নওরোজ 2022: ভারতে তারিখ এবং সময়, ইতিহাস এবং তাৎপর্য

নওরোজ সৌর হিজরি ক্যালেন্ডারের প্রথম মাস ফারভারদিনের সূচনাকে চিহ্নিত করে, ইরান ও আফগানিস্তানে আনুষ্ঠানিকভাবে ব্যবহৃত একটি ইরানি ক্যালেন্ডার। দিনটি সাধারণত বিশ্বব্যাপী 20 বা 21 মার্চ পালিত হয়।

নওরোজ 2022

নওরোজ বা ফার্সি নববর্ষ 20-21 মার্চ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হয়। নওরোজ বসন্ত বিষুব থেকে শুরু হয়, উত্তর গোলার্ধে বসন্তের শুরু।

ইরানী নববর্ষ ভারত সহ বিশ্বের বিভিন্ন পার্সি সম্প্রদায়ের মধ্যে অত্যন্ত উত্সাহ এবং উত্সাহের সাথে পালিত হয়।

নওরোজ, ‘এখন’-এ ভেঙে যার অর্থ নতুন এবং ‘রুজ’ মানে দিন, আক্ষরিক অর্থে নতুন দিনে অনুবাদ করা হয়। এটি সৌর হিজরি ক্যালেন্ডারের প্রথম মাস ফারভার্দিনের শুরুকে চিহ্নিত করে, ইরান এবং আফগানিস্তানে আনুষ্ঠানিকভাবে ব্যবহৃত একটি ইরানি ক্যালেন্ডার। দিনটি সাধারণত বিশ্বব্যাপী 20 বা 21 মার্চ পালিত হয়।

নওরোজ 2022 তারিখ এবং সময়

এই বছর, নওরোজ 20 শে মার্চ বিশ্বজুড়ে পারসি পরিবারগুলি উদযাপন করছে।

কোন দেশগুলো নওরোজ উদযাপন করে?

ইরান, ইরাক, তুরস্ক, ভারত, মধ্য এশিয়ার কিছু অংশ এবং আফগানিস্তানের মতো উল্লেখযোগ্য ইরানি সাংস্কৃতিক প্রভাব সহ অনেক দেশে নওরোজ উদযাপিত হয়।

কোন সম্প্রদায় নওরোজ উদযাপন করে?

নওরোজ সাধারণত ইরাক ও তুরস্কের কুর্দিরা এবং ভারতীয় উপমহাদেশে ইরানি, শিয়া ও পার্সিরা উদযাপন করে। এটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে বসবাসকারী ইরানি জনগণের দ্বারাও উদযাপন করা হয়।

ভারতে নওরোজ 2022 তারিখ এবং সময়

নওরোজ সাধারণত ভারতে 16-17 আগস্টের কাছাকাছি পালিত হয়। যদিও ভারতে খুব কম লোকই আছে যারা সারা বিশ্বের মতো মার্চ মাসে নওরোজ উদযাপন করে।

নওরোজ 2022 তারিখ এবং ভারতে সময়- ভারতে নওরোজ শাহেনশাহী ক্যালেন্ডার অনুসরণ করে যা অধিবর্ষের জন্য হিসাব করে না, যার মানে হল ছুটি এখন তার আসল দিন থেকে 200 দিন এগিয়ে গেছে।

নওরোজ কিভাবে পালিত হয়?

নওরোজকে ভালো কাজ করার এবং ভদ্র কথা বলার জন্য একটি গুরুত্বপূর্ণ দিন হিসাবে বিবেচনা করা হয়। লোকেরা সাধারণত তাদের ঘর পরিষ্কার করে, নতুন জামাকাপড় কিনে এবং তাদের পরিবার এবং বন্ধুদের জন্য অসামান্য খাবার রান্না করে দিনে রিং করে।

নওরোজ 2022 গুগল ডুডল

Google একটি রঙিন ডুডল দিয়ে নওরোজ 2022 কে স্মরণ করেছে যা পেছন থেকে উঁকি দেওয়া পাতা এবং মাঝখানে বসে থাকা ক্লাসিক ইরানি টার স্ট্রিং যন্ত্রের সাথে বিভিন্ন রঙে ফুল ফোটে।

নওরোজ ইতিহাস

নওরোজ হল প্রাচীনতম ছুটির একটি সমৃদ্ধ ইতিহাস যার 3,000 বছরেরও বেশি পুরানো। দিনটির ভিত্তি হল পৌরাণিক ইরানী রাজা জামশিদকে, যিনি ফার্সি বা শাহেনশাহী ক্যালেন্ডার তৈরি করেছিলেন বলে জানা গেছে।

জনপ্রিয় কিংবদন্তি অনুসারে, রাজা জামশেদ এমন একটি শীত থেকে বিশ্বকে রক্ষা করেছিলেন যা প্রতিটি জীবন্ত প্রাণীকে হত্যা করার জন্য নির্ধারিত ছিল। রাজা কথিত আছে যে তিনি রত্ন দিয়ে খচিত একটি সিংহাসন তৈরি করেছিলেন এবং দানবরা তাকে পৃথিবীর উপরে স্বর্গে তুলেছিল, যেখান থেকে তিনি সূর্যের মতো জ্বলছিলেন। সমস্ত জীব জড়ো হয়েছিল এবং তার চারপাশে রত্ন বিছিয়ে দেয়, এটিকে একটি নতুন দিন ঘোষণা করে।

আরও পড়ুন:  বিশ্ব সুখী দিবস 2022: শুভেচ্ছা, উক্তি, বার্তা, তাৎপর্য, উদযাপন এবং আরও অনেক কিছু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *