সমাজ সংস্কারক ও পাশ্চাত্য শিক্ষার প্রসারে রাধাকান্ত দেবের ভূমিকা আলোচনা করো। অথবা, রাধাকান্ত ঊনবিংশ শতকে পাশ্চাত্য শিক্ষার বিস্তারে কী ভূমিকা নিয়েছিলেন?

সূচনা: ঊনবিংশ শতকে ভারতবর্ষে পাশ্চাত্য শিক্ষাবিস্তারে দেশীয় যেসব মনীষী ভূমিকা নিয়েছিলেন তাঁদের মধ্যে অন্যতম ছিলেন রাধাকান্ত দেব। রাধাকান্ত দেব চেয়েছিলেন প্রাচ্যবাদী শিক্ষা কাঠামোয় পাশ্চাত্য শিক্ষার বিকাশ হোক। তাঁর অনুপ্রেরণায় ও পৃষ্ঠপোষকতায় হিন্দু কলেজের ছাত্ররা ইংরেজি সাহিত্য ও পাশ্চাত্য বৈজ্ঞানিক গবেষণার গুরুত্বপূর্ণ গ্রন্থগুলি বাংলায় অনুবাদ করেন।

হিন্দু কলেজের অবদান : প্রগতিশীল চিন্তার দ্বারা আন্তরিকভাবে রাধাকান্ত দেব হিন্দু কলেজ প্রতিষ্ঠার সাথে যুক্ত ছিলেন। 1818 খ্রিস্টাব্দ থেকে পরবর্তী 32 বছর পর্যন্ত রাধাকান্ত দেব হিন্দু কলেজের সভাপতির দায়িত্ব পালন করেন।

বিজ্ঞানশিক্ষা বিস্তারের প্রয়াস : বিজ্ঞানশিক্ষার প্রসারে রাধাকান্ত দেব চিকিৎসাবিদ্যায় শবব্যবচ্ছেদকে সমর্থন করেন। এছাড়া ভারতীয় ছাত্রদের উচ্চ বিজ্ঞানশিক্ষার জন্য বিদেশে পাঠানোর জন্য তিনি তহবিল গঠন করেন।

নারীশিক্ষার প্রসারে : রাধাকান্ত দেব নারীশিক্ষার প্রসারেও অগ্রণী ভূমিকা নিয়েছিলেন। তিনি নিজ বাসভবনে ‘ফিমেল জুভেইনাইল সোসাইটির’ ছাত্রীদের পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করেন। তিনি ক্যালকাটা ফিমেল স্কুল প্রতিষ্ঠায় ও স্ত্রীশিক্ষা বিষয়ক পুস্তক রচনায় এবং মহিলাদের ইংরেজি শিক্ষাগ্রহণে সহযোগী ছিলেন।

উপসংহার : রাধাকান্ত দেব পাশ্চাত্য শিক্ষাবিস্তারে সর্বক্ষেত্রেই উদ্যোগী এবং আগ্রহী ছিলেন।তবেতিনিইংরেজিশিক্ষারসাথেখ্রিস্টানধর্মপ্রচারের বিরোধীছিলেন। ধর্মীয় কারণে তিনি রামমোহনের বিরোধী হলেও উভয়েই বিশ্বাস করতেন পাশ্চাত্য শিক্ষা ছাড়া দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *