বিশ্ব কবিতা দিবস 2022: উক্তি, শুভেচ্ছা, ইতিহাস এবং দিবসের তাৎপর্য

বিশ্ব কবিতা দিবস 2022

এটি কাব্যিক অভিব্যক্তির মাধ্যমে ভাষাগত বৈচিত্র্যকে সমর্থন করার এবং বিপন্ন ভাষা শোনার সুযোগ তৈরি বা বাড়ানোর উদ্দেশ্যে প্রতি বছর 21শে মার্চ পালিত হয়। দিনটির ইতিহাস ও তাৎপর্য দেখে নিন।

বিশ্ব কবিতা দিবস 2022

1999 সালে প্যারিসে 30 তম সাধারণ সম্মেলনে দিবসটি প্রথম UNESCO দ্বারা গৃহীত হয়েছিল। এটি বার্ষিক 21 মার্চ পালিত হয়। কবিতাকে সাহিত্যের একটি রূপ হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে যা শব্দের বিমূর্ততা এবং সৌন্দর্য উদযাপন করে। কবিতার উদ্দেশ্য চিত্রকল্প এবং রূপকের শক্তির মাধ্যমে মানুষের অবস্থা অন্বেষণ করা। এটি মানবতার অনেক অস্তিত্বগত দ্বিধা, ভিতর থেকে ধারনা ইত্যাদি দূর করার একটি অন্তর্নিহিত উত্স হয়ে উঠেছে। এই দিনটি সেই কবিদের সম্মানিত করে যারা নতুন প্রজন্মের মধ্যে ঐতিহ্য অব্যাহত রেখেছেন।

বিশ্ব কবিতা দিবস 2022 ইতিহাস

21শে মার্চ বিশ্ব কবিতা দিবস পালনের জন্য 1999 সালে প্যারিসে 30 তম সাধারণ সম্মেলনে ইউনেস্কো (জাতিসংঘ শিক্ষাগত, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা) দ্বারা গৃহীত হয়েছিল। এটি কবিদের সম্মান করার, কবিতা আবৃত্তির মৌখিক ঐতিহ্যকে পুনরুজ্জীবিত করার এবং জাতিসংঘের মতে কবিতা পাঠ, লেখা এবং শিক্ষার প্রচার করার একটি উপলক্ষ । দিনটি মিডিয়াতে কবিতার দৃশ্যমানতা বাড়াতেও মনোযোগ দেয় এবং থিয়েটার, নৃত্য, সঙ্গীত এবং চিত্রকলা সহ কবিতা এবং অন্যান্য শিল্পের মধ্যে একত্রীকরণকে উৎসাহিত করে। কবিতার মাধ্যমে মানুষ মহাদেশ জুড়ে একে অপরের কাছাকাছি আসে।

বিশ্ব কবিতা দিবস 2022 তাৎপর্য

প্রায় 2000 খ্রিস্টপূর্বাব্দে, গিলগামেশের মহাকাব্যের সাথে লিখিত কবিতা প্রকাশ পেয়েছে বলে মনে করা হয়। যদিও কবিতা রূপ ও কার্যে বিকশিত হয়েছে, তার শিকড় একই রয়েছে: চিত্রকল্প এবং রূপকের শক্তির মাধ্যমে মানুষকে কাছাকাছি আনা। কবিতা অনেকের অভিজ্ঞতা বুঝতে সাহায্য করার জন্য সীমানা ঠেলে দেয়। দিনটি কবিতাকে সীমানা এবং সাংস্কৃতিক পার্থক্যের মধ্যে যোগাযোগের উপায় হিসাবে প্রচার করে।

বিশ্ব কবিতা দিবস বিশ্বজুড়ে পালিত হয় উচ্চ কৃতিত্বের কবিদের সম্মাননা পাঠ ও অনুষ্ঠানের মাধ্যমে এবং উচ্চাকাঙ্ক্ষী লেখকদের নৈপুণ্য শেখানোর মাধ্যমে।

অতএব, এটি কবিতার জন্য উত্সর্গীকৃত একটি দিন, যা একটি শিল্প ফর্ম যা সহস্রাব্দ ধরে অব্যাহত রয়েছে এবং আজকের মানুষের জীবনকে সমৃদ্ধ করতে থাকবে।

বিশ্ব কবিতা দিবস 2022: উক্তি

1. “পেইন্টিং হল এমন কবিতা যা অনুভবের চেয়ে দেখা হয়, এবং কবিতা হল চিত্রকলা যা দেখার চেয়ে অনুভব করা হয়।”

2. “কবিতা, জ্যাজের মতো, সৃজনশীল শিল্পের সেই চকচকে হীরাগুলির মধ্যে একটি যা মানুষকে আমাদের জীবনকে প্রাসঙ্গিক করে এমন কমেডি এবং ট্র্যাজেডিগুলিকে বোঝাতে সাহায্য করে।”

3. “কবিতা বিশ্বের লুকানো সৌন্দর্য থেকে পর্দা তুলে দেয়, এবং পরিচিত বস্তুগুলিকে এমন করে তোলে যেন তারা পরিচিত নয়।”

4. “একজন কবি এমন একটি ক্রিয়া যা ভোরের বাগানে বা কখনও কখনও মধ্যরাতে আলো ফোটে।”

5. “কবিতা সবচেয়ে সহজ জীবনকে সাহসের সাথে চরম দুঃখের মোকাবিলা করার ক্ষমতা দেয়, এবং সবচেয়ে শক্তিশালী অফিসকে অনুপ্রাণিত করে সহানুভূতির পাঠের প্রতি বিনীতভাবে মনোযোগ দিতে।”

বিশ্ব কবিতা দিবস 2022: শুভেচ্ছা এবং বার্তা

1. একজন কবি অতীত, বর্তমান এবং ভবিষ্যতকে একত্র করেন এবং তাদের কবিতায় ছড়িয়ে দেন যা অনন্তকাল বেঁচে থাকতে পারে। বিশ্ব কবিতা দিবসের শুভেচ্ছা!

2. হৃদয়ের একমাত্র ভাষা কবিতা। এই দিনে একটি কবিতা লিখুন এবং আপনার হৃদয়ের কথা বলুন। বিশ্ব কবিতা দিবসের শুভেচ্ছা!

3. পৃথিবীর কবিতা কখনো মৃত নয়। বিশ্ব কবিতা দিবসের শুভেচ্ছা!

4. আপনার সমস্ত বন্ধুবান্ধব এবং পরিবারের জন্য কবিতা লিখে এবং তাদের সম্পর্কে আপনি কেমন অনুভব করেন তাদের সাথে যোগাযোগ করে বিশ্ব কবিতা দিবসের এই উপলক্ষটি উদযাপন করুন৷ বিশ্ব কবিতা দিবসের শুভেচ্ছা।

5. হৃদয়ের একমাত্র ভাষা কবিতা। এই দিনে একটি কবিতা লিখুন এবং আপনার হৃদয়ের কথা বলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *