ছত্রপতি শিবাজী মহারাজ: জীবনী, ইতিহাস এবং প্রশাসন

ছত্রপতি শিবাজী মহারাজ জীবনী

ছত্রপতি শিবাজী মহারাজ ছিলেন তার সময়ের অন্যতম শ্রেষ্ঠ যোদ্ধা এবং মারাঠা সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা। 1674 সালে শিবাজি নিজেকে একজন স্বাধীন সার্বভৌম হিসাবে সিংহাসনে অধিষ্ঠিত করেন। ছয় বছর ধরে তিনি আটজন মন্ত্রীর মন্ত্রিসভার মাধ্যমে তার ডোমেইন শাসন করেন। আসুন আমরা তার প্রাথমিক জীবন, প্রশাসন, যুদ্ধ ইত্যাদি দেখে নেই।

ছত্রপতি শিবাজী মহারাজের জীবনী

ছত্রপতি শিবাজী মহারাজ সাহসী ছিলেন এবং ভারতীয় ইতিহাসে একজন নিষ্পাপ ব্যক্তিত্ব ছিলেন। শিবাজী মহারাজ ছিলেন যোদ্ধা রাজা এবং তার বীরত্ব, কৌশল এবং প্রশাসনিক দক্ষতার জন্য বিখ্যাত। তিনি সর্বদা স্বরাজ্য এবং মারাঠা ঐতিহ্যের দিকে মনোনিবেশ করেছিলেন। তিনি ‘ক্ষত্রিয়’ বা সাহসী যোদ্ধা হিসাবে পরিচিত 96টি মারাঠা গোষ্ঠীর বংশধর ছিলেন।

ছত্রপতি শিবাজি মহারাজের 392 তম জন্মবার্ষিকীর আগে, ঔরঙ্গাবাদের ক্রান্তি চকে একটি নতুন মূর্তি উন্মোচন করা হবে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে 18 ফেব্রুয়ারি মধ্যরাতে ছত্রপতি শিবাজি মহারাজের মূর্তির উন্মোচনে যোগ দেবেন। তাঁর ছেলে এবং মহারাষ্ট্রের ক্যাবিনেট মন্ত্রী আদিত্য ঠাকরে এবং ঔরঙ্গাবাদ জেলার অভিভাবক মন্ত্রী সুভাষ দেশাইও অনুষ্ঠানে যোগ দেবেন। পুনে-ভিত্তিক ভাস্কর দীপক থোপতে খোদাই করা মূর্তিটি একটি উঁচু ভিত্তির উপর স্থাপন করা হবে।

ছত্রপতি শিবাজী মহারাজ: জন্ম, পরিবার এবং প্রাথমিক জীবন

19 ফেব্রুয়ারি 1630 সালে পুনের শিবনেরি ফোর্টে জন্মগ্রহণ করেন, শিবাজি ছিলেন শাহজি ভোঁসলে এবং জিজা বাইয়ের পুত্র। তিনি পুনাতে তাঁর মা এবং ব্রাহ্মণ দাদাজি কোন্ডা-দেবের তত্ত্বাবধানে প্রতিপালিত হন যিনি একজন দক্ষ সৈনিক এবং একজন দক্ষ প্রশাসক তৈরি করেছিলেন। তাঁর প্রশাসন মূলত দাক্ষিণাত্যের প্রশাসনিক অনুশীলন দ্বারা প্রভাবিত ছিল। তিনি আটজন মন্ত্রী নিয়োগ করেন যাদেরকে ‘অষ্টপ্রধান’ বলা হত যারা তাকে প্রশাসনিক কাজে সহায়তা করেন।

17 শতকের শুরুতে নতুন যোদ্ধা শ্রেণীর মারাঠাদের উত্থানের সাক্ষী ছিল যখন পুনা জেলার ভোঁসলে পরিবার সামরিক এবং সেইসাথে আহমদনগর রাজ্যের রাজনৈতিক সুবিধা পায় যা স্থানীয় হওয়ার সুবিধা পায়। তাই, তারা সুযোগ-সুবিধা নিয়েছিল এবং তাদের সেনাবাহিনীতে বিপুল সংখ্যক মারাঠা সর্দার ও সৈন্য নিয়োগ করেছিল। শিবাজী ছিলেন শাহজি ভোঁসলে এবং জিজা বাইয়ের পুত্র।

শিবাজি পুনাতে তার মা এবং একজন দক্ষ ব্রাহ্মণ দাদাজি কোন্ডা-দেবের তত্ত্বাবধানে প্রতিপালিত হন। দাদাজি কোন্ডা-দেব শিবাজীকে একজন দক্ষ সৈনিক এবং একজন দক্ষ প্রশাসক বানিয়েছিলেন। তিনি গুরু রামদাসের ধর্মীয় প্রভাবের অধীনেও এসেছিলেন, যা তাকে তার মাতৃভূমির জন্য গর্বিত করেছিল।

শিবাজীর জীবনের গুরুত্বপূর্ণ ঘটনা

1. তোরানার বিজয়: এটি ছিল মারাঠাদের প্রধান হিসেবে শিবাজি কর্তৃক দখল করা প্রথম দুর্গ যা 16 বছর বয়সে তার বীরত্ব ও সংকল্পের শাসক গুণের ভিত্তি তৈরি করে। এই বিজয় তাকে রায়গড় এবং প্রতাপগড়ের মতো আরেকটি দখল করতে চালিত করে। এসব বিজয়ের কারণে বিজাপুরের সুলতান আতঙ্কিত হয়ে পড়েন এবং তিনি শিবাজীর পিতা শাহজিকে কারাগারে বন্দী করেন।

1659 খ্রিস্টাব্দে, শিবাজী আবার বিজাপুর আক্রমণ করার চেষ্টা করেন তখন বিজাপুরের সুলতান শিবাজিকে বন্দী করার জন্য তার সেনাপতি আফজাল খানকে পাঠান। কিন্তু শিবাজি পালাতে সক্ষম হন এবং বাঘনাখ বা ​​বাঘের নখর নামে একটি মারাত্মক অস্ত্র দিয়ে তাকে হত্যা করেন। অবশেষে, 1662 সালে, বিজাপুরের সুলতান শিবাজীর সাথে একটি শান্তি চুক্তি করেন এবং তাকে তার বিজিত অঞ্চলের একটি স্বাধীন শাসক করেন।

2. কোন্ডনা দুর্গ জয়: এটি নীলকান্ত রাও এর নিয়ন্ত্রণে ছিল। माहासामाँस শিবাজীর সেনাপতি তানাজি মালুসারে এবং প্রথম জয় সিং এর অধীনে দুর্গরক্ষক উদয়ভান রাঠোড়ের মধ্যে এটি যুদ্ধ হয়েছিল।

3. শিবাজীর রাজ্যাভিষেক: 1674 খ্রিস্টাব্দে, শিবাজি নিজেকে মারাঠা রাজ্যের একজন স্বাধীন শাসক হিসাবে ঘোষণা করেন এবং রায়গড়ে ছত্রপতি হিসাবে মুকুট পরা হয়। তার রাজ্যাভিষেক এমন লোকদের উত্থানের প্রতীক যারা মুঘলদের উত্তরাধিকারকে চ্যালেঞ্জ করে। রাজ্যাভিষেকের পর, তিনি নবগঠিত হিন্দবী স্বরাজ্য রাজ্যের ‘হৈদব ধর্মোধারক’ (হিন্দু বিশ্বাসের রক্ষক) উপাধি পান। এই রাজ্যাভিষেক ভূমি রাজস্ব আদায় এবং জনগণের উপর কর আরোপের একটি বৈধ অধিকার দেয়।

4. কুতুবশাহী শাসকদের সাথে জোট গোলকুন্ডা: এই জোটের সাহায্যে তিনি বিজাপুর করনাটকে (1676-79 খ্রিস্টাব্দ) অভিযান পরিচালনা করেন এবং জিঙ্গি (জিঙ্গি), ভেলোর এবং কর্ণাটকের অনেক দুর্গ জয় করেন।

শিবাজীর প্রশাসন

শিবাজীর প্রশাসন মূলত দাক্ষিণাত্যের প্রশাসনিক অনুশীলন দ্বারা প্রভাবিত ছিল। তিনি আটজন মন্ত্রী নিয়োগ করেন যাদেরকে ‘অষ্টপ্রধান’ বলা হত যারা তাকে প্রশাসনিক কাজে সহায়তা করেন।

1. পেশওয়া ছিলেন সবচেয়ে গুরুত্বপূর্ণ মন্ত্রী যিনি অর্থ ও সাধারণ প্রশাসন দেখাশোনা করতেন।

2. সেনাপতি (সারি-ই-নৌবত) ছিলেন একজন নেতৃস্থানীয় মারাঠা প্রধান যারা মূলত সম্মানের পদে নিযুক্ত ছিলেন।

3. মজুমদার একজন হিসাবরক্ষক ছিলেন।

4. ওয়াকেনাভিস হলেন একজন যিনি বুদ্ধিমত্তা, পোস্ট এবং গৃহস্থালী বিষয়গুলি দেখাশোনা করেন।

5. সুরনাভি বা চিটনিরা রাজাকে তার চিঠিপত্রে সহায়তা করে।

6. দবির অনুষ্ঠানের মাস্টার ছিলেন এবং রাজাকে তার বৈদেশিক বিষয় নিয়ে কাজ করতে সাহায্য করতেন।

7. নয়াধিশ এবং পণ্ডিতরাও ন্যায়বিচার এবং দাতব্য অনুদানের দায়িত্বে ছিলেন।

8. তিনি জমির উপর কর ধার্য করেন যা ভূমি রাজস্বের এক-চতুর্থাংশ অর্থাৎ চৌথ বা চৌথাই।

9. তিনি কেবল একজন দক্ষ জেনারেল, একজন দক্ষ কৌশলী এবং একজন বুদ্ধিমান কূটনীতিক হিসাবে প্রমাণিত হননি, তিনি দেশমুখের

ক্ষমতাকে দমন করে একটি শক্তিশালী রাষ্ট্রের ভিত্তিও স্থাপন করেছিলেন ।

সুতরাং, মারাঠাদের উত্থান অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক এবং প্রাতিষ্ঠানিক কারণগুলির কারণে হয়েছিল। সেই পরিমাণে, শিবাজি ছিলেন একজন জনপ্রিয় রাজা যিনি মুঘল দখলের বিরুদ্ধে এলাকায় জনপ্রিয় ইচ্ছার দাবির প্রতিনিধিত্ব করেছিলেন। যদিও মারাঠারা প্রাচীন উপজাতি ছিল কিন্তু 17 শতক তাদের নিজেদেরকে শাসক হিসেবে ঘোষণা করার জায়গা দিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *