ভারতের রাষ্ট্রপতি কীভাবে নির্বাচিত হন

রাষ্ট্রপতি নির্বাচন 2022: রাষ্ট্রপতি নির্বাচন ECI দ্বারা পরিচালিত হয়। এই বছর, 4,809 জন নির্বাচক – 543 লোকসভা এবং 233 জন রাজ্যসভার সাংসদ সহ – “একক স্থানান্তরযোগ্য ভোট” পদ্ধতি বা “আনুপাতিক ভোটিং” এর মাধ্যমে ভোট দেবেন৷

 ভারতের নির্বাচন কমিশন (ইসিআই) বৃহস্পতিবার ঘোষণা করেছে যে 2022 সালের রাষ্ট্রপতি নির্বাচন 18 জুলাই অনুষ্ঠিত হবে এবং ভোট গণনা 21 জুলাই অনুষ্ঠিত হবে। ঘোষণা করার সময়, শীর্ষ নির্বাচন সংস্থাটি জানিয়েছে যে 4,800 জন ভোটার সাংসদ ও বিধায়কদের নিয়ে নির্বাচনে ভোট দেবেন।

“রাজ্য বিধানসভা এবং সংসদের উভয় কক্ষের নির্বাচিত সদস্যদের ভোটের মূল্য সংবিধানের 55(2) অনুচ্ছেদ দ্বারা নিয়ন্ত্রিত হয়৷ 16 তম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য বিধায়কদের মোট ভোটের মূল্য 5,43,231৷ মোট মূল্য সাংসদদের ভোটের সংখ্যা 5,43,200৷ রাষ্ট্রপতি নির্বাচন, 2022-এর জন্য ভোটারদের মোট ভোটের মূল্য হল 10,86,431,” প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার ভোটের প্রক্রিয়া ব্যাখ্যা করার সময় বলেছিলেন৷

“একজন প্রার্থীর একটি মনোনয়নপত্রে প্রস্তাবক হিসাবে কমপক্ষে 50 জন নির্বাচক এবং সমর্থনকারী হিসাবে কমপক্ষে 50 জন নির্বাচককে সাবস্ক্রাইব করতে হবে। একজন নির্বাচক একজন প্রার্থীর প্রস্তাবক বা সমর্থনকারী হিসাবে শুধুমাত্র একটি মনোনয়নপত্র সাবস্ক্রাইব করতে পারেন,” তিনি যোগ করা হয়েছে

ভারতের রাষ্ট্রপতি কীভাবে নির্বাচিত হন?

রাষ্ট্রপতি নির্বাচন ইসিআই দ্বারা পরিচালিত হয়। ভারতীয় সংবিধানের 54 অনুচ্ছেদের অধীনে, শুধুমাত্র সংসদ এবং রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির (UTs) আইনসভার নির্বাচিত সদস্যরা নির্বাচনে তাদের ভোট দেওয়ার যোগ্য।

এটি উল্লেখ করা উচিত যে রাজ্যের আইন পরিষদের সদস্যদেরও ভারতে রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেওয়ার অনুমতি নেই।

এই বছর, 4,809 জন নির্বাচক – 543 লোকসভা এবং 233 জন রাজ্যসভার সাংসদ সহ – “একক স্থানান্তরযোগ্য ভোট” পদ্ধতি বা “আনুপাতিক ভোটিং” এর মাধ্যমে ভোট দেবেন৷ এর অধীনে, প্রতিটি সাংসদ এবং বিধায়কের ভোটের মূল্য 1-এর বেশি। ভোটের মূল্য তাদের নিজ নিজ জনসংখ্যা অনুসারে রাজ্য থেকে রাজ্যে পরিবর্তিত হয়।

ভোটের মূল্য কিভাবে গণনা করা হয়?

একজন নির্বাচিত বিধায়কের ভোটের মান রাজ্য/ইউটি-এর জনসংখ্যার সমান সেই রাজ্য/ইউটি-এর মোট নির্বাচিত বিধায়কদের 1,000 দ্বারা গুণ করলে ভাগ করা হয়।

বিধায়কের ভোটের মূল্য = রাজ্যের জনসংখ্যা/ নির্বাচিত বিধায়কের সংখ্যা X 1000

অন্যদিকে, একজন নির্বাচিত সাংসদের ভোটের মান হল সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের বিধায়কদের মোট ভোটের মূল্যের সমান যা মোট নির্বাচিত এমপিদের দ্বারা বিভক্ত।

সাংসদের ভোটের মান = সমস্ত রাজ্যের বিধায়ক/ মোট নির্বাচিত সাংসদের মোট ভোটের মূল্য৷

এই বছর, জম্মু ও কাশ্মীরে একটি বিধানসভা অনুপস্থিতির কারণে একজন নির্বাচিত এমপির ভোটের মান 708 থেকে 700-এ নেমে এসেছে।

ভোট কিভাবে পরিচালিত হয়?

নির্বাচনে জিততে হলে একজন প্রার্থীর মোট ভোটের ৫১ শতাংশ প্রয়োজন। রাষ্ট্রপতি নির্বাচনে সকল প্রার্থীদের ভোট দেওয়ার ক্ষেত্রে প্রত্যেক ভোটারকে অগ্রাধিকার দিতে হবে।

ধরা যাক চারজন প্রার্থী এবং প্রার্থী A পেয়েছেন 40 শতাংশ ভোট, প্রার্থী B পেয়েছেন 16 শতাংশ ভোট, প্রার্থী C পেয়েছেন 14 শতাংশ ভোট এবং প্রার্থী D পেয়েছেন 30 শতাংশ ভোট। এখন, যেহেতু কোনো প্রার্থী 51 শতাংশ ভোট পেতে সক্ষম হয়নি, তাই সবচেয়ে কম ভোট পাওয়া প্রার্থী ডিফল্টভাবে অযোগ্য হয়ে যাবেন এবং ভোটারদের পছন্দ অনুযায়ী তার ভোট অন্য তিন প্রার্থীর মধ্যে ভাগ করা হবে।

উপরোক্ত ক্ষেত্রে, 14 শতাংশ ভোটপ্রাপ্ত প্রার্থী সি অযোগ্য হয়ে যাবেন। এখন তার ভোট অন্যদের মধ্যে ভাগ হয়ে যাবে। ধরা যাক C এর ভোটের মধ্যে, A কে 6 শতাংশ নির্বাচকরা তাদের অন্যান্য পছন্দ হিসাবে পছন্দ করেছিলেন, B 6 শতাংশ নির্বাচকরা তাদের অন্যান্য পছন্দ হিসাবে এবং D 2 শতাংশ নির্বাচকরা তাদের অন্যান্য পছন্দ হিসাবে পছন্দ করেছিলেন।

এখন, A-এর 46 শতাংশ ভোট, B-এর 22 শতাংশ ভোট এবং D-এর 32 শতাংশ ভোট রয়েছে।

তবে কোনো প্রার্থীর এখনও ৫১ শতাংশ ভোট না থাকায় উপরের প্রক্রিয়া চলবে। B বরখাস্ত হবে এবং তার ভোটগুলি A এবং D এর মধ্যে বিভক্ত হবে। এখন ধরা যাক A এর 51 শতাংশ ভোট রয়েছে যেখানে D এর 49 শতাংশ ভোট রয়েছে।

 এখন নির্বাচনে জিতে দেশের পরবর্তী রাষ্ট্রপতি হবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *