লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে জীবনী: প্রারম্ভিক জীবন, পরিবার, শিক্ষা, কর্মজীবন, পুরস্কার, সম্মান, এবং আরো

লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে জীবনী: লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডেকে ভারতীয় সেনাবাহিনীর পরবর্তী প্রধান হিসেবে নিযুক্ত করা হয়েছে। তিনিই প্রথম প্রকৌশলী যিনি শীর্ষ সামরিক পদে অধিষ্ঠিত হন। তিনি জেনারেল মনোজ মুকুন্দ নারাভানের স্থলাভিষিক্ত হবেন, যার মেয়াদ 30 এপ্রিল, 2022-এ সম্পূর্ণ হতে চলেছে৷ আসুন লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে সম্পর্কে আরও পড়ুন৷

লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে জীবনী: প্রারম্ভিক জীবন, পরিবার, শিক্ষা, কর্মজীবন, পুরস্কার, সম্মান, এবং আরো
লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে জীবনী: প্রারম্ভিক জীবন, পরিবার, শিক্ষা, কর্মজীবন, পুরস্কার, সম্মান, এবং আরো

 

লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডের এর জীবনী

লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডেকে ভারতীয় সেনাবাহিনীর পরবর্তী প্রধান হিসেবে নিযুক্ত করা হয়েছে এবং জেনারেল মনোজ মুকুন্দ নারাভানের স্থলাভিষিক্ত হবেন, যিনি 30 এপ্রিল, 2022-এ অবসর নেবেন৷ তিনি কর্পস অফ ইঞ্জিনিয়ার্সের প্রথম অফিসার৷ সেনাবাহিনী প্রধান (সিওএএস) হওয়ার জন্য। পোস্টটি আগে পদাতিক, আর্মার্ড এবং আর্টিলারি কর্পস দ্বারা দখল করা হয়েছে।

প্রতিরক্ষা কর্মকর্তারা সংবাদ সংস্থা এএনআইকে বলেছেন যে “সরকার লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডেকে সেনাবাহিনীর পরবর্তী প্রধান হিসাবে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে।”

1982 সালের ডিসেম্বরে, লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে কর্পস অফ ইঞ্জিনিয়ার্স (দ্য বোম্বে স্যাপারস) এ কমিশন লাভ করেন। ন্যাশনাল ডিফেন্স একাডেমির প্রাক্তন ছাত্র, লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে লেফটেন্যান্ট জেনারেল মোহান্তির কাছ থেকে 1 ফেব্রুয়ারী 2022-এ সেনাবাহিনীর ভাইস চিফ হিসাবে দায়িত্ব গ্রহণ করেন যিনি 31 জানুয়ারীতে চাকরি ছেড়েছিলেন।

অপারেশন প্যারাক্রমের সময়, তিনি জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা বরাবর সংবেদনশীল পলিয়ানওয়ালা সেক্টরে একটি ইঞ্জিনিয়ার রেজিমেন্টের নেতৃত্ব দেন। তিনি স্টাফ কলেজ, ক্যাম্বারলে (যুক্তরাজ্য) থেকে স্নাতক সম্পন্ন করেন। এছাড়াও, হায়ার কমান্ড (এইচসি) এবং ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) কোর্সে অংশগ্রহণ করেছেন।

লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে সম্পর্কে তথ্য এখানে জানুন

পুরো নাম মনোজ চন্দ্রশেখর পান্ডে
পিতামাতা পিতা- ডাঃ সি জি পান্ডে
সেবা/শাখা ভারতীয় সেনাবাহিনী
পদমর্যাদা ল্যাফ্টেনেন্ট জেনারেল
কাজের ব্যাপ্তি ডিসেম্বর 1982 – বর্তমান
ইউনিট Bombay Sappers
Corps of Engineers
কমান্ড ইস্টার্ন কমান্ড
আন্দামান ও নিকোবর কমান্ড
IV কর্পস
8 মাউন্টেন ডিভিশন
52 পদাতিক ব্রিগেড
117 ইঞ্জিনিয়ার রেজিমেন্ট
পুরস্কার পরম বিশেষ সেবা পদক

অতি বিশেষ সেবা পদক

বিশেষ সেবা পদক

সেনাপ্রধানের প্রশংসা এবং
জিওসি-ইন-সি দুবার প্রশংসা

বৈবাহিক অবস্থা বিবাহিত
স্বামী/স্ত্রীর নাম অর্চনা সালপেকার

লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে জীবনী: প্রারম্ভিক জীবন, পরিবার, বিবাহ এবং শিক্ষা

তার পিতা ড. সিজি পান্ডে, যিনি নাগপুর বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের প্রধান হিসেবে অবসর গ্রহণ করেছিলেন। তাঁর মা ছিলেন প্রেমা পান্ডে। তার পরিবার নাগপুরের বাসিন্দা। স্কুলের পড়াশোনা শেষ করে তিনি জাতীয় প্রতিরক্ষা একাডেমিতে (এনডিএ) যোগ দেন। তিনি স্টাফ কলেজ, ক্যাম্বারলে (ইউনাইটেড কিংডম) থেকে স্নাতক সম্পন্ন করেছেন এবং হায়ার কমান্ড (এইচসি) এবং ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) কোর্সে অংশগ্রহণ করেছেন। তিনি অর্চনা সালপেকারকে বিয়ে করেছিলেন। তিনি নাগপুরের সরকারি ডেন্টাল কলেজ ও হাসপাতাল থেকে স্বর্ণপদক বিজয়ী ছিলেন।

জেনারেল মনোজ পান্ডের জীবনী: কর্মজীবন এবং জেনারেল অফিসার হিসাবে

1982 সালের ডিসেম্বরে, তিনি কর্পস অফ ইঞ্জিনিয়ার্স (দ্য বম্বে স্যাপারস) এ কমিশন লাভ করেন। যুক্তরাজ্যে কোর্স শেষ করার পর, তিনি ভারতে ফিরে আসেন এবং উত্তর-পূর্ব ভারতের একটি পর্বত ব্রিগেডের ব্রিগেড মেজর হিসেবে নিযুক্ত হন। যখন তিনি লেফটেন্যান্ট কর্নেল পদে উন্নীত হন, তখন তিনি ইথিওপিয়া ও ইরিত্রিয়ায় জাতিসংঘ মিশনে প্রধান প্রকৌশলী হিসেবে দায়িত্ব পালন করেন।

অপারেশন প্যারাক্রমের সময়, জেনারেল অফিসার নিয়ন্ত্রণ রেখা বরাবর জম্মু ও কাশ্মীরের সংবেদনশীল পল্লনওয়ালা সেক্টরে 117 ইঞ্জিনিয়ার রেজিমেন্টকে কমান্ড করেছিলেন।

 

তাকে ব্রিগেডিয়ার পদে উন্নীত করা হয় এবং ওয়েস্টার্ন থিয়েটারে স্ট্রাইক কর্পসের অংশ হিসেবে একজন ইঞ্জিনিয়ার ব্রিগেডের কমান্ড দেওয়া হয়। এনডিসিতে কোর্স শেষ করার পর, তিনি সদর দপ্তর ইস্টার্ন কমান্ডে ব্রিগেডিয়ার জেনারেল স্টাফ অপারেশন্স নিযুক্ত হন।

 

এরপর তাকে মেজর জেনারেল পদে উন্নীত করা হয় এবং তিনি 8 মাউন্টেন ডিভিশনের কমান্ড গ্রহণ করেন যা পশ্চিম লাদাখে উচ্চ-উচ্চতা অভিযানে জড়িত ছিল।

অতিরিক্ত জেনারেল হিসেবে, তিনি সেনা সদর দফতরে সামরিক অপারেশন পরিদপ্তরে একটি মেয়াদে দায়িত্ব পালন করেন।

তিনি লেফটেন্যান্ট জেনারেল পদে উন্নীত হন এবং দক্ষিণী কমান্ডের চিফ অফ স্টাফ হিসেবে দায়িত্ব পালন করেন।

2018 সালে, তিনি লেফটেন্যান্ট জেনারেল গুরপাল সিং সংঘের কাছ থেকে তেজপুরের IV কর্পসের কমান্ড নেন।

প্রায় দেড় বছর পর, তিনি সেনা সদর দফতরে চলে যান এবং মহাপরিচালক নিযুক্ত হন এবং শৃঙ্খলা, আনুষ্ঠানিকতা এবং কল্যাণের বিষয়গুলি নিয়ে কাজ করেন।

লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে জীবনী: পুরস্কার এবং সম্মান

তার উল্লেখযোগ্য সেবার জন্য, তিনি নিম্নলিখিত পুরস্কারে ভূষিত হয়েছেন:

পরম বিশেষ সেবা পদক,

অতি বিশেষ সেবা পদক,

বিশেষ সেবা পদক,

সেনাবাহিনী প্রধানের প্রশংসা, এবং

জিওসি-ইন-সি প্রশংসা সহ দুবার।

জেনারেল অফিসার হলেন কর্নেল কমান্ড্যান্ট, দ্য বোম্বে স্যাপারস।

পরিশেষে, আসুন আমরা সেনাবাহিনীর ভাইস চিফের ভূমিকার দিকে নজর দিই।

সেনাবাহিনীর ভাইস চিফ: ভূমিকা

সেনাবাহিনীর উপ-প্রধান হলেন উপ-প্রধান এবং তিনি ভারতীয় সেনাবাহিনীর দ্বিতীয় সর্বোচ্চ পদাধিকারী।

ভাইস চিফ অফ আর্মি স্টাফ (VCOAS) দিল্লিতে সেনা সদর দফতরের একজন প্রিন্সিপাল স্টাফ অফিসার।

VCOAS অফিসটি কমান্ডার-ইন-চীফ (আর্মি কমান্ডার) গ্রেডের লেফটেন্যান্ট জেনারেল পদমর্যাদার একজন সিনিয়র অফিসার দ্বারা অধিষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *