জোয়ার ভাটা কি, জোয়ার কেন এটি ঘটে এবং কিভাবে এটি মানুষের জীবনের জন্য গুরুত্বপূর্ণ?

বেশিরভাগ লোক একটি অনন্য জোয়ারের অভিজ্ঞতার স্বপ্ন দেখেছিল এবং তাই, তারা নিম্ন জোয়ার এবং উচ্চ জোয়ার শব্দগুলির সাথে পরিচিত। এখানে, আমরা জোয়ার সম্পর্কে আকর্ষণীয় তথ্য দিচ্ছি, কেন এটি ঘটে এবং সাধারণ সচেতনতার জন্য এটি কীভাবে মানব জীবনের জন্য গুরুত্বপূর্ণ।

বেশিরভাগ লোক একটি অনন্য জোয়ারের অভিজ্ঞতার স্বপ্ন দেখেছিল এবং তাই, তারা নিম্ন জোয়ার এবং উচ্চ জোয়ার শব্দগুলির সাথে পরিচিত। এখানে, আমরা জোয়ার সম্পর্কে আকর্ষণীয় তথ্য দিচ্ছি, কেন এটি ঘটে এবং সাধারণ সচেতনতার জন্য এটি কীভাবে মানব জীবনের জন্য গুরুত্বপূর্ণ।

জোয়ার ভাটা কি?

সমুদ্রের জলের নিয়মিত উত্থান এবং পতন জোয়ার নামে পরিচিত। এটি উচ্চ জোয়ার হয় যখন জল তার সর্বোচ্চ স্তরে বেড়ে উপকূলের বেশিরভাগ অংশ জুড়ে দেয়। এটি ভাটা হয় যখন জল তার সর্বনিম্ন স্তরে পড়ে এবং উপকূল থেকে সরে যায়।

জোয়ারের বৈশিষ্ট্য

জোয়ারের পরিবর্তনগুলি নিম্নলিখিত ধাপগুলির মাধ্যমে এগিয়ে যায়:

1. সমুদ্রপৃষ্ঠের উচ্চতা কয়েক ঘন্টা ধরে বৃদ্ধি পায়, আন্তঃজলোয়ার অঞ্চলকে ঢেকে রাখে; বন্যা জোয়ার

2. জল তার সর্বোচ্চ স্তরে ওঠে, উচ্চ জোয়ারে পৌঁছায়।

3. সমুদ্রপৃষ্ঠ কয়েক ঘন্টার মধ্যে পড়ে, যা আন্তঃজলোয়ার অঞ্চল প্রকাশ করে; ভাটার টান.

4. জোয়ারে পৌঁছানো, পানি পড়া বন্ধ হয়ে যায়।

জোয়ার ভাটা কেন হয়?

এটি চাঁদ এবং সূর্য এবং পৃথিবীর ঘূর্ণন দ্বারা প্রয়োগ করা মহাকর্ষীয় শক্তির সম্মিলিত প্রভাবের কারণে ঘটে।

জোয়ার ভাটা কেন হয়?

জোয়ারের প্রকারভেদ

দুটি ধরণের জোয়ার রয়েছে যা নীচে আলোচনা করা হয়েছে:

বসন্ত জোয়ার

‘বসন্ত’ শব্দটি জোয়ারের ধারণা থেকে উদ্ভূত হয়েছে ” স্প্রিংিং ফরথ “। এটি পূর্ণিমা এবং অমাবস্যার দিনে ঘটে যখন সূর্য, চাঁদ এবং পৃথিবী ঋতু বিবেচনা না করে সারা বছর ধরে প্রতি চন্দ্র মাসে দুবার একই লাইনে থাকে।

মরা জোয়ার কাকে বলে

এটি একটি অ্যাংলো-স্যাক্সন শব্দ যার অর্থ ” শক্তি ছাড়া “, যেমন forðganges nip (শক্তি ছাড়াই এগিয়ে যাওয়া)। এটি ঘটে যখন চাঁদ তার প্রথম এবং শেষ ত্রৈমাসিকে থাকে, সমুদ্রের জলগুলি সূর্য এবং পৃথিবীর মহাকর্ষীয় টানে তির্যক বিপরীত দিকে টানা হয় যার ফলে ভাটা হয়।

কেন নদী, হ্রদ, পুকুর এবং অন্যান্য জলাশয়ে জোয়ার ভাটা হয় না?

জোয়ারের জন্য বড় টানা প্রভাব সহ একটি বড় এলাকা প্রয়োজন। তাই, হ্রদ এবং নদীগুলি মহাকর্ষীয় টান অনুভব করে, তবে যেহেতু তাদের ক্ষেত্রফল বা জলের ভর বড় মহাসাগর এবং সমুদ্রের তুলনায় খুব বেশি নয়, তাই হ্রদ এবং নদীগুলিতে খুব বেশি টান অনুভব করা যায় না।

মানুষের জীবনের জন্য জোয়ার ভাটা কতটা গুরুত্বপূর্ণ?

প্রতিটি প্রাকৃতিক ঘটনার কিছু প্রাসঙ্গিকতা আছে এবং জীবিত প্রাণীদের উপর প্রভাব ফেলে। জোয়ারের কিছু গুরুত্ব নিচে আলোচনা করা হলো:

1. মাছ ধরা: জোয়ার-ভাটা সমুদ্রের জীবনের অন্যান্য দিকগুলিকে প্রভাবিত করে, যার মধ্যে রয়েছে মাছ এবং সমুদ্রের উদ্ভিদের প্রজনন কার্যক্রম।

2. জোয়ার অঞ্চলের খাবার: কাঁকড়া, ঝিনুক, শামুক, সামুদ্রিক শৈবাল ইত্যাদির মতো ভোজ্য সামুদ্রিক প্রাণী জোয়ার অঞ্চলে বাস করে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় মনে রাখতে হবে যে জোয়ারের নিয়মিত ধোয়া ছাড়া এই জটিল এবং প্রচুর প্রাণী মারা যাবে এবং খাদ্য সম্পদ কমে যাবে।

3. নেভিগেশন: উচ্চ জোয়ার নেভিগেশন সাহায্য করে। তারা উপকূলের কাছাকাছি জলের স্তর বাড়ায় যা জাহাজগুলিকে আরও সহজে বন্দরে পৌঁছাতে সহায়তা করে।

4. আবহাওয়া: জোয়ার সমুদ্রের জলকে আলোড়িত করে যা বাসযোগ্য জলবায়ু পরিস্থিতি তৈরি করে এবং গ্রহগুলিতে তাপমাত্রার ভারসাম্য বজায় রাখে।

5. জোয়ারের শক্তি: প্রতি 24 ঘন্টায়, দুটি উচ্চ জোয়ার এবং দুটি নিম্ন জোয়ার হয়। তাই, প্রবাহ এবং বহিঃপ্রবাহের সময় জলের দ্রুত গতি উপকূল বরাবর বসবাসকারী সম্প্রদায়ের জন্য নবায়নযোগ্য শক্তির উৎস প্রদান করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *