বিশ্ব পরিবেশ দিবস 2022: থিম, আয়োজক দেশ, ইতিহাস এবং তাৎপর্য

সুইডেন 49তম বিশ্ব পরিবেশ দিবস 2022 হোস্ট করবে। এর থিম এবং তাৎপর্য সম্পর্কে আরও জানুন।
বিশ্ব পরিবেশ দিবস 2022:
বিশ্ব পরিবেশ দিবস 2022
বিশ্ব পরিবেশ দিবস 2022 প্রতি বছর 4 জুন পালিত হয়। এই বছর, বিশ্ব 49 তম বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করবে , যা জাতিসংঘের পরিবেশ কর্মসূচি (UNEP) দ্বারা সমর্থিত এবং পরিচালিত হয় এবং 1973 সাল থেকে বার্ষিকভাবে পরিচালিত হচ্ছে।
বিশ্ব পরিবেশ দিবস পরিবেশগত প্রচারের জন্য বৃহত্তম বিশ্বব্যাপী প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। এটি বিশ্বজুড়ে লক্ষ লক্ষ লোক দ্বারা উদযাপন করা হয়।

বিশ্ব পরিবেশ দিবস 2022: থিম এবং হোস্ট কান্ট্রি

এই বছর, বিশ্ব পরিবেশ দিবস 2022 সুইডেন দ্বারা হোস্ট করা হবে। “অনলি ওয়ান আর্থ” হল প্রচারাভিযানের স্লোগান যা “প্রকৃতির সাথে সাদৃশ্যে টেকসই বেঁচে থাকা” এর উপর দৃষ্টি নিবদ্ধ করে।

সুইডেন সরকার UN এনভায়রনমেন্ট প্রোগ্রাম (UNRP) এর সাথে অংশীদারিত্বে বিশ্ব পরিবেশ দিবস 2022 এর অনুষ্ঠান এবং কার্যক্রমের আয়োজন করবে।

বিশ্ব পরিবেশ দিবস 2022: ইতিহাস

বিশ্ব পরিবেশ দিবস (ডব্লিউইডি) প্রথমবারের মতো জাতিসংঘের সম্মেলনের প্রথম দিনে প্রতিষ্ঠিত হয়েছিল যা মানুষ এবং কীভাবে তারা পরিবেশের সাথে যোগাযোগ করে তার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

সুইডেন প্রথম 1968 সালে জাতিসংঘের কাছে এই ধরনের একটি সম্মেলন পরিচালনার পরামর্শ দেয়। এবং 1969 সালে, জাতিসংঘ সুইডেনে একটি সম্মেলন করতে সম্মত হয় যা পরিবেশগত সমস্যাগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে।

অবশেষে, এটি সব 1972 সালে একত্রিত হয়েছিল এবং বিশ্বজুড়ে বিশ্ব নেতারা ইভেন্ট এবং প্রচারাভিযান নিয়ে আলোচনা করতে একত্রিত হয়েছিল যা পরিবেশ সুরক্ষার জন্য সচেতনতা বাড়াতে সাহায্য করবে – এবং তখনই WED তৈরি করা হয়েছিল।

বিশ্ব পরিবেশ দিবস 2022: তাৎপর্য 

  1. বিশ্ব পরিবেশ দিবস উদযাপন আমাদের সাধারণভাবে পরিবেশ বা প্রকৃতির সাথে পুনরায় সংযোগ স্থাপন করতে সাহায্য করে। আমরা ভুলে যাই যে কতটা প্রাকৃতিক ব্যবস্থা আমাদের মঙ্গলকে সমর্থন করে। কিন্তু আমরা প্রকৃতির অংশ এবং আমরা এটির উপর নির্ভরশীল। বাইরে যান এবং আপনার দেশের জাতীয় উদ্যানগুলি উপভোগ করুন এবং গুরুত্বপূর্ণ সম্পর্ক উদযাপন করুন।
  2. এই দিনটি আমাদের গ্রহের সম্পদ এবং বাস্তুতন্ত্রকে টেকসইভাবে পরিচালনা করার প্রয়োজনীয়তা বুঝতে সাহায্য করে। এটি আমাদের সচেতনতা বাড়াতে একটি সুযোগ প্রদান করে যে শারীরিক পরিবেশ ভঙ্গুর এবং অপরিহার্য।
  3. পরিবেশ দূষিত এবং বিষাক্ত পদার্থের সাথে প্রচুর দূষণের শিকার হয়, যা আমাদের স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। তারা শ্বাসযন্ত্রের রোগ এবং ক্যান্সারের ধরন সৃষ্টি করে । বিশ্ব পরিবেশ দিবস আমাদের এই সমস্যাগুলির বিষয়ে কিছু করতে অনুপ্রাণিত করে এবং পরিবেশকে ঠিক করার লক্ষ্য রাখে যা ছাড়া আমরা বাঁচতে পারব না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *