ভারতের নতুন সিডিএস নিয়ম: কেন সামরিক বাহিনীকে ‘মাস্টারস্ট্রোক’ থেকে দূরে থাকতে হবে

রাজনৈতিক স্বার্থ স্পষ্টতই সীমাবদ্ধ ‘ক্যান্টনমেন্ট’-এ ঢুকে পড়েছে, কিন্তু সামরিক বাহিনী রাজনীতির হাতিয়ার হতে পারে না।

রাষ্ট্রবিজ্ঞানী স্যামুয়েল হান্টিংটন পর্যবেক্ষণ করেছেন যে আমেরিকান ইতিহাসের বেশিরভাগ সময়, এর সামরিক বাহিনী “একটি বিচ্ছিন্ন সংখ্যালঘুর দৃষ্টিভঙ্গি” ধরে রেখেছে। ভারতীয় প্রেক্ষাপটেও একই কথা বলা যেতে পারে। বেসামরিক/রাজনৈতিক প্রভুদের তুলনায় ভারতীয় সশস্ত্র বাহিনীর প্রতিষ্ঠানের হ্রাসের অনুভূতি নতুন নয়। গত 75 বছরে পর্যায়ক্রমে সংশোধিত প্রাধান্যের অফিসিয়াল ওয়ারেন্টের একটি সারসরি চেহারা নিজেই একটি গল্প। এটি একটি ধারাবাহিক স্লাইডের গল্প, তা নির্বিশেষে সরকারের লাগাম কার হাতেই থাকুক।

 

আজ, নিজেকে প্রায় ত্রিবর্ণে মুড়ে ফেলার (“দেশ কা সিপাহি জো মুহ তোদ জওয়াব দেতা হ্যায়”, বা, “ভারতের সৈনিক যিনি উপযুক্ত জবাব দেন” ) স্ফীত প্রচেষ্টা সত্ত্বেও, ‘নিউজরুম যোদ্ধা’ হিসাবে গর্বিত প্রবীণদের তালিকাভুক্ত করা, এবং ‘বলিউড-ইজিং’ জলপাই-সবুজ লোকেদের ( “হাউ ইজ দ্য জোশ? ”), রাজনৈতিক-সামরিক অসঙ্গতি, বিশেষ করে অরাজনৈতিক (কিন্তু রাজনৈতিকভাবে সচেতন) প্রবীণদের মধ্যে, খুব কমই আড়াল করা যায়। কিছু ভুল মনে হচ্ছে।

স্ন্যাপশট
  • একটি অভূতপূর্ব ‘টু-ফ্রন্ট’ নিরাপত্তা চ্যালেঞ্জের মধ্যে ভুগছে এমন একটি জাতির জন্য, এটি ছয় মাসেরও বেশি সময় হয়ে গেছে যে CDS-এর সব-গুরুত্বপূর্ণ পদটি রয়ে গেছে।
  • সংশোধিত পরিষেবা বিধিগুলি 62 বছরের কম বয়সী সমস্ত চাকরিরত এবং সম্প্রতি অবসরপ্রাপ্ত থ্রি-স্টার অফিসারদের সিডিএস পদের জন্য যোগ্য করে তোলে। এটি পোস্টের অবনমিতকরণকে স্থায়ী করে, যা অনেক আড়ম্বর, উদ্দেশ্য এবং ভঙ্গিতে ঘোষণা করা হয়েছিল।
  • রাজনৈতিক স্বার্থ স্পষ্টতই সীমাবদ্ধ ‘ক্যান্টনমেন্ট’-এ ঢুকে পড়েছে। কিন্তু সামরিক বাহিনী রাজনীতির হাতিয়ার হতে পারে না। সশস্ত্র বাহিনী আরও দুর্দশা এবং বিভ্রান্তি সহ্য করতে পারে না।

কীভাবে রাজনীতি প্রতিষ্ঠানকে উপযোগী করছে

বিপজ্জনকভাবে ক্রমবর্ধমান সংখ্যক ‘ইউনিফর্ম’ ভ্রাতৃত্বের মানুষ এখন প্রকাশ্যে পক্ষপাতিত্ব করছে এবং তারা যা সমীচীন মনে করে তা করতে গিয়ে ডিসপেনসেশনকে অমূল্য ‘কভারিং ফায়ার’ দেয়। জাতির ‘শেষ অবলম্বন’ প্রবাদটি ক্রমশ রাজনৈতিক বিডিং ও অপটিক ম্যানেজমেন্ট করার জন্য ‘প্রথম অবলম্বন’ হয়ে উঠছে। ভারতীয় ‘ সৈনিক’, যিনি আমাদের হাইপার-ন্যাশনালিস্ট সময়ের পপ-রাজনৈতিক সংস্কৃতিতে বিদ্রূপাত্মকভাবে একজন স্টক ফিগার হয়ে উঠেছেন, এখনও কেবল লেনদেনের উপযোগীতার জন্য আহ্বান করা হয়। সেই সময়ে সত্য, নিরাপত্তা ক্ষেত্র সম্পর্কিত যেকোন প্রশ্ন বা প্রশ্নকে পক্ষপাতমূলক, ‘রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত’ এবং আরও খারাপ, এমনকি ‘দেশবিরোধী’ বলে খারিজ করা হয়!

অনেকটা ‘মাই জেনারেলস’ সম্পর্কে ডোনাল্ড ট্রাম্পের ভুল ধারণার মতো, ভারত একটি সুনির্দিষ্ট মতাদর্শিক/দলীয় শ্রেণীর অন্তর্গত হওয়ার জন্য ভারতীয় সশস্ত্র বাহিনীকে ইচ্ছাকৃতভাবে দখল করতে দেখছে। পক্ষপাতমূলক উদ্বেগের জন্য প্রতিষ্ঠানের এই বরাদ্দকরণ গুরুত্বপূর্ণ উদ্বেগগুলির উপর আলোচনা এবং প্রশ্নগুলিকে সীমাবদ্ধ করে। এই ধরনের পরিবেশ এবং ইকোসিস্টেম নিশ্চিত করে যে এমনকি সশস্ত্র বাহিনীর সাংবিধানিকভাবে অরাজনৈতিক এবং অপরিহার্যভাবে সংযত প্রতিষ্ঠানটি বজ্র ঘোষণা, শিরোনাম ব্যবস্থাপনা এবং এমন একটি বাস্তবতার জন্য সংবেদনশীল যা দাবি করা থেকে অনেক কম সমর্থিত।

যখন ‘মাস্টারস্ট্রোক’ সিডিএস পোস্ট ঘোষণা করা হয়েছিল

2019 সালে লাল কেল্লার সবচেয়ে প্রতীকী প্রাচীর থেকে এটি ছিল যে স্বাধীনতা দিবসে চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) পদের ঘোষণা প্রধানমন্ত্রী নিজে ছাড়া অন্য কেউ করেননি। এটি অবশ্যই একটি ধারণা ছিল যার সময় অনেক আগেই চলে এসেছিল, কিন্তু রাজনীতিবিদ এবং আমলাতন্ত্রের নির্লিপ্ততার কারণে এটি বিলম্বিত হয়েছিল। এই ঘোষণাটিও কি ‘OROP’ পথে যাবে (প্রাথমিক প্রতিশ্রুতি থেকে স্বল্প-বিক্রীত), নাকি ক্ষমতাপ্রাপ্ত 5-স্টার জেনারেলশিপ শেষ পর্যন্ত ফলপ্রসূ হবে?

যারা সরকারের অভিপ্রায় নিয়ে সন্দিহান ছিল তারা অবিলম্বে পোহ-পোহড হয়ে গিয়েছিল এবং অতীতের ব্যবস্থাগুলিকে অবর্ণনীয় বিলম্বের জন্য কর্তব্যের সাথে উত্তেজিত করা হয়েছিল; কৌশলগত সংস্কার এবং সশস্ত্র বাহিনীর ক্ষমতায়ন সম্পর্কে সমস্ত সঠিক শব্দ করা হয়েছিল।

প্রধানমন্ত্রী ঘোষণা করেন, “দীর্ঘদিন ধরে এই ক্ষেত্রের বিশেষজ্ঞরা এটা দাবি করে আসছেন… একবার এই পদটি তৈরি হলে এটি তিন বাহিনীর সর্বোচ্চ স্তরে কার্যকর নেতৃত্ব প্রদান করবে। এটি একেবারে সত্য ছিল, ঘোষণাটি স্বাগত জানানো হয়েছিল এবং শব্দগুলি জুড়ে অনুরণিত হয়েছিল। এমন একটি প্রতিষ্ঠানের জন্য যেটি নিজেকে সহজ কথা বলতে এবং প্রতিশ্রুতিবদ্ধভাবে সরবরাহ করতে গর্বিত, এটি সিডিএসের দায়িত্ব নেওয়ার জন্য অপেক্ষা করেছিল।

গুরুত্বপূর্ণভাবে, এই ঘোষণাটি নোটবন্দীকরণ এবং পণ্য ও পরিষেবা কর (জিএসটি) এর মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলি অনুসরণ করেছিল। আশা করা হয়েছিল যে পাঠ শেখা হয়েছে, এটি নিশ্চিত করা হবে যে কাপ এবং ঠোঁটের মধ্যে কোনও স্লিপ নেই। এছাড়াও, সিডিএস ঘোষণা, অশুভভাবে, 2020 সালের গ্রীষ্মে ভারত-চীন স্থবিরতার আগে এসেছিল। ‘গেম-চেঞ্জার’, ‘মাস্টারস্ট্রোক’, ‘ট্রান্সফরমেশন’ ইত্যাদির সাধারণ শব্দভাণ্ডার অবাধে ব্যবহার করা হয়েছিল।

একটি ক্রিপ্টিক PIB বিবৃতি

24 ডিসেম্বর 2019-এ, মন্ত্রিপরিষদের অনুমোদন সম্পর্কে একটি গোপনীয় PIB বিবৃতিতে অন্যান্য বিষয়ের সাথে পড়ে, “…একজন সার্ভিস চিফের সমতুল্য বেতন এবং সুবিধা সহ চার তারকা জেনারেলের পদমর্যাদায় চিফ অফ ডিফেন্স স্টাফের পদ তৈরির অনুমোদন দেওয়া হয়েছে। চিফ অফ ডিফেন্স স্টাফও সামরিক বিষয়ক বিভাগের (ডিএমএ) প্রধান হবেন, যা প্রতিরক্ষা মন্ত্রকের সাথে তৈরি করা হবে এবং এর সচিব হিসাবে কাজ করবে।” সমান মধ্যে একটি প্রথম, এটা ছিল।

স্পষ্টতই, সুস্পষ্ট তরলীকরণের পিছনে অভিপ্রায়কে প্রশ্ন করা ‘পক্ষপাতমূলক’ হওয়ার সমতুল্য, এবং এটি জনপ্রিয় ট্রোলিংয়ের জন্য ফ্লাডগেট খুলে দেবে। অতএব, একটি আরো সহনশীল, ‘অপেক্ষা করুন এবং দেখুন’ পদ্ধতির পরামর্শ দেওয়া হয়েছিল।

 

প্রথম সিডিএস দ্বারা প্রভাবিত প্রকৃত রূপান্তরের চূড়ান্ত রায় এখনও সেখানে ছিল, 8 ডিসেম্বর 2021 -এ প্রথম সিডিএস-এর হেলিকপ্টারটি বিধ্বস্ত হলে ট্র্যাজেডি প্রতিষ্ঠান এবং জাতিকে আঘাত করেছিল।

 

একটি সমালোচনামূলক পোস্ট ডাউনগ্রেডিং

আজ, একটি অভূতপূর্ব ‘টু-ফ্রন্ট’ নিরাপত্তা চ্যালেঞ্জের মধ্যে একটি জাতির জন্য, এটি ছয় মাসেরও বেশি সময় হয়ে গেছে যে CDS-এর সব-গুরুত্বপূর্ণ পদটি রয়ে গেছে। ‘ডিপ চয়েস’ সম্পর্কে অবিরাম বচসা একপাশে, সংশোধিত পরিষেবা বিধিগুলির জন্য একটি নতুন ঘোষণা রয়েছে যা 62 বছরের কম বয়সী সমস্ত চাকরিরত এবং সম্প্রতি অবসরপ্রাপ্ত থ্রি-স্টার অফিসারদের সিডিএস পদের জন্য যোগ্য করে তোলে। ঘোষণাটি সেই সমস্তগুলির একটি কৌতূহলী প্রভাবের পরামর্শ দেয় যা এটি সম্ভাব্যভাবে অনুমতি দেয় (এবং আরও গুরুত্বপূর্ণভাবে, অস্বীকৃত) পোস্টের জন্য যোগ্যতা অর্জন করতে।

সিডিএস থেকে (কয়েক বছর আগে তৈরি করা হয়েছে) সচিব, ডিএমএ-এর দায়িত্বের সম্ভাব্য বিভাজনের বিষয়ে অপ্রমাণিত প্রতিবেদনগুলিও অনিশ্চয়তা বাড়িয়ে তুলছে। যদি সত্য হয়, তাহলে এটি পোস্টের অবনমিতকরণকে আরও স্থায়ী করবে, যা অনেক আড়ম্বর, উদ্দেশ্য এবং ভঙ্গির সাথে ঘোষণা করা হয়েছিল।

বাহিনী বিভ্রান্তি বহন করতে পারে না

পদের জন্য উন্মাদনা বা পরবর্তী ডোমিনো ইফেক্ট চেইন অফ কমান্ডে যা এটি চালু করতে পারে তাও এমন একটি প্রতিষ্ঠানের জন্য শুভ হবে না যেটিকে অবশ্যই রাজনীতি থেকে একটি নির্দিষ্ট ‘দূরত্ব’ বজায় রাখতে হবে। অত্যধিক গাফিলতি, অপ্রস্তুত মুখের অস্পষ্টতা এবং রাজনৈতিক ছন্দে অযাচিত কর্মকাণ্ড তাৎপর্যের প্রাতিষ্ঠানিক পদ থেকে আসছে। সশস্ত্র বাহিনী আরও দুর্দশা এবং বিভ্রান্তি সহ্য করতে পারে না।

সিডিএস গল্পটি একই পূর্ববর্তী শাসনের ভুল পদক্ষেপগুলির প্রতিলিপি করছে বলে মনে হচ্ছে। পূর্ববর্তী ব্যবস্থার অধীনে এটি আরও ভাল (বা আরও খারাপ) ছিল না বলে পরামর্শ দেওয়া ভাল হতে পারে, তবে এটি মানদণ্ড হতে পারে না।

রাজনৈতিক স্বার্থ স্পষ্টতই সীমাবদ্ধ ‘ক্যান্টনমেন্টে’ (তাদের কার্যকরী দক্ষতার চেয়ে অনেক বেশি) মধ্যে প্রবেশ করেছে এবং একটি বড় পাওয়ার প্লেকে মাইক্রো-ম্যানেজ করার চেষ্টা করছে। এবং এটি উদ্বেগজনক, কারণ, সামরিক বাহিনী রাজনীতির হাতিয়ার হয়ে উঠতে পারে না।

সিডিএস নিয়োগের বিষয়ে বধির নীরবতা, শুধুমাত্র মাঝে মাঝে পরিষেবা প্রোটোকলগুলিতে আরও সন্দেহজনক সংশোধনের সাথে পাংচার করা, রাজনৈতিক অঙ্গনে ‘মাস্টারস্ট্রোক’ হিসাবে যোগ্যতা অর্জন করতে পারে। কিন্তু ‘ইউনিফর্ম’-এর সুশৃঙ্খল বিশ্বে এবং পরিষেবার নিয়মের সবচেয়ে আপোষহীন উপাদানের বিরুদ্ধে, অর্থাৎ, অরাজনৈতিক অ্যাঙ্কোরেজ, এই ধরনের ‘মাস্টারস্ট্রোক’ আরও বেশি বিশৃঙ্খলা এবং বিশৃঙ্খলার একটি রেসিপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *