শিবকুমার শর্মা জীবনী: বিখ্যাত সন্তুর উস্তাদের জন্ম, বয়স, পরিবার, কর্মজীবন, পুরস্কার এবং মৃত্যু

পণ্ডিত শিবকুমার শর্মা মঙ্গলবার সকালে মুম্বাইয়ের পালি হিলসের বাড়িতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। এই দুঃখজনক ঘটনায়, আমরা তার জীবনের দিকে তাকাই।

শিবকুমার শর্মা জীবনী

 সন্তুর উস্তাদ শিবকুমার শর্মা মঙ্গলবার ভোরে মুম্বাইতে তার পালি হিলের বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। তিনি ৮৪ বছর বয়সী ছিলেন। তিনি স্ত্রী ও সন্তান রেখে গেছেন।

শিবকুমার শর্মা কে ছিলেন? 

জন্ম 13 জানুয়ারী 1938
বয়স84 বছর
পিতাউমা দত্ত শর্মা
পেশাসঙ্গীতজ্ঞ
যন্ত্রসন্তুর, তবলা
স্ত্রীমনোরমা
শিশুরারাহুল শর্মা, রোহিত শর্মা
মৃত্যু 10 মে 2022

শিবকুমার শর্মা জীবনী: জন্ম, বয়স এবং শিক্ষা

শিবকুমার শর্মা গায়ক পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা উমা দত্ত শর্মা ছিলেন একজন গায়ক। পাঁচ বছর বয়সে তাকে কণ্ঠ ও তবলা শেখান।

তেরো বছর বয়সে, শর্মা সন্তুর শেখা শুরু করেন – একটি যন্ত্র যা তিনি পরে আয়ত্ত করেছিলেন। তিনি 1955 সালে মুম্বাইতে প্রথম অভিনয় করেছিলেন।

শিবকুমার শর্মা: স্ত্রী এবং সন্তান

মনোরমাকে বিয়ে করেছিলেন শিবকুমার শর্মা। এই দম্পতি দুটি সন্তানের জন্ম দিয়েছেন- রাহুল এবং রোহিত। 

তার ছেলে রাহুল 13 বছর বয়সে সন্তুর শিখতে শুরু করে। পিতা-পুত্র জুটি 1996 সাল থেকে একসাথে বেশ কয়েকটি পারফরম্যান্স দিয়েছেন। 1999 সালে একটি সাক্ষাত্কারে, শিবকুমার প্রকাশ করেছিলেন যে তিনি রাহুলকে তাঁর শিষ্য হিসাবে বেছে নিয়েছিলেন কারণ তিনি বিশ্বাস করেছিলেন যে তাঁর কাছে ঈশ্বরের উপহার রয়েছে।

শিবকুমার শর্মা কর্মজীবন

শিবকুমার শর্মা যিনি তার বাদ্যযন্ত্রটিকে বিশ্ব মঞ্চে নিয়ে যাওয়ার জন্য স্বীকৃত তিনি 1955 সালে তার কর্মজীবন শুরু করেন। এক বছর পরে, তিনি ঝনক ঝনক পায়েল বাজে-এর একটি দৃশ্যের জন্য আবহ সঙ্গীত রচনা করেন। তিনি 1960 সালে তার প্রথম একক অ্যালবাম রেকর্ড করেন।

তিনি 1967 সালে কনসেপ্ট অ্যালবাম কল অফ দ্য ভ্যালির জন্য বাঁশিবাদক হরিপ্রসাদ চৌরাসিয়া এবং গিটারিস্ট ব্রিজ ভূষণ কাবরার সাথে সহযোগিতা করেছিলেন। অ্যালবামটি ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের অন্যতম সেরা হিট।

তিনি বাঁশিবাদক হরিপ্রসাদ চৌরাসিয়ার সাথে জুটি বেঁধেছিলেন এবং 1980 এর দশক থেকে অনেক হিন্দি চলচ্চিত্রের জন্য সঙ্গীত রচনা করেছিলেন। এই জুটি শীঘ্রই শিব-হরি জুটি হিসাবে পরিচিতি লাভ করে। তাদের কিছু মিউজিক্যাল হিট হল ফাসলে, চাঁদনি, লামহে এবং দার ফিল্ম।

শিবকুমার শর্মা পুরস্কার

1- 1986 সালে সঙ্গীত নাটক আকাদেমি পুরস্কার
2- 1991 সালে পদ্মশ্রী
3- 2001 সালে পদ্মবিভূষণ
4- কল অফ দ্য ভ্যালির
জন্য প্ল্যাটিনাম ডিস্ক 5- সিলসিলা ছবির সঙ্গীতের জন্য প্ল্যাটিনাম ডিস্ক
6- ছবির সঙ্গীতের জন্য গোল্ড ডিস্ক ফাসলে
7- চাঁদনী ছবির সঙ্গীতের জন্য প্ল্যাটিনাম ডিস্ক
8- পণ্ডিত চতুর লাল এক্সিলেন্স অ্যাওয়ার্ড- 2015

শিবকুমার শর্মার মৃত্যু

শিবকুমার শর্মা মঙ্গলবার ভোরে মুম্বাইতে তার পালি হিলের বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। তিনি 84 বছর বয়সী ছিলেন। তিনি স্ত্রী মনোরমা এবং সন্তান রাহুল ও রোহিতকে রেখে গেছেন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top