রক্ষা বন্ধন 2022: উৎসবের তারিখ, সময়, ইতিহাস এবং তাৎপর্য

রাখি বন্ধন 2022 11 আগস্ট পালিত হবে৷ ভারতে রাখি একটি ভাই এবং বোনের মধ্যে ভাগ করা একটি বিশেষ বন্ধন উদযাপন করে৷ রক্ষা বন্ধন সম্পর্কে আরও জানুন এবং উত্সবের ইতিহাস কী।

রাখি বন্ধন 2022 তারিখ তিথি

ব্যাপকভাবে উদযাপিত উৎসব রাখি বা রক্ষা বন্ধন প্রায় কাছাকাছি এবং এটি একটি ভাই এবং বোনের মধ্যে ভাগ করা বিশুদ্ধতম বন্ধনের জন্য উত্সর্গীকৃত। ভারতে রক্ষা বন্ধন 2022 11 আগস্ট উদযাপিত হবে যেখানে বোনেরা তাদের ভাইদের রাখি বাঁধবে এবং বিনিময়ে, ভাইরা তাদের জীবনের প্রতিটি পর্যায়ে যত্ন এবং সমর্থন করার প্রতিশ্রুতি দেবে।

রাখি বন্ধন 2022 পূর্ণিমার দিন বা পূর্ণিমার সময় পালিত হবে এবং এই শুভ দিনে, বোনরাও ভাইয়ের কপালে তিলক লাগাবে। দেশে রাখি উৎসবের সময় উপহার দেওয়ার ঐতিহ্যও পালিত হয়।

রাখি বন্ধন 2022-এ, রাখির সময়, তাৎপর্য এবং কেন ভারতে উৎসবটি পালিত হয় সে সম্পর্কে আরও জানুন।

রাখি বন্ধন 2022 তারিখের সময়

ভারতে রক্ষা বন্ধন 2022 11 আগস্ট পালিত হবে। দৃক পঞ্চং (হিন্দি পঞ্চাং) অনুসারে এই তারিখে শ্রাবণ পূর্ণিমা পালিত হবে এবং এটি 12 আগস্ট (শুক্রবার) সকাল 10.38 টায় শুরু হবে এবং 7.05 টায় শেষ হবে। এতে আরও বলা হয়েছে, ভাদ্র এবং পৌরাণিক বিশ্বাসের কারণে রাখি বাঁধার উপযুক্ত সময় নয়।

ওয়েবসাইট অনুসারে, 2022 সালের রক্ষা বন্ধনে রাখি বাঁধার সঠিক সময় হল অপরাহ্ণের সময় যা দিনের হিন্দু বিভাগ অনুসারে শেষ বিকেল। যদি দিনে অপর্ণার সময় না পাওয়া যায় তাহলে রক্ষা বন্ধন 2022 সংক্রান্ত আচার অনুষ্ঠানের জন্য পরদোষ সময়ও উপযুক্ত।

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, রক্ষা বন্ধনের অনুষ্ঠান ভাদ্রের সময় উদযাপন করা উচিত নয় কারণ এটি একটি দূষিত সময় যা সমস্ত শুভ কাজের জন্য এড়ানো উচিত। ব্রতরাজ সহ বেশিরভাগ হিন্দু ধর্মীয় গ্রন্থে রক্ষা বন্ধনের সময় রাখি বাঁধতে ভাদ্র সময় এড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে।

রাখি বন্ধন 2022: উৎসবের ইতিহাস কী?

হিন্দু পুরাণ ব্যাখ্যা করে যে মহাভারতের সময় ভগবান শ্রীকৃষ্ণ ঘটনাক্রমে তার সুদর্শন চক্রে তার আঙুল কেটে ফেলেছিলেন। রাজকুমারী দ্রৌপদী তার আঙুল থেকে রক্তের উপচে পড়া রোধ করার জন্য তার শাড়ি থেকে এক টুকরো কাপড় ছিঁড়ে ফেলেন। ভগবান কৃষ্ণ এই অঙ্গভঙ্গি থেকে জলাবদ্ধ হয়েছিলেন এবং এটিকে একটি পবিত্র থ্রেড হিসাবে বিবেচনা করেছিলেন।

সেই দিন থেকে ভগবান শ্রীকৃষ্ণ যে কোনো মূল্যে দ্রৌপদীকে রক্ষা করার প্রতিজ্ঞা করেছিলেন। মহাভারতে, যখন কৌরবরা দ্রৌপদীকে লজ্জা দেওয়ার চেষ্টা করেছিল, তখন ভগবান শ্রীকৃষ্ণ আবির্ভূত হয়ে তাকে অশুভ লক্ষ্য থেকে রক্ষা করেছিলেন।

রাখি বন্ধন 2022 তাৎপর্য

2022 সালের রক্ষা বন্ধনে, বোন তার ভাইয়ের কপালে তিলক লাগায় এবং তার সুখী, স্বাস্থ্যকর এবং দীর্ঘ জীবনের জন্য প্রার্থনা করে তার কব্জিতে রাখি বেঁধে। বিনিময়ে, ভাই জীবনের প্রতিটি পর্যায়ে তার বোনের যত্ন নেওয়া এবং সমর্থন করার প্রতিশ্রুতি দেয়। উল্লেখযোগ্যভাবে, ক্রমবর্ধমান সমাজের সাথে রক্ষা বন্ধনের অর্থ পরিবর্তিত হয়েছে, যেখানে ভাই তার বোনকে রক্ষা করার পরিবর্তে, বোনের জীবনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে তার সমর্থন অনেক প্রশংসা করা হয়।

2022 সালের রক্ষা বন্ধনে রাখি বাঁধা শুধু ভাই এবং বোনের মধ্যেই সীমাবদ্ধ নয় কারণ বোন, বন্ধুবান্ধব, দূরের আত্মীয়দের মধ্যেও রাখি বাঁধা হয় এবং কখনও কখনও এমনকি ভাইরাও তাদের বোনদের কাছে রাখি বাঁধেন। রাখি বা রক্ষা বন্ধনের অনুভূতি সবসময় যত্ন এবং সমর্থন সম্পর্কে ছিল।

Boomjosh এর পাঠকদের রক্ষা বন্ধনের শুভেচ্ছা জানায়।

রক্ষা বন্ধন 2022 কবে?

রক্ষা বন্ধন 2022 11 আগস্ট পালিত হবে।

রক্ষা বন্ধনের সময় কি?

রাখি পূর্ণিমা 11 আগস্ট, 2022 সকাল 10.30 AM থেকে শুরু হবে।

ভারতে কেন পালিত হয় রক্ষা বন্ধন?

রক্ষা বন্ধন একটি ভাই এবং একটি বোনের মধ্যে অনন্য বন্ধন উদযাপন করে৷ এই দিনে, বোনেরা তাদের ভাইদের রাখি বেঁধে এবং তিলক লাগায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *