ভারতের নির্বাচন পদ্ধতি | বিধানসভা নির্বাচন এবং সাধারণ নির্বাচনের মধ্যে পার্থক্য কী?

ভারতের নির্বাচন পদ্ধতি

নির্বাচন গণতান্ত্রিক প্রক্রিয়ার সবচেয়ে দৃশ্যমান প্রতীক। ভারতে, লোকসভা এবং প্রতিটি বিধানসভার নির্বাচন একটি প্রথম-পাস্ট-দ্য-পোস্ট নির্বাচনী পদ্ধতি ব্যবহার করে করা হয়। বিধানসভা নির্বাচন এবং সাধারণ নির্বাচনের মধ্যে পার্থক্য জানুন।

নির্বাচন গণতান্ত্রিক প্রক্রিয়ার সবচেয়ে দৃশ্যমান প্রতীক। ভারতে, লোকসভা এবং প্রতিটি বিধানসভার নির্বাচন একটি প্রথম-পাস্ট-দ্য-পোস্ট নির্বাচনী পদ্ধতি ব্যবহার করে করা হয়। প্রতিটি নির্বাচনী এলাকার নির্বাচকরা তাদের পছন্দের একক প্রার্থীর জন্য তাদের ভোট দিতে পারেন এবং বিজয়ী হবেন সেই প্রার্থী যিনি সবচেয়ে বেশি ভোট পাবেন।

সংবিধান দ্বারা সংজ্ঞায়িত হিসাবে, ভারতে একটি সংসদীয় ব্যবস্থা রয়েছে যেখানে ক্ষমতা কেন্দ্রীয় সরকার এবং রাজ্যগুলির মধ্যে বন্টন করা হয়। রাষ্ট্রপতি দেশের প্রধান এবং সমস্ত প্রতিরক্ষা বাহিনীর সর্বোচ্চ কমান্ডার-ইন-চিফ। যেখানে প্রধানমন্ত্রী লোকসভার জাতীয় নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ রাজনৈতিক জোটের দলের নেতা। তিনি বা তিনি ভারত সরকারের নির্বাহী শাখার নেতা। এছাড়াও তিনি ভারতের রাষ্ট্রপতির প্রধান উপদেষ্টা এবং কেন্দ্রীয় মন্ত্রী পরিষদের প্রধান।

আঞ্চলিকভাবে, ভারত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত। প্রতিটি রাজ্যে একজন মুখ্যমন্ত্রী থাকে যিনি আঞ্চলিক নির্বাচন বা রাজ্য বিধানসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জনকারী দল বা রাজনৈতিক জোটের নেতা।

নির্বাচন কখন অনুষ্ঠিত হয়?

আগে ডাকা না হলে প্রতি পাঁচ বছরে লোকসভা এবং প্রতিটি রাজ্যের বিধানসভার জন্য নির্বাচন হয়। রাষ্ট্রপতি লোকসভা ভেঙে দিতে পারেন এবং পাঁচ বছর পূর্ণ হওয়ার আগে সাধারণ নির্বাচন আহ্বান করতে পারেন। এটি ঘটতে পারে যদি সরকার আর লোকসভার আস্থার আদেশ না দেয় এবং যদি ক্ষমতা গ্রহণের বিকল্প নেই। পাঁচ বছর পর, আইনসভা ভেঙে দেওয়া হয়েছে, এবং নতুন নির্বাচন আহ্বান করা হয়েছে। বিধানসভা নির্বাচন এবং সাধারণ নির্বাচনের মধ্যে পার্থক্য দেখুন।

সাধারণ নির্বাচন এবং বিধানসভা নির্বাচনের মধ্যে পার্থক্য

সংসদীয় সাধারণ নির্বাচন (লোকসভা)

লোকসভা জনগণের প্রতিনিধিদের নিয়ে গঠিত। প্রাপ্তবয়স্কদের ভোটাধিকারের ভিত্তিতে সরাসরি নির্বাচনের মাধ্যমে তাকে নির্বাচিত করা হয়। সংবিধান দ্বারা পরিকল্পিত হাউসের সর্বোচ্চ শক্তি হল 552৷ এতে রাজ্যগুলির প্রতিনিধিত্ব করার জন্য 530 জন সদস্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রতিনিধিত্ব করার জন্য 20 জন সদস্য পর্যন্ত অন্তর্ভুক্ত থাকতে পারে৷ দুইজন সদস্য অ্যাংলো-ইন্ডিয়ান সম্প্রদায়ের সভাপতি কর্তৃক মনোনীত।

রাজ্যগুলির মধ্যে মোট নির্বাচিত আসনগুলি এমনভাবে বন্টন করা হয় যে প্রতিটি রাজ্যে বরাদ্দকৃত আসনের সংখ্যা এবং রাজ্যের জনসংখ্যার মধ্যে অনুপাত কার্যত সমস্ত রাজ্যের জন্য সমান।

ভারতের সংসদের নিম্নকক্ষ লোকসভার সদস্যরা সরাসরি ভোটের মাধ্যমে নির্বাচিত হন।

নিজ নিজ নির্বাচনী এলাকায় নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের সেট থেকে প্রার্থী নির্বাচন করা হয়।

18 বছরের বেশি বয়সী দেশের প্রতিটি নাগরিক তাদের নিজ নিজ নির্বাচনী এলাকায় তাদের সামাজিক অবস্থান, ধর্ম, বর্ণ, বর্ণ বা অন্যান্য বৈশিষ্ট্য নির্বিশেষে নির্বাচনে ভোট দিতে পারেন।

সংসদ সদস্যরা হলেন সেই প্রার্থী যারা নির্বাচনে জয়ী হন এবং পাঁচ বছরের জন্য বা মন্ত্রী পরিষদের পরামর্শে রাষ্ট্রপতি কর্তৃক সংস্থাটি ভেঙে না দেওয়া পর্যন্ত তাদের আসন ধরে রাখেন।

543 জন সংসদ সদস্য (সংসদ সদস্য) নির্বাচন করার জন্য প্রতি পাঁচ বছরে একটি নির্বাচন অনুষ্ঠিত হয়।

একটি দলের কেন্দ্রীয় সরকার গঠনের জন্য 272 জন সাংসদ প্রয়োজন, এবং যদি কোনও দলের নিজের পক্ষে এত বেশি সাংসদ না থাকে তবে এটি সরকার গঠনের জন্য অন্যান্য দলের সাথে সহযোগিতা করতে পারে।

দল বা জোটের নেতা প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন।

রাজ্য বিধানসভা বা বিধানসভা নির্বাচন

রাজ্য বিধানসভার সদস্যরাও সরাসরি ভোটের মাধ্যমে নির্বাচিত হন।

প্রার্থী বাছাই করা হয় তাদের নিজ নিজ নির্বাচনী এলাকার প্রার্থীদের মধ্য থেকে।

প্রত্যেক প্রাপ্তবয়স্ক প্রার্থী নিজ নিজ এলাকায় ভোট দিতে পারবেন।

যে প্রার্থী রাজ্য বিধানসভা নির্বাচনে জয়ী হন তিনি আইনসভার সদস্য (এমএলএ) হিসাবে পরিচিত।

একজন বিধায়ক পাঁচ বছরের জন্য বা রাজ্যপালের দ্বারা দেহ দ্রবীভূত না হওয়া পর্যন্ত একটি আসন অধিষ্ঠিত করেন।

সমাবেশের মোট শক্তি প্রতিটি রাজ্যের উপর নির্ভর করে, প্রধানত আকার এবং জনসংখ্যার উপর ভিত্তি করে।

এখানেও, সংখ্যাগরিষ্ঠ দলের নেতা বা জোট রাজ্যের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন।

উপনির্বাচন কি?

একটি উপ-নির্বাচন অনুষ্ঠিত হয় যখন একজন নির্বাচিত প্রার্থী তাদের মেয়াদ শেষ হওয়ার আগে একটি অফিস ত্যাগ করেন। এবং তাই এটি শূন্য পদ পূরণের জন্য একটি উপযুক্ত প্রতিস্থাপন খুঁজে বের করার জন্য পরিচালিত হয়। তারা ভারতে “বাইপোল” নামেও পরিচিত। উপনির্বাচনের কিছু সাধারণ কারণ হল: যদি একজন সাংসদ বা বিধায়ক পদত্যাগ করেন, বর্তমান এমপি বা বিধায়কের আকস্মিক মৃত্যু ইত্যাদি।

Leave a Comment