মা দিবস কবে 2022: এখানে তারিখ, ইতিহাস, তাৎপর্য এবং উদযাপন জানুন

মা দিবস কবে 2022: বিভিন্ন দেশে মাতৃত্ব উদযাপনের জন্য প্রতি বছর মা দিবস পালন করা হয়। মায়েরা মহামূল্যবান এবং ঈশ্বরের শ্রেষ্ঠ উপহার। আপনার মাকে তার ভালবাসার জন্য ধন্যবাদ জানানোর জন্য একটি দিন যথেষ্ট নয়। এই বছর, মা দিবস পালিত হয় 8 মে (মে মাসের দ্বিতীয় রবিবার)। দিনটির ইতিহাস ও তাৎপর্য দেখে নিন।

মা দিবস কবে 2022: এখানে তারিখ, ইতিহাস, তাৎপর্য এবং উদযাপন জানুন
মা দিবস কবে 2022: এখানে তারিখ, ইতিহাস, তাৎপর্য এবং উদযাপন জানুন

মা দিবস 2022

আমার মায়ের সাথে সম্পর্কটি আসলেই সবচেয়ে বড় সম্পর্ক যা আমরা মানুষ রাখি। একজন মায়ের তার সন্তানের প্রতি ভালোবাসা সত্যিই নিঃশর্ত এবং তা ভাষায় প্রকাশ করা যায় না। তিনি সর্বদা তার সন্তানের জন্য প্রার্থনা করেন এবং কখনও তার সন্তানকে অসুবিধায় ফেলেন না। তিনি সর্বদা তার সন্তানকে রক্ষা করেন এবং নিজের সম্পর্কে চিন্তা করেন না। আমরা কয়েকটি শব্দে “মা” সংজ্ঞায়িত করতে পারি না।

তাই প্রতি বছর মে মাসের দ্বিতীয় রবিবার মা দিবস পালিত হয়। এই বছর এটি 8 মে পড়ে। আসুন মা দিবসের তাৎপর্য আরও ভালভাবে বুঝতে এর ইতিহাস সম্পর্কে পড়ি।

দেশের বিভিন্ন স্থানে মার্চ মাসেও এটি পালিত হয়। মা এমন একজন ব্যক্তি যাকে ভোলা যায় না। তাদের কারণেই পৃথিবীতে প্রাণের অস্তিত্ব রয়েছে। সুতরাং, আসুন আমরা বিশ্বের সকল মাকে সম্মান করি এবং একসাথে এটি উদযাপন করি।

এই দিনে বিভিন্ন উপহার উপস্থাপন করা হয়, প্রচারাভিযানের আয়োজন করা হয় এবং শুভেচ্ছা মাকে বিশেষ অনুভূতি দেওয়ার জন্য বেশ কয়েকটি ফোন কল করা হয়।

মা দিবসের ইতিহাস

কথিত আছে যে 1858 সালে অ্যান জার্ভিস নামে একজন তরুণ অ্যাপালাচিয়ান গৃহকর্মী স্যানিটেশনের সুবিধা এবং কীটপতঙ্গ এবং দূষিত জলের ক্ষয়জনিত মৃত্যুগুলির উন্নতির জন্য “মায়ের ওয়ার্ক ডেস” এর আয়োজন করেছিলেন।

আরও, এক শতাব্দী আগে, নারী ভোটাধিকারী, একজন বোস্টনের কবি জুলিয়া ওয়ার্ড হাউ মায়েদের জন্য এবং শান্তির জন্য একটি বিশেষ দিন প্রতিষ্ঠা করেছিলেন যা রক্তাক্ত ফ্রাঙ্কো-প্রুশিয়ান যুদ্ধের পরে কোথাও হারিয়ে গিয়েছিল।

ব্যর্থ প্রচেষ্টার পর, তিনি বিশ্বব্যাপী চিন্তাভাবনা শুরু করেন এবং ফ্রাঙ্কো-প্রুশিয়ান যুদ্ধের পরে একটি আন্তর্জাতিক শান্তিবাদী সম্মেলনে তিনি মহিলাদের প্রতি বিশ্বব্যাপী আবেদন জানান।

যুদ্ধের সময় তিনি নিজেই লিখেছিলেন, তিনি “প্রতিযোগিতার নিষ্ঠুর এবং অপ্রয়োজনীয় চরিত্র” গভীরভাবে অনুভব করেছিলেন। তিনি বিশ্বাস করতেন যে কোনও মহিলার মতোই এটি রক্তপাত ছাড়াই নিষ্পত্তি করা যেতে পারে। এছাড়াও, তিনি সর্বদা ভাবতেন কেন নারী বা মায়েরা এইসব বিষয়ে তাদের কণ্ঠস্বরকে একত্রিত করছেন না যে মানব জীবনের অপচয় রোধ করতে যা তারা একা বহন করে এবং মূল্য জানে।

যাইহোক, সেই সময়ে শান্তির পক্ষে মা দিবসের কণ্ঠস্বর বোস্টনে সফল হয়েছিল কিন্তু বেশ কয়েক বছর পরে অবশেষে জনপ্রিয়তা হারায় এবং প্রথম বিশ্বযুদ্ধের আগের বছরগুলিতে মানুষের মন থেকে অদৃশ্য হয়ে যায়।

তারপরে, অ্যান জার্ভিস যিনি “মাদার জার্ভিস” নামেও বিখ্যাত একজন কমিউনিটি হেলথ অ্যাডভোকেট ছিলেন। গৃহযুদ্ধের সময়, তিনি মহিলা ব্রিগেড সংগঠিত করেছিলেন এবং তার কর্মীদের মায়েদের সাহায্য করতে বলেছিলেন এবং তারা তাদের জন্য সবচেয়ে ভাল কী করতে পারেন। শুধু তাই নয় তিনি মা দিবসের বিভিন্ন ক্লাবও সংগঠিত করেছিলেন যেগুলো শিশু লালন-পালন এবং জনস্বাস্থ্যের সমস্যা নিয়ে কথা বলে। 1868 সালে, তিনি তার কনফেডারেট এবং ইউনিয়ন প্রতিবেশীদের মধ্যে সমস্যা নিরাময়ের উদ্যোগ নেন।

মা দিবস কবে 2022: এখানে তারিখ, ইতিহাস, তাৎপর্য এবং উদযাপন জানুন
সূত্র: www.newcelebrations.com

1878 সালে জার্ভিসের মেয়ে আনা জার্ভিস বারো বছর বয়সে তার মাকে বাইবেলে মায়েদের উপর রবিবারের স্কুল পাঠ শেখানোর কথা শুনেছিলেন। সিনিয়র জার্ভিস বলেছিলেন যে তিনি আশা করেন যে “কেউ, একসময়, একটি স্মারক মা দিবস খুঁজে পাবে”। আরও, তিনি বলেছিলেন যে “পুরুষদের জন্য অনেক দিন আছে, কিন্তু মায়েদের জন্য নেই”।

1905 সালে অ্যান জার্ভিসের মৃত্যুর পর, তার মেয়ে আনা তার মায়ের সম্মানে একটি জাতীয় পালনের ছুটির জন্য প্রচারণা চালায়। মহিলাদের জন্য স্বাস্থ্য সমস্যা ইত্যাদির উন্নতিতে কে বেশ কিছু অবদান রেখেছিলেন? অতএব, আনা জার্ভিস তাকে এবং সমস্ত মায়েদের কাজকে স্মরণ করতে চেয়েছিলেন।

আনা জার্ভিস রাষ্ট্রপতি উইলিয়াম টাফ্ট এবং প্রাক্তন রাষ্ট্রপতি থিওডোর রুজভেল্টকে বেশ কয়েকটি চিঠি লিখেছিলেন। 1907 মে, পশ্চিম ভার্জিনিয়ার গ্রাফটনের মেথোডিস্ট চার্চ, যেখানে আনা জার্ভিসের মা শিক্ষা দিতেন, সেখানে মে মাসের দ্বিতীয় রবিবার মা দিবসের সেবার ব্যবস্থা করা হয়েছিল। এছাড়াও, একই পরিষেবা Wannamaker ফিলাডেলফিয়া বণিক অডিটোরিয়ামে সংগঠিত হয়েছিল এবং এটি সম্পূর্ণরূপে 15,000 লোকে পূর্ণ ছিল যারা আগ্রহ দেখিয়েছিল।

পুয়ের্তো রিকো, হাওয়াই, মেক্সিকো এবং কানাডার 45টি রাজ্যে এই প্রথাটি চার্চে ছড়িয়ে পড়ে। 1912 সালে, পশ্চিম ভার্জিনিয়ার গভর্নর মা দিবস ঘোষণা করেছিলেন এবং 1913 সালে, পেনসিলভানিয়ার গভর্নরও একই কাজ করেছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্রে 1914 সালে, এটি একটি সরকারী ছুটিতে পরিণত হয়েছিল যখন রাষ্ট্রপতি উড্রো উইলসন মে মাসের দ্বিতীয় রবিবারটিকে মাতৃত্বের প্রতি সম্মান জানানোর জন্য, আমাদের দেশের মায়েদের প্রতি ভালবাসা এবং স্নেহ প্রকাশ করার জন্য একটি দিন হিসাবে ঘোষণা করেছিলেন যারা আমাদের বেঁচে থাকার জন্য জীবন দিয়েছেন। এই সুন্দর গ্রহ।

যাইহোক, নারীর অবদান কখনই ভোলা যায় না কারণ এটি আমাদের পরিবারকে পুষ্ট করে, তিনি এমন ব্যক্তি যিনি ঘরে এমনকি বাইরের সবকিছুর যত্ন নেন। কোন সন্দেহ নেই তার কাজ 24×7. সম্ভবত মায়েদের শ্রদ্ধা জানানোর একাধিক উপায় রয়েছে এবং শুধুমাত্র এই দিনটিই নয়, আমাদের উচিত তাদের প্রতি দিন, প্রতি বছর এবং বছরের পর বছর শ্রদ্ধা করা। আমাদের সমাজে তার সম্মান পাওয়া উচিত এবং আমাদের সকলের এটি সম্পর্কে চিন্তা করা উচিত।

দ্রষ্টব্য: বেশ কয়েকটি দেশে, অস্ট্রেলিয়া, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত ইত্যাদিতে বিভিন্ন দিনে মা দিবস পালিত হয়। এটি মে মাসের দ্বিতীয় রবিবারে পালিত হয় কিন্তু যুক্তরাজ্যে, এটি লেন্টের চতুর্থ রবিবারে অনুষ্ঠিত হয়। , ইস্টার রবিবারের ঠিক তিন সপ্তাহ আগে। এছাড়াও, কিছু আরব দেশে, এটি মার্চ মাসে পালিত হয়।

শুভ মাতৃদিবস!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top