বিশ্ব ঐতিহ্য দিবস 2022: থিম, ইতিহাস, তাৎপর্য এবং আরও অনেক কিছু পরীক্ষা করুন

বিশ্ব ঐতিহ্য দিবস 2022: সাংস্কৃতিক ঐতিহ্যের বৈচিত্র্যের গুরুত্ব সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দিতে এবং ভবিষ্যত প্রজন্মের জন্য এটি সংরক্ষণ করার জন্য এটি 18 এপ্রিল পালন করা হয়। বিশ্ব ঐতিহ্য দিবস 2022 এর থিম, ইতিহাস, তাৎপর্য, কিছু অনুপ্রেরণামূলক উক্তি এবং আরও অনেক কিছু দেখুন।

বিশ্ব ঐতিহ্য দিবস 2022: থিম, ইতিহাস, তাৎপর্য এবং আরও অনেক কিছু পরীক্ষা করুন
বিশ্ব ঐতিহ্য দিবস 2022: থিম, ইতিহাস, তাৎপর্য এবং আরও অনেক কিছু পরীক্ষা করুন

বিশ্ব ঐতিহ্য দিবস 2022

UNESCO এর মতে, “ঐতিহ্য হল আমাদের উত্তরাধিকার, আমরা আজ যা নিয়ে থাকি এবং যা আমরা ভবিষ্যৎ প্রজন্মের কাছে দিয়ে যাই। আমাদের প্রাকৃতিক এবং সাংস্কৃতিক ঐতিহ্য উভয়ই জীবন এবং অনুপ্রেরণার অপরিবর্তনীয় উৎস।”

প্রতি বছর 18 এপ্রিল আমাদের সাংস্কৃতিক বৈচিত্র্য সংরক্ষণের বিষয়ে সচেতনতা বাড়াতে বিশ্ব ঐতিহ্য দিবস হিসেবে পালন করা হয় । দিনটি স্মৃতিস্তম্ভ এবং সাইটগুলির জন্য আন্তর্জাতিক দিবস হিসাবেও পরিচিত এবং বিভিন্ন দেশে এটি বিশ্ব ঐতিহ্য দিবস হিসাবে পালন করা হয়। ভারত চমৎকার ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ নিয়ে গঠিত যা আমাদের সংস্কৃতি এবং বৈচিত্র্যকে সংজ্ঞায়িত করে।

দিবসটি মানব ঐতিহ্য, বৈচিত্র্য এবং বিশ্বের নির্মিত স্মৃতিস্তম্ভ এবং ঐতিহ্যবাহী স্থানগুলির দুর্বলতা সংরক্ষণের বিষয়ে। এছাড়াও, এটি রক্ষা ও সংরক্ষণের জন্য প্রয়োজনীয় প্রচেষ্টা এবং এর প্রতি দৃষ্টি আকর্ষণ করা।

আমরা সকলেই জানি যে প্রাচীন ভবন এবং স্মৃতিস্তম্ভগুলি আমাদের এবং বিশ্বের একটি সম্পদ। অতএব, বিশ্ব ঐতিহ্য দিবস হল প্রয়োজনীয় কাজটি করার জন্য বিশ্বের সম্প্রদায়গুলির একটি সম্মিলিত প্রচেষ্টা। এই দিনটি সাংস্কৃতিক উত্তরাধিকার বজায় রাখে এবং মানুষকে এর সংবেদনশীলতা সম্পর্কে ভাবতে বাধ্য করে।

বিশ্ব ঐতিহ্য দিবস 2022: থিম

বিশ্ব ঐতিহ্য দিবস 2022 এর থিম হল “ঐতিহ্য এবং জলবায়ু”।

বিশ্ব ঐতিহ্য দিবস 2020-এর থিম ছিল ” শেয়ারড কালচার”, ‘শেয়ারড হেরিটেজ’ এবং ‘শেয়ারড রেসপনসিবিলিটি’। বিশ্বব্যাপী সংকটের সময়ে যেখানে সমগ্র বিশ্ব কোভিড-১৯ মহামারীর সাথে লড়াই করছে, থিমটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। COVID-19 প্রাদুর্ভাবের কারণে, সংস্থাটি ইন্টারনেটের মাধ্যমে বিশ্ব ঐতিহ্য দিবস উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে। থিমটি বর্তমান বিশ্বব্যাপী স্বাস্থ্য সংকটের সাথে বিশ্বব্যাপী ঐক্যের উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটি আরও স্বীকৃতি দেয় যে ঐতিহ্যটি প্রাকৃতিক দৃশ্য, স্থান ইত্যাদির সাথে যুক্ত কিনা তা একাধিক এবং বিভিন্ন গোষ্ঠী এবং সম্প্রদায়ের দ্বারা মূল্যায়ন করা উচিত।

বিশ্ব ঐতিহ্য দিবস 2019 এর থিম ছিল “গ্রামীণ প্রাকৃতিক দৃশ্য”। স্মৃতিস্তম্ভ এবং সাইটগুলির জন্য আন্তর্জাতিক দিবস এই বছর জাতীয় এবং আন্তর্জাতিক বৈজ্ঞানিক কমিটির জন্য গ্রামীণ ল্যান্ডস্কেপগুলির প্রাসঙ্গিকতা, তাদের সংরক্ষণকে ঘিরে থাকা চ্যালেঞ্জগুলি, এই প্রচেষ্টাগুলি যে সুবিধাগুলি প্রদান করে এবং কীভাবে গ্রামীণ ল্যান্ডস্কেপগুলি টেকসই এর সাথে অন্তর্নিহিতভাবে সম্পর্কিত তা নিয়ে সচেতনতা বাড়াতে সুযোগ দেয়। উন্নয়ন

গ্রামীণ ল্যান্ডস্কেপ কি?

স্থলজ বা জলজ এলাকা যা খাদ্য এবং অন্যান্য পুনর্নবীকরণযোগ্য প্রাকৃতিক সম্পদ যেমন কৃষি, পশুপালন, পশুপালন, মাছ ধরা, জলজ পালন, সংগ্রহ, শিকার, লবণ ইত্যাদির মতো অন্যান্য সম্পদ আহরণের জন্য মানব প্রকৃতির মিথস্ক্রিয়া দ্বারা সহ-উত্পাদিত হয়। আমরা আপনাকে বলি যে গ্রামীণ ল্যান্ডস্কেপগুলি বহুমুখী সম্পদ। অতএব, সমস্ত গ্রামীণ অঞ্চলের সাংস্কৃতিক অর্থ রয়েছে যা মানুষ এবং সম্প্রদায়ের দ্বারা চিহ্নিত করা হয়েছে। সুতরাং, আমরা বলতে পারি যে সমস্ত গ্রামীণ এলাকা ল্যান্ডস্কেপ।

বিশ্ব ঐতিহ্য দিবস: ইতিহাস

বিশ্ব ঐতিহ্য দিবস প্রতি বছর 18 এপ্রিল মানব ঐতিহ্য সংরক্ষণ এবং প্রাসঙ্গিক সংস্থাগুলির সমস্ত প্রচেষ্টাকে স্বীকৃতি দিতে পালিত হয়। ইন্টারন্যাশনাল কাউন্সিল অন মনুমেন্টস অ্যান্ড সাইটস (ICOMOS) 1982 18 এপ্রিল বিশ্ব ঐতিহ্য দিবস ঘোষণা করেছে। এটি 1983 সালে ইউনেস্কোর সাধারণ পরিষদ দ্বারা অনুমোদিত হয়েছিল, যার লক্ষ্য ছিল সাংস্কৃতিক ঐতিহ্য এবং স্মৃতিসৌধের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং সেগুলি সংরক্ষণ করা।

ইন্টারন্যাশনাল কাউন্সিল অন মনুমেন্টস অ্যান্ড সাইটস (আইসিওএমওএস) সংস্থা ভেনিস চার্টারে উল্লিখিত নীতির ভিত্তিতে প্রতিষ্ঠিত হয়েছিল, যা 1964 সালের আন্তর্জাতিক সনদ অন দ্য কনজারভেশন এবং মনুমেন্টস এবং সাইটগুলির পুনরুদ্ধার নামেও পরিচিত।

বিশ্ব ঐতিহ্য দিবস 2022: উদযাপন

2020 সালে সংস্থাটি COVID-19 প্রাদুর্ভাবের কারণে ইন্টারনেটের মাধ্যমে দিবসটি উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছে। ভার্চুয়াল কনফারেন্স, অনলাইন বক্তৃতা, প্রেস রিলিজ এবং সোশ্যাল মিডিয়া প্রচারণার মতো বেশ কিছু কার্যক্রম সম্পাদিত হয়েছিল। লোকেরা তাদের ছবি, তথ্য এবং ভিডিওগুলি তাদের দেশের শেয়ার্ড ঐতিহ্য এবং সংস্কৃতির উপর পোস্ট করেছে।

ইন্টারন্যাশনাল কাউন্সিল অন মনুমেন্টস অ্যান্ড সাইটস (ICOMOS) অনুসারে:
1. জ্ঞানের আন্তঃ-প্রজন্মীয় স্থানান্তর: সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ ও সুরক্ষার জন্য ICOMOS নীতির প্রচারের জন্য প্রজন্মের মধ্যে জ্ঞানের গুরুত্বের উপর জোর দেওয়া এবং বিনিময় করা।
2. যুব নেতৃত্ব: প্রতিটি দেশে, পেশাদাররা আবির্ভূত হবেন এবং ইভেন্টগুলি সংগঠিত করবেন যা সামাজিক মিডিয়ার সৃজনশীল ব্যবহার প্রদর্শনের মাধ্যমে বৃহত্তর জনসমাজের তরুণ সদস্যদের কাছে পৌঁছাতে ফোকাস করবে৷
ঐতিহ্য অনুশীলনকারীদের প্রজন্ম জুড়ে এই যোগাযোগ প্রক্রিয়া সমৃদ্ধ বিনিময় তৈরি করে। এমনকি নতুন সদস্যদের সাথে অভিজ্ঞ অনুশীলনকারীদের জ্ঞানকে একত্রিত করা চলমান উদ্যোগের জন্য আরও সামগ্রিক দৃষ্টিভঙ্গি নিয়ে আসবে।

অতএব, বিশ্ব ঐতিহ্য দিবস উদযাপন আমাদের ঐতিহ্য রক্ষা, সংরক্ষণ এবং সংরক্ষণের গুরুত্বের উপর জোর দেওয়ার একটি সুযোগ। ঐতিহ্য সংস্কৃতি সংরক্ষণ সম্পর্কিত বিভিন্ন সম্মেলন, বক্তৃতা, প্রশিক্ষণ সেশন, গোলটেবিল আলোচনা, পোস্টার সেশন ইত্যাদি ঐতিহ্যের গুরুত্বকে প্রশস্ত করবে এবং এটিকে ব্যাপকভাবে উদযাপন করবে।

ভারতে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটগুলি
একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট এমন একটি স্থান যা জাতিসংঘের শিক্ষাগত, বৈজ্ঞানিক এবং সাংস্কৃতিক সংস্থা দ্বারা বিশেষ সাংস্কৃতিক বা শারীরিক তাত্পর্য হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে।

বিশ্ব ঐতিহ্য দিবস আমাদের ঐতিহ্যগত সংস্কৃতিকে সংরক্ষণ ও সংরক্ষণ করার একটি সুযোগ দেয় যা প্রাচীন গুরুত্ব বহন করে। তাদের একটি অসামান্য সর্বজনীন মান আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *