কোনদিন কি দিবস – 2022 সালের মার্চ মাসে গুরুত্বপূর্ণ দিন এবং তারিখ

কোনদিন কি দিবস

Table of Contents

মার্চ 2022-এর গুরুত্বপূর্ণ দিন এবং তারিখগুলি: 2022 সালের মার্চ মাসের গুরুত্বপূর্ণ দিন এবং তারিখগুলির সম্পূর্ণ তালিকা নীচে দেখুন যার মধ্যে রয়েছে জাতীয়, আন্তর্জাতিক ঘটনা, উত্সব ইত্যাদি৷ এটি কেবল সাধারণ জ্ঞানই বাড়ায় না বরং পরীক্ষার প্রস্তুতিতেও সাহায্য করে৷ 2022 সালের মার্চ মাসের গুরুত্বপূর্ণ দিন এবং তারিখগুলির তালিকাটি একবার দেখুন।

কোনদিন কি দিবস: 2022 সালের মার্চ মাসে গুরুত্বপূর্ণ দিন এবং তারিখগুলি

গুরুত্বপূর্ণ দিন এবং ইভেন্টগুলি প্রতি মাসে পড়ে এবং তাদের মধ্যে কিছু একটি নির্দিষ্ট থিম সহ পালন করা হয়। কিছু ঘটনা সচেতনতা ছড়িয়ে দেয় এবং অতীতে করা আত্মত্যাগকে স্মরণ করে। এখানে, আমরা গুরুত্বপূর্ণ দিন এবং তারিখগুলির উপর এক নজর দিচ্ছি যা শুধুমাত্র আপনার সাধারণ জ্ঞানই বাড়ায় না বরং আসন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতিতেও সাহায্য করে। নীচে দেওয়া গুরুত্বপূর্ণ দিন এবং তারিখগুলির তালিকা ভারতে এবং বিশ্বব্যাপী পালিত ঘটনা এবং উত্সবের ভিত্তিতে সংকলিত হয়েছে।

মার্চের নামটি রোমান যুদ্ধের দেবতা মার্সকে উৎসর্গ করা হয়েছে। এটি প্রাচীনতম রোমান ক্যালেন্ডারের প্রথম মাস। প্রতি বছর মার্চ এবং জুন সপ্তাহের একই দিনে শেষ হয়? মার্চ মাস বসন্তের প্রথম মাস। এটি সেই মাস যখন প্রাণীরা হাইবারনেশন থেকে জেগে উঠতে শুরু করে।

কোনদিন কি দিবস: 2022 সালের মার্চ মাসে গুরুত্বপূর্ণ দিন এবং তারিখ

1লা মার্চ – শূন্য বৈষম্য দিবস

শূন্য বৈষম্য দিবস প্রতি বছর 1 মার্চ বিশ্বব্যাপী পালিত হয় যাতে প্রত্যেকে বয়স, লিঙ্গ, জাতি, ত্বকের রঙ, উচ্চতা, ওজন ইত্যাদি নির্বিশেষে মর্যাদার সাথে জীবনযাপন করে। শূন্য বৈষম্য দিবসের প্রতীক হল প্রজাপতি। . প্রথমত, 1 মার্চ, 2014 তারিখে জাতিসংঘ এই দিবসটি পালন করে।

1লা মার্চ – বিশ্ব বেসামরিক প্রতিরক্ষা দিবস

বিশ্ব বেসামরিক প্রতিরক্ষা দিবস প্রতি বছর 1লা মার্চ পালিত হয় নাগরিক সুরক্ষার গুরুত্ব সম্পর্কে বিশ্ব জনগণের দৃষ্টি আকর্ষণ করতে এবং দায়িত্বপ্রাপ্ত সমস্ত পরিষেবার প্রচেষ্টা, ত্যাগ এবং কৃতিত্বের প্রতি শ্রদ্ধা জানাতে। দুর্যোগের বিরুদ্ধে যুদ্ধ। আন্তর্জাতিক নাগরিক প্রতিরক্ষা সংস্থা (ICDO) 1990 সালে এই দিবসটি পালনের সিদ্ধান্ত নেয়।

1লা মার্চ – আত্ম আঘাত সচেতনতা দিবস

এটি 1 মার্চ বিশ্বব্যাপী পালিত হয়। দিবসটি উদযাপনের উদ্দেশ্য হল স্ব-আঘাতের সাথে যুক্ত কলঙ্ক দূর করা এবং পিতামাতা, পরিবারের সদস্য, শিক্ষাবিদ এবং স্বাস্থ্যসেবা পেশাদারদের আত্ম-ক্ষতির লক্ষণগুলি সনাক্ত করতে উত্সাহিত করা।

3রা মার্চ – বিশ্ব বন্যপ্রাণী দিবস

এই দিনটি 3রা মার্চ বিশ্বব্যাপী পালিত হয় এবং এটি টেকসই উন্নয়ন লক্ষ্য 12 এর সাথে ঘনিষ্ঠভাবে সারিবদ্ধ যা জল ছাড়া জীবন, যা সামুদ্রিক প্রজাতির উপর ফোকাস করে এবং আমাদের দৈনন্দিন জীবনে সামুদ্রিক বন্যপ্রাণীর সমস্যা, সমালোচনামূলক সমস্যাগুলিকে হাইলাইট করে৷ বিশ্ব বন্যপ্রাণী দিবস 2022-এর থিম হল “বাস্তুতন্ত্র পুনরুদ্ধারের জন্য মূল প্রজাতি পুনরুদ্ধার করা”।

3রা মার্চ – বিশ্ব শ্রবণ দিবস

বিশ্ব শ্রবণ দিবস পালিত হয় প্রতি বছর 3রা মার্চ বধিরতা প্রতিরোধ করার বিষয়ে সচেতনতা বাড়াতে এবং সারা বিশ্বে শ্রবণশক্তিকে উন্নীত করার জন্য।

৪ঠা মার্চ – জাতীয় নিরাপত্তা দিবস

ভারতের জাতীয় নিরাপত্তা পরিষদ কর্তৃক ৪ঠা মার্চ ভারতে জাতীয় নিরাপত্তা দিবস পালিত হয়। এই দিনটি আর্থিক ক্ষতি, স্বাস্থ্য সমস্যা এবং লোকেরা তাদের জীবনে যে অন্য যে কোনও সমস্যার সম্মুখীন হয় তার মতো বিভিন্ন সমস্যা থেকে মানুষকে নিরাপদ করতে পালিত হয়।

4 ঠা মার্চ – কর্মচারী প্রশংসা দিবস

কর্মচারী প্রশংসা দিবস 4 মার্চ পালন করা হয়। দিনটি আমাদের মনে করিয়ে দেয় যে কোনো সফল ব্যবসার জন্য একটি শক্তিশালী নিয়োগকর্তা-কর্মচারী সম্পর্ক থাকা গুরুত্বপূর্ণ।

৪ঠা মার্চ – রামকৃষ্ণ জয়ন্তী

হিন্দু চন্দ্র ক্যালেন্ডার অনুসারে, রামকৃষ্ণ শুক্লপক্ষের ফাল্গুন মাসে দ্বিতীয়ায় জন্মগ্রহণ করেছিলেন। প্রতি বছর সমস্ত রামকৃষ্ণ মঠ জুড়ে তাঁর জন্মবার্ষিকী পালন করা হয়। এ বছর পালিত হবে ৪ মার্চ। তাঁর মতে, “মানুষের জন্মের একমাত্র বিন্দু ঈশ্বরকে স্বীকার করা”।

8 মার্চ – আন্তর্জাতিক নারী দিবস

এই দিনটি প্রতি বছর 8 মার্চ বিশ্বব্যাপী নারীদের সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক অর্জন উদযাপনের জন্য পালন করা হয়। এছাড়াও, এটি লিঙ্গ সমতা ত্বরান্বিত করার জন্য একটি পদক্ষেপ। বেগুনি রঙ যা আন্তর্জাতিকভাবে নারীদের প্রতীক। বেগুনি, সবুজ এবং সাদা রঙের সংমিশ্রণ নারীর সমতার প্রতীক যা 1908 সালে যুক্তরাজ্যের মহিলা সামাজিক ও রাজনৈতিক ইউনিয়ন থেকে উদ্ভূত হয়েছিল। আপনি কি জানেন যে বেগুনি রঙ ন্যায়বিচার এবং মর্যাদাকে নির্দেশ করে, সবুজ আশা এবং সাদা বিশুদ্ধতার প্রতীক?

9 মার্চ – ধূমপান মুক্ত দিবস (মার্চের দ্বিতীয় বুধবার)

ধূমপানের মাধ্যমে তামাকের ক্ষতিকারক স্বাস্থ্যের প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং সারা বিশ্বের মানুষকে ধূমপান ত্যাগ করতে উত্সাহিত করার জন্য প্রতি বছর মার্চ মাসের দ্বিতীয় বুধবার ধূমপানমুক্ত দিবস পালন করা হয়। এই বছর, এটি 9 মার্চ পড়ে।

10 মার্চ – CISF রাইজিং ডে

প্রতি বছর 10 মার্চ সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (CISF) রাইজিং ডে পালিত হয়। সিআইএসএফ 1969 সালে ভারতের সংসদের আইনের অধীনে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে কাজ করে এবং এর সদর দপ্তর নয়াদিল্লিতে। এই সংস্থাটি সমুদ্রপথ, আকাশপথ এবং ভারতের কিছু প্রধান স্থাপনার জন্য কাজ করে। সিআইএসএফ-এ কিছু সংরক্ষিত ব্যাটালিয়ন রয়েছে যা আইনশৃঙ্খলা রক্ষার জন্য রাজ্য পুলিশের সাথে কাজ করে।

12 মার্চ – মরিশাস দিবস

মরিশাস দিবসটি 12 মার্চ 1968 সালে ব্রিটেন থেকে স্বাধীনতা এবং 1992 সালে প্রজাতন্ত্রে পরিণত হওয়া দেশের ইতিহাসে সংঘটিত দুটি গুরুত্বপূর্ণ ঘটনাকে চিহ্নিত করার জন্য প্রতি বছর পালিত হয়।

14 মার্চ – পাই দিবস

14 মার্চ বিশ্বজুড়ে পাই দিবস পালিত হয়। Pi একটি ধ্রুবক প্রতিনিধিত্ব করতে গণিতে ব্যবহৃত একটি প্রতীক। এটি একটি বৃত্তের পরিধি এবং তার ব্যাসের অনুপাত যা প্রায়। 3.14।

14 মার্চ – নদীগুলির জন্য আন্তর্জাতিক কর্ম দিবস

প্রতি বছর 14 মার্চ, নদী রক্ষার জন্য আওয়াজ তোলা এবং নদীর জন্য নীতিগুলি উন্নত করার দাবিতে নদীগুলির জন্য আন্তর্জাতিক কর্ম দিবস পালন করা হয়। এটি আমাদের নদীগুলির মুখোমুখি হুমকিগুলি সম্পর্কে একে অপরকে শিক্ষিত করার এবং সমাধানগুলি সন্ধান করার দিন।

15 মার্চ – বিশ্ব ভোক্তা অধিকার দিবস

এটি ভোক্তা অধিকার এবং চাহিদা সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা বৃদ্ধির জন্য প্রতি বছর 15 মার্চ পালন করা হয়। এই দিনটি সমস্ত ভোক্তার অধিকারকে সম্মান ও সুরক্ষিত করার দাবি জানানো এবং সামাজিক অবিচারের বিরুদ্ধে প্রতিবাদ করার একটি সুযোগ।

16 মার্চ – জাতীয় টিকা দিবস

প্রতি বছর 16 মার্চ ভারতে জাতীয় টিকা দিবস পালন করা হয় যা জাতীয় টিকা দিবস (IMD) নামেও পরিচিত। এটি প্রথম দেখা যায় 16 মার্চ 1995 সালে যখন ওরাল পোলিও ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া হয়েছিল। এটি পৃথিবী থেকে পোলিও নির্মূলের জন্য সচেতনতা বৃদ্ধির একটি প্রচেষ্টা।

18 মার্চ – বিশ্ব ঘুম দিবস

প্রতি বছরের বসন্ত ভার্নাল ইকুইনক্সের আগে শুক্রবার বিশ্ব ঘুম দিবস অনুষ্ঠিত হয়। এই বছর, এটি 18 মার্চ, 2022-এ পালন করা হবে। এটি ওষুধ, শিক্ষা, সামাজিক দিক এবং ড্রাইভিং সহ ঘুম সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে পদক্ষেপ নেওয়ার আহ্বান। বিশ্ব ঘুম দিবসের স্লোগান হল বেটার স্লিপ, বেটার লাইফ, বেটার প্ল্যানেট।

18 মার্চ – অর্ডন্যান্স ফ্যাক্টরিস ডে (ভারত)

18ই মার্চ, সারা ভারতে প্রতি বছর অর্ডন্যান্স ফ্যাক্টরি দিবস পালন করা হয়। এই উপলক্ষ্যে, অর্ডন্যান্স ফ্যাক্টরি, ফিল্ড গান ফ্যাক্টরি, স্মল আর্মস ফ্যাক্টরি, অর্ডন্যান্স প্যারাসুট ফ্যাক্টরি এবং অর্ডন্যান্স ইকুইপমেন্ট ফ্যাক্টরি দিবসটিকে স্বীকৃতি দেয়।

20 মার্চ – আন্তর্জাতিক সুখ

দিবস প্রতি বছর 20 মার্চ আন্তর্জাতিক সুখ দিবস পালন করা হয়। 2013 সাল থেকে, জাতিসংঘ সারা বিশ্বের মানুষের জীবনে সুখের গুরুত্বকে স্বীকৃতি দিতে এই দিনটি উদযাপন করে। জাতিসংঘ দারিদ্র্যের অবসান, বৈষম্য কমাতে এবং আমাদের গ্রহকে রক্ষা করতে 2015 সালে 17টি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা চালু করেছে যা তিনটি মূল দিক যা মঙ্গল ও সুখের দিকে পরিচালিত করে।

20 মার্চ: বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবস

মুখের স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা বাড়াতে 20 মার্চ বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবস পালিত হয়। বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবস 2022-এর থিম হল “আপনার মুখের জন্য গর্বিত হোন”। অন্য কথায়, মান এবং যত্ন নিন।

21 মার্চ – বিশ্ব বন দিবস

21শে মার্চ, বিশ্ব বন দিবস বা আন্তর্জাতিক বন দিবস পৃথিবীতে জীবনচক্রের ভারসাম্য রক্ষার জন্য বনের মূল্য, তাত্পর্য এবং অবদান সম্পর্কে জনসচেতনতা বাড়াতে প্রতি বছর পালিত হয়। 1971 সালে, ইউরোপীয় কনফেডারেশন অফ এগ্রিকালচারের 23 তম সাধারণ পরিষদে বিশ্ব বনায়ন দিবস প্রতিষ্ঠিত হয়েছিল।

21 মার্চ – বিশ্ব ডাউন সিনড্রোম দিবস

প্রতি বছর ২১শে মার্চ বিশ্ব ডাউন সিনড্রোম দিবস পালন করা হয়। ডাউন সিনড্রোম হল মানুষের মধ্যে একটি প্রাকৃতিকভাবে ঘটতে থাকা ক্রোমোসোমাল বিন্যাস যার ফলে শেখার শৈলী, শারীরিক বৈশিষ্ট্য বা স্বাস্থ্যের উপর পরিবর্তনশীল প্রভাব পড়ে। সাধারণ পরিষদ 2011 সালের 21শে মার্চকে বিশ্ব ডাউন সিনড্রোম দিবস হিসেবে ঘোষণা করেছে।

21 মার্চ – বিশ্ব কবিতা দিবস

21শে মার্চ, মানব মনের সৃজনশীল চেতনাকে ধারণ করার জন্য কবিতার অনন্য ক্ষমতাকে স্বীকৃতি দেওয়ার জন্য প্রতি বছর বিশ্ব কবিতা দিবস পালিত হয়। 1999 সালে প্যারিসে ইউনেস্কোর 30 তম অধিবেশনের সময় 21শে মার্চ এই দিবসটি উদযাপন করার জন্য গৃহীত হয়েছিল।

22 মার্চ – বিশ্ব জল দিবস

22 শে মার্চ, বিশ্ব জল দিবস পালিত হয় মিঠা পানির গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং মিঠা পানির সম্পদের টেকসই ব্যবস্থাপনার পক্ষে সমর্থন করার জন্য। 1992 সালে রিও ডি জেনেরিওতে জাতিসংঘের পরিবেশ ও উন্নয়ন সম্মেলনে (UNCED) উদযাপনের সুপারিশ করা হয়েছিল। এবং তারপর, 1993 সালে প্রথম বিশ্ব জল দিবস পালিত হয়।

24 মার্চ – বিশ্ব যক্ষ্মা (টিবি) দিবস

প্রতি বছর 24 মার্চ বিশ্ব যক্ষ্মা দিবস পালিত হয় সেই তারিখটিকে স্মরণ করার জন্য যখন ডাঃ রবার্ট কচ 1882 সালে টিবি সৃষ্টিকারী ব্যাসিলাস মাইকোব্যাকটেরিয়াম টিউবারকুলোসিস আবিষ্কারের ঘোষণা দেন। টিবি সম্পর্কে মানুষ, বিশ্বজুড়ে এর প্রভাব।

25 মার্চ – অনাগত শিশুর আন্তর্জাতিক দিবস

এটি 25 শে মার্চ পালন করা হয়। এটি অনাগত ভ্রূণের একটি বার্ষিক স্মরণ এবং গর্ভপাতের বিরোধিতার দিন হিসাবে পালন করা হয়।

26 মার্চ – মৃগী রোগের বেগুনি দিন

মৃগীরোগ এবং মানুষের জীবনে এর প্রভাব সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য এটি 26 মার্চ পালন করা হয়। দিনটি মৃগীরোগে আক্রান্ত ব্যক্তিদের মনে করিয়ে দেয় যে তারা একা নন।

27 মার্চ – বিশ্ব থিয়েটার দিবস

বিশ্ব থিয়েটার দিবস 1962 সাল থেকে সারা বিশ্বে প্রতি বছর 27 মার্চ পালিত হয় শিল্প ফর্ম “থিয়েটার” এর গুরুত্ব বাড়াতে এবং সরকার, রাজনীতিবিদ এবং প্রতিষ্ঠানগুলির জন্য একটি জাগরণ কল হিসাবে কাজ করার জন্য যারা এখনও স্বীকৃতি দেয়নি। জনগণের কাছে এর মূল্য এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির সম্ভাবনাও উপলব্ধি করেনি।

কোনদিন কি দিবস তার তালিকা

তারিখগুরুত্বপূর্ণ দিনগুলোর নাম
১ মার্চশূন্য বৈষম্য দিবস
১ মার্চ বিশ্ব বেসামরিক প্রতিরক্ষা দিবস ২
১ মার্চস্ব-আঘাত সচেতনতা দিবস
3 মার্চবিশ্ব বন্যপ্রাণী দিবস
3 মার্চ বিশ্ব শ্রবণ দিবস
4 মার্চজাতীয় নিরাপত্তা দিবস
4 মার্চকর্মচারী প্রশংসা দিবস
৮ মার্চ রামকৃষ্ণ জয়ন্তী
8 মার্চ আন্তর্জাতিক নারী দিবস
9 মার্চধূমপান মুক্ত দিবস ( মার্চের দ্বিতীয় বুধবার)
10 মার্চCISF উত্থাপন দিবস
12 মার্চ মরিশাস দিবস
14 মার্চ পাই দিবস
14 মার্চ নদীর জন্য আন্তর্জাতিক কর্ম দিবস
15 মার্চ বিশ্ব ভোক্তা অধিকার দিবস
16 মার্চ জাতীয় টিকা দিবস
18 মার্চ অর্ডন্যান্স ফ্যাক্টরি দিবস (ভারত)
20 মার্চ আন্তর্জাতিক সুখ দিবস
20 মার্চ বিশ্ব চড়ুই দিবস
21 মার্চ বিশ্ব বনায়ন দিবস
21 মার্চ বিশ্ব ডাউন সিনড্রোম দিবস
21 মার্চ বিশ্ব কবিতা দিবস
22 মার্চ বিশ্ব পানি দিবস
23 মার্চ বিশ্ব আবহাওয়া দিবস
24 মার্চ বিশ্ব যক্ষ্মা (টিবি) দিবস
25 মার্চ আন্তর্জাতিক অনাগত শিশু দিবস
26 মার্চ মৃগী রোগের বেগুনি দিন
27 মার্চ বিশ্ব থিয়েটার দিবস

সুতরাং, এইগুলি হল 2022 সালের মার্চ মাসে জাতীয় এবং আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ দিন যা বেশ কয়েকটি পরীক্ষার প্রস্তুতিতেও সাহায্য করতে পারে এবং আপনার জ্ঞানকেও বাড়িয়ে তুলতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *