অমরনাথ যাত্রা মেঘ বিস্ফোরণ: 16 জনের মৃত্যু নিশ্চিত, ভারতীয় সেনাবাহিনী J&K-তে উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছে

8 ই জুলাই অমরনাথের নিম্ন পবিত্র গুহার উপরের অংশে সন্ধ্যা 5.30 টার দিকে একটি মেঘ বিস্ফোরণের খবর পাওয়া যায়, যার ফলে পার্শ্ববর্তী গুহায় প্রচুর জল স্রাব হয়, যেখানে অনেক তীর্থযাত্রী তাঁবু ছিল। জরুরী হেল্পলাইন নম্বর চেক করুন। 

অমরনাথ যাত্রা মেঘ বিস্ফোরণ

এখনও পর্যন্ত 16 জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে এবং 40 জন এখনও নিখোঁজ বলে মনে হচ্ছে। এনডিআরএফের ডিজি অতুল কারওয়ালের মতে, বৃষ্টি অব্যাহত থাকলেও কোনও ভূমিধস নেই এবং উদ্ধার কাজে কোনও সমস্যা নেই। 100 উদ্ধারকারী সহ চারটি NDRF টিম এই অঞ্চলে অনুসন্ধান ও উদ্ধারের জন্য মোতায়েন করা হয়েছে।

ভারতীয় সেনাবাহিনী, সিআরপিএফ, এসডিআরএফ এবং অন্যান্য নিরাপত্তা বাহিনী মেঘ-বিস্ফোরিত বালতাল, জম্মু ও কাশ্মীরে উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছে। প্রায় ২৯ জনকে উদ্ধার করা হয়েছে যাদের মধ্যে ৯ জন গুরুতর আহত হয়েছেন।

বিএসএফ এমআই 17 হেলিকপ্টারটি বালতালের নীলগ্রাহ হেলিপ্যাড থেকে বিএসএফ ক্যাম্প শ্রীনগরে আহত ব্যক্তিদের এবং মৃতদেহদের বিমান পরিবহনের জন্য মোতায়েন করা হয়েছে আরও চিকিত্সার জন্য বা মৃতদেহগুলিকে তাদের বাড়িতে নিয়ে যাওয়ার জন্য। অমরনাথ গুহা সাইটে উদ্ধার অভিযানের জন্য IAF শ্রীনগর থেকে 2টি ALH ধ্রুব এবং Mi-17 V5 হেলিকপ্টারও মোতায়েন করেছে। আরও প্রয়োজনীয়তার জন্য চণ্ডীগড়ে একটি AN-32 এবং Ilyushin-76 পরিবহন বিমান রয়েছে।

অমরনাথ যাত্রা ক্লাউড বিস্ফোরণ: জরুরি হেল্পলাইন নম্বর

অমরনাথ যাত্রা ক্লাউড বিস্ফোরণের দৃশ্যে সক্রিয় থাকা জরুরি হেল্পলাইন নম্বরগুলি নিম্নরূপ-

এনডিআরএফ: 011-23438252, 011-23438253

কাশ্মীর বিভাগীয় হেল্পলাইন: 0194-2496240

শ্রাইন বোর্ড হেল্পলাইন: 0194-2313149

অমরনাথ যাত্রা মেঘ বিস্ফোরণ- ঠিক কী হয়েছিল? যাত্রা স্থগিত

8 ই জুলাই অমরনাথের নিম্ন পবিত্র গুহার উপরের অংশে সন্ধ্যা 5.30 টার দিকে একটি মেঘ বিস্ফোরণের খবর পাওয়া যায়, যার ফলে পার্শ্ববর্তী গুহায় প্রচুর জল স্রাব হয়, যেখানে অনেক তীর্থযাত্রী তাঁবু ছিল।

আকস্মিক বন্যার কারণে অনেক তাঁবু ভেসে গেছে এবং উদ্ধারকারী সংস্থাকে সতর্ক করা হয়েছে। নদীতে ভেসে যাওয়া থেকে উদ্ধার করা হয়েছে বহু মানুষকে। গুহার উপরিভাগে প্রবল বৃষ্টির পর পানি উপরে ও পাশ থেকে এসেছে বলে জানা গেছে।
আকস্মিক বন্যার কারণে পবিত্র গুহা এলাকার কাছে আটকে পড়া বেশিরভাগ তীর্থযাত্রীকে পাঞ্জতারনিতে স্থানান্তরিত করা হয়েছে। সাময়িকভাবে যাত্রা স্থগিত করা হয়েছে।
অমরনাথ যাত্রার সর্বশেষ খবর
– রামবন জেলার সমস্ত এসডিএম, তহসিলদারদেরকে মেঘ বিস্ফোরণের কারণে হাই অ্যালার্টে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।
-ভারতীয় বিমান বাহিনী অমরনাথে উদ্ধার ও ত্রাণ কার্যক্রমের জন্য তার পরিবহন এবং হেলিকপ্টার সম্পদগুলিকে পরিষেবাতে চাপ দিয়েছে।
Mi-17V5 হেলিকপ্টারগুলি এনডিআরএফ এবং বেসামরিক প্রশাসনের কর্মীদের পঞ্চতরণীতে নিযুক্ত করেছে এবং 21 জনকে জীবিত উদ্ধার করেছে।
-জম্মু, কাশ্মীর এবং লাদাখ অঞ্চলের সমস্ত প্রধান বিমান ঘাঁটিতে বিমানগুলিকে স্ট্যান্ডবাই রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *