থাকে এবং সাধারণত, এর কোন লক্ষণ বা উপসর্গ থাকে না। এই দিনটি সমস্ত দেশের নাগরিকদের এটি প্রতিরোধ এবং নিয়ন্ত্রণ করতে উত্সাহিত করে। উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক, আধুনিক মহামারী হিসাবেও পরিচিত।

বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস 2022: থিম

বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস 2022 এর থিম হল “নিখুঁতভাবে আপনার রক্তচাপ পরিমাপ করুন, এটি নিয়ন্ত্রণ করুন, দীর্ঘজীবী হন।” থিমটি বিশ্বব্যাপী কম সচেতনতার হারের বিরুদ্ধে লড়াই করার উপর ফোকাস করে, প্রধানত নিম্ন থেকে মধ্যম আয়ের এলাকায়, এবং সঠিক রক্তচাপ পরিমাপ পদ্ধতি। প্রধান লক্ষ্য হল বিশ্বব্যাপী সমস্ত জনসংখ্যার উচ্চ রক্তচাপ (BP) সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং সঠিক BP পরিমাপের উপর ফোকাস করা।

বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস 2020-এর থিম ছিল “আপনার রক্তচাপ পরিমাপ করুন, এটি নিয়ন্ত্রণ করুন, দীর্ঘজীবী হন।” থিমটি বিশ্বজুড়ে সমস্ত জনসংখ্যার মধ্যে উচ্চ রক্তচাপ (বিপি) সচেতনতা বৃদ্ধির উপর দৃষ্টি নিবদ্ধ করে।

বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস 2019 এর থিম ছিল “আপনার সংখ্যা জানুন”। আসুন আমরা আপনাকে বলি যে 2019 সালে, WHL ইন্টারন্যাশনাল সোসাইটি অফ হাইপারটেনশন (ISH) এর সাথে একযোগে মে পরিমাপের মাস (MMM) প্রচার করেছে।

আপনি কি জানেন যে উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন হল কার্ডিওভাসকুলার রোগের প্রধান ঝুঁকির কারণ ? তাই, 2002 সালে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) কর্তৃক বিশ্ব স্বাস্থ্য রিপোর্টে এটিকে ‘এক নম্বর ঘাতক’ হিসেবে নামকরণ করা হয়েছে। এছাড়াও, এটি বলা হয় যে স্ট্রোকের ঝুঁকি চারগুণ বেশি এবং মায়োকার্ডিয়াল ইনফার্কশন (একটি হার্ট অ্যাটাক) হওয়ার ঝুঁকি দুই গুণ বেশি যদি রক্তচাপ স্বাভাবিক রক্তচাপের তুলনায় বেশি হয়।

উচ্চ রক্তচাপ সম্পর্কে

আজকাল এত ব্যস্ত জীবনে, মানুষ নিজের জন্য সময় পাচ্ছে না এবং স্ট্রেস এবং টেনশনে ভুগছে যা পরবর্তীতে উচ্চ রক্তচাপের সমস্যার দিকে নিয়ে যায়। উচ্চ রক্তচাপ এক ধরনের পরিস্থিতি যা উচ্চ রক্তচাপ নামে পরিচিত।

উচ্চ রক্তচাপ রোগে আক্রান্ত ব্যক্তি তাদের স্বাস্থ্যের ক্ষতি করে এবং তারা তাদের কাজে সঠিকভাবে মনোনিবেশ করতে সক্ষম হয় না। মানুষ বিভিন্ন ধরনের কর্মকাণ্ডে অবিশ্বাসী হয়ে ওঠে।

সুতরাং, আমরা বলতে পারি যে উচ্চ রক্তচাপের অপর নাম উচ্চ রক্তচাপ যা গুরুতর জটিলতা সৃষ্টি করতে পারে এবং হৃদরোগ, স্ট্রোক এবং মৃত্যুর ঝুঁকিও বাড়িয়ে দেয়।

আপনি কি জানেন যে রক্তচাপ হল সেই শক্তি যা রক্তনালীগুলির দেয়ালের বিরুদ্ধে রক্ত ​​​​প্রবাহিত হয় ? বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, প্রক্রিয়াজাত খাদ্য শিল্পের বৃদ্ধি বিশ্বব্যাপী খাবারে লবণের পরিমাণকে প্রভাবিত করেছে এবং এটি উচ্চ রক্তচাপের ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করে।

হাইপারটেনশন সম্পর্কে তথ্য

Photo

উত্স: www.kidshealth.org.com
– আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (AHA) দ্বারা জারি করা নির্দেশিকা অনুসারে স্বাভাবিক রক্তচাপ 80 মিমি পারদের উপরে 120 কিন্তু উচ্চ রক্তচাপ 80 mmHg এর চেয়ে 130 এর বেশি।

– উচ্চ রক্তচাপের তীব্র কারণগুলির মধ্যে চাপ রয়েছে তবে এটি নিজে থেকেই ঘটতে পারে বা এটি কিডনি রোগের মতো অন্তর্নিহিত অবস্থার ফলে হতে পারে।

– উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না থাকলে হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যা হতে পারে।

– লাইফস্টাইলও উচ্চ রক্তচাপের জন্য দায়ী।

উচ্চ রক্তচাপের চিকিৎসা

রক্তচাপ উচ্চ রক্তচাপে পৌঁছানোর আগে ডায়েট এবং জীবনধারার মাধ্যমে নিয়ন্ত্রণ করা যেতে পারে। নিয়মিত শারীরিক ব্যায়াম করতে হবে। চিকিত্সকদের দ্বারা সুপারিশকৃত নির্দেশিকা অনুসারে, উচ্চ রক্তচাপ রোগে আক্রান্ত ব্যক্তিদের কমপক্ষে 150 মিনিট মাঝারি বায়বীয় ব্যায়াম বা 75 মিনিটের জোরালো-তীব্র ব্যায়াম করা উচিত। লোকেদের সপ্তাহে কমপক্ষে 5 দিন ব্যায়াম করা উচিত যেমন তারা হাঁটা, জগিং, সাইকেল চালানো বা সাঁতার কাটতে পারে। ওষুধটি উচ্চ রক্তচাপ কমাতে, অনিবার্য স্ট্রেস পরিচালনা করার কৌশলগুলি তৈরি করতেও সহায়তা করে।

রক্তচাপ সম্পর্কে

রক্তচাপ একটি স্ফিগমোম্যানোমিটার বা রক্তচাপ মনিটরদ্বারা পরিমাপ করা হয়এটি সিস্টোলিক এবং ডায়াস্টোলিক (mmHg) দুটি রেঞ্জে পরিমাপ করা হয়। আমরা আপনাকে বলি যে 120 mmHg এর সিস্টোলিক রিডিং চাপকে বোঝায় কারণ হৃৎপিণ্ড শরীরের চারপাশে রক্ত ​​​​পাম্প করে। 80 mmHg এর ডায়াস্টোলিক রিডিং চাপকে বোঝায় কারণ হৃৎপিণ্ড শিথিল হয় এবং রক্তে ভরে যায়।

2017 সালে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (AHA) দ্বারা জারি করা নির্দেশিকা অনুসারে:

2017 সালে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (AHA) দ্বারা জারি করা নির্দেশিকা অনুসারে:

সিস্টোলিক (mmHg)

ডায়াস্টোলিক (mmHg)

স্বাভাবিক রক্তচাপ

120 এর কম

80 এর কম

উত্তোলিত

120 এবং 129 এর মধ্যে

80 এর কম

পর্যায় 1 উচ্চ রক্তচাপ

130 এবং 139 এর মধ্যে

80 এবং 89 এর মধ্যে

পর্যায় 2 উচ্চ রক্তচাপ

অন্তত 140

অন্তত 90

হাইপারটেনসিভ সংকট

180 এর বেশি

120 এর বেশি

উচ্চ রক্তচাপ রোগের লক্ষণ

সূত্র: www. www.health.harvard.edu.com

আমরা জানি যে এই রোগটি একটি নীরব ঘাতক হিসাবে পরিচিত এবং হয়ত একজন ব্যক্তি কোন উপসর্গ লক্ষ্য করেন না। কিন্তু এটি কার্ডিওভাসকুলার সিস্টেম এবং কিডনির মতো অভ্যন্তরীণ অঙ্গগুলির ক্ষতি করতে পারে।

এছাড়াও, উচ্চ রক্তচাপ ঘাম, উদ্বেগ, ঘুমের সমস্যা এবং ব্লাশিং সৃষ্টি করে। এবং একটি উচ্চ রক্তচাপ সংকটে, একজন ব্যক্তি মাথাব্যথা এবং নাক দিয়ে রক্তপাত অনুভব করতে পারে।

দীর্ঘমেয়াদী উচ্চ রক্তচাপ এথেরোস্ক্লেরোসিসের কারণ হতে পারে যেখানে ফলক গঠনের ফলে রক্তনালী সংকুচিত হয়। এর ফলে হার্ট ফেইলিউর, হার্ট অ্যাটাক, অ্যানিউরিজম যা একটি ধমনীর দেয়ালে অস্বাভাবিক স্ফীত হতে পারে যা ফেটে যেতে পারে এবং মারাত্মক রক্তপাত, কিডনি ব্যর্থতা, স্ট্রোক ইত্যাদি হতে পারে।

উচ্চ রক্তচাপ রোগের প্রকারভেদ হাইপারটেনশন রোগকে
প্রাথমিক উচ্চ রক্তচাপ এবং মাধ্যমিক উচ্চ রক্তচাপ নামে দুটি ভাগে ভাগ করা হয়।

প্রাথমিক উচ্চ রক্তচাপ: উচ্চ রক্তচাপ যা অন্য কোনো অবস্থা বা রোগের কারণে হয় তাকে প্রাথমিক বা অপরিহার্য উচ্চ রক্তচাপ বলে। এটি রক্তের প্লাজমার পরিমাণ এবং রক্তের পরিমাণ এবং চাপ নিয়ন্ত্রণকারী হরমোনের কার্যকলাপ সহ একাধিক কারণের ফলে হতে পারে । এটি চাপ এবং ব্যায়ামের অভাবের মতো পরিবেশগত কারণগুলির দ্বারাও প্রভাবিত হয়।

সেকেন্ডারি হাইপারটেনশন: উচ্চ রক্তচাপ যদি অন্য কোনো অবস্থার কারণে হয়। এর কিছু নির্দিষ্ট কারণ রয়েছে এবং এটি অন্য সমস্যার জটিলতা। এটি কিডনি রোগ , ডায়াবেটিস, ফিওক্রোমোসাইটোমা যা অ্যাড্রিনাল গ্রন্থির একটি বিরল ক্যান্সার, কুশিং সিনড্রোম, হাইপারথাইরয়েডিজম, গর্ভাবস্থা, স্থূলতা ইত্যাদির ফলে হতে পারে।

মে পরিমাপের মাস (MMM)
এটি আন্তর্জাতিক সোসাইটি অফ হাইপারটেনশন (ISH) দ্বারা শুরু করা একটি বিশ্বব্যাপী সচেতনতামূলক প্রচারাভিযান, যেখানে বিশ্বের শীর্ষস্থানীয় বিজ্ঞানী, চিকিত্সক, স্বাস্থ্যসেবা প্রদানকারী এবং সহযোগী স্বাস্থ্যসেবা কর্মী রয়েছে, যাদের উচ্চ রক্তচাপ গবেষণায় সাধারণ আগ্রহ রয়েছে। .

2017 সালে রক্তচাপ এবং স্বাস্থ্যের উপর উচ্চ রক্তচাপের বিরূপ প্রভাব কীভাবে কমানো যায় সে সম্পর্কে লোকেদের জ্ঞান দেওয়ার জন্য MMM চালু করা হয়েছিল।

আপনি কি জানেন যে রক্তচাপ বিশ্বব্যাপী মৃত্যু-সৃষ্টিকারী স্ট্রোক, হার্ট অ্যাটাক এবং অন্যান্য কার্ডিওভাসকুলার জটিলতার জন্য 1 নম্বর অবদানকারী ঝুঁকির কারণ?

প্রতি বছর মে মাসে বিশ্বজুড়ে স্বেচ্ছাসেবীরা MMM এর অংশ হিসাবে শহর, শহর এবং গ্রামের মানুষের রক্তচাপ পরিমাপ করে। মাত্র 3 বছরে তারা 4.2 মিলিয়ন+ মানুষের রক্তচাপ পরিমাপ করেছে। 100 টিরও বেশি দেশে, প্রায় 1 মিলিয়ন লোককে চিকিত্সা করা হয়নি বা অপর্যাপ্তভাবে উচ্চ রক্তচাপের সাথে চিহ্নিত করা হয়েছে। MMM17, উদ্বোধনী বছরে, রক্তচাপ পরিমাপ করা হয়েছিল 1.2 মিলিয়নের বেশি।

দ্য ল্যানসেট গ্লোবাল হেলথ-এর একটি গবেষণাপত্রে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস 2018-এর প্রাক্কালে প্রকাশিত ফলাফল অনুসারে, 150,000 জনেরও বেশি লোককে পূর্বে অজ্ঞাত উচ্চ রক্তচাপ এবং 100,000 জনেরও বেশি উচ্চ রক্তচাপ পর্যাপ্ত চিকিত্সা করা হয়েছে। গত মে, দল, এবং MMM এর স্বেচ্ছাসেবকরা প্রায় 1.5 মিলিয়ন মানুষের কাছে পৌঁছেছে।

তাই, উচ্চ রক্তচাপ রোগ, কীভাবে এটি প্রতিরোধ করা যায়, এর ধরন, লক্ষণ এবং কীভাবে এটি নিরাময় করা যায় সে সম্পর্কে মানুষকে সচেতন করতে প্রতি বছর 17 মে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস পালন করা হয়। নিঃসন্দেহে উচ্চ রক্তচাপ রোগ একটি নীরব ঘাতক কারণ লক্ষণগুলি তাড়াতাড়ি নাও আসতে পারে তবে ধীরে ধীরে এটি কিডনি রোগ, হৃদরোগ ইত্যাদির মতো বিভিন্ন রোগের কারণ হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *